অনেকেই হয়তো ভেবে থাকেন যে উবুন্টুর জন্য ভালো কোনো সফটওয়্যারই নেই। আবার অনেকেই ভাবেন উবুন্টু ব্যবহার  অনেক কঠিন। আগের পোস্টেই বলেছি উবুন্টু ব্যবহার মোটেই কঠিন নয়, বরং ক্ষেত্রবিশেষে এটি উইন্ডোজের চেয়েও সহজ। আজ আমি জানাবো কীভাবে উবুন্টু থেকে আপনি ফেইসবুকে ছবি আপলোড করতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই।

উল্লেখ্য, ফ্ল্যাশ প্লাগইন ইন্সটল করা থাকলে ব্রাউজার থেকেই ফেসবুকে একসঙ্গে একাধিক ছবি আপলোড করা যায়। তবুও অনেকেই ডেস্কটপ অ্যাপ্লিকেশন ব্যবহার করে অভ্যস্ত। তাদের জন্যই মূলত আজকের এই পোস্ট।

এফ-স্পট

অবাক হলেও সত্যি যে বেশিরভাগ প্রয়োজনীয় জিনিসগুলোই উবুন্টুর সঙ্গে ডিফল্ট আসে। উদাহরণস্বরূপ, বাংলা (বা অন্য যেকোনো ভাষার কিবোর্ড লেআউট) উবুন্টুর সঙ্গেই দেয়া থাকে। উবুন্টুতে রয়েছে বহুল ব্যবহৃত ইউনিজয়সহ আরও কয়েকটি বাংলা কিবোর্ডের লেআউট। এর ফলে আপনাকে বাড়তি কোনো সফটওয়্যার ইন্সটলের ঝামেলা পোহাতে হয় না।

মজার ব্যাপার হলো, এফ-স্পট নামের এই ডিফল্ট ফটো এডিটিং সফটওয়্যারে ফেইসবুকে ছবি আপলোডের জন্যও প্লাগইন দেয়া আছে। অবাক লাগলেও কথা সত্য। 😉 ফেসবুকে ছবি আপলোডের কাজেও ছোট্ট এই এফ-স্পট সফটটি কাজে লাগানো যায়। আসুন দেখে নিই কীভাবে।

প্রথমে এফ-স্পট ওপেন করুন। এডিট মেনু থেকে Manage Extensions ক্লিক করুন। ডিফল্ট অবস্থায় ফেইসবুক আপলোডার প্লাগইনটি সক্রিয় করা থাকে না। এখান থেকে আপনাকে প্লাগইন বা এক্সটেনশনটি সক্রিয় করতে হবে। ম্যানেজ এক্সটেনশন উইন্ডো আসলে সবার নিচে এক্সপোর্টের পাশের + চিহ্নে ক্লিক করুন এবং ডান পাশ থেকে এনাবল বাটন ক্লিক করুন।

facebook-fspot-extensions

এবার আপনার এফ-স্পট ছবি আপলোডের জন্য তৈরি। এফ-স্পট গ্যালারিতে গিয়ে যেসব ছবি আপলোড করতে চান সেগুলো সিলেক্ট করুন। ফটো মেনু থেকে এক্সপোর্ট টু এবং সাবমেনু থেকে ফেসবুক সিলেক্ট করুন।

facebook-fspot-export-fb

যে উইন্ডোটি আসবে সেখান থেকে লগইন বাটনে ক্লিক করুন।

facebook-fspot-login

এবার আপনার ব্রাউজার ওপেন হবে এবং ফেসবুকে লগইন করতে বলা হবে। অথোরাইজেশনের কাজ শেষ হলে আপনার এফ-স্পট ব্যবহার করে ছবি আপলোড করতে পারবেন। আপনি ইচ্ছে করলে নতুন অ্যালবাম তৈরি করে নিতে পারবেন অথবা পুরনো অ্যালবামগুলোতেই ছবি আপলোড করতে পারবেন।

শটওয়েল

এফ-স্পটের এই কারসাজি জেনে হয়তো অনেক উবুন্টু ব্যবহারকারীরাই বেশ খুশি। তবে এখানে উল্লেখ্য যে, উবুন্টু ১০.১০ ম্যাভেরিক মিরক্যাট (পরবর্তী সংস্করণ) থেকে এফ-স্পটের পরিবর্তে শটওয়েল নামের আরেকটি ফটো এডিটর ডিফল্ট হিসেবে থাকবে। তবে তাই বলে মন খারাপ করার কিছু নেই। পুরো এফ-স্পটের মতোই আপনি শটওয়েলেও ফেসবুকে ছবি আপলোড করতে পারবেন। তবে শটওয়েলের বর্তমান সংস্করণে এই সুবিধাটি যোগ করা হয়েছে বিধায় পুরনো সংস্করণে এই সুবিধা নাও পাওয়া যেতে পারে। যদি এক্সটেনশন খুঁজে না পান, তাহলে টারমিনালের মাধ্যমে শটওয়েলের সর্বশেষ সংস্করণে আপডেট করে নিলেই হবে।

এ জন্য টারমিনালে লিখতে হবেঃ

sudo add-apt-repository ppa:yorba/ppa
sudo apt-get update
sudo apt-get install shotwell

facebook-shotwell-publish-album

লক্ষ্য করুন, এখনই এই কোডগুলো মনে রাখার প্রয়োজন নেই। যারা উবুন্টু ১০.১০ ডাউনলোড করে ব্যবহার শুরু করবেন কেবল তাদের জন্যই এই শটওয়েলের কোডগুলো প্রযোজ্য।

ডেস্কটপ আপলোডারঃ ব্লুম

আপনি যদি আপনার ফটো আপলোডিংয়ে আরো বেশি সুবিধা পেতে চান, তাহলে ব্লুম হবে আপনার জন্য পারফেক্ট। তবে ব্লুম জাভা অ্যাপ্লিকেশনে তৈরি বিধায় এটি ক্রস প্লাটফর্ম সফটওয়্যার এবং এটি উবুন্টুতে চালাতে আপনার জাভা ইন্সটল করা থাকতে হবে।

জাভা ইন্সটল করা থাকলে এখান থেকে ব্লুম ইন্সটল করে রান করুন।

facebook-bloom-login

একইভাবে ব্রাউজারের মাধ্যমে ফেসবুকে লগইন করতে হবে এবং অ্যাক্সেস অ্যালাউ করতে হবে। লগইন সম্পন্ন হলে আপনি ড্র্যাগ-অ্যান্ড-ড্রপ পদ্ধতিতে ছবি মেইন প্যানেলে আনতে পারবেন, অ্যালবাম সম্পর্কে তথ্য দিতে পারবেন এবং অ্যালবামের প্রাইভেসি লেভেলও ঠিক করে দিতে পারবেন।

facebook-bloom-upload

কেবল তাই নয়, ব্লুম আপনার অথবা আপনার যে কোনো বন্ধুর সম্পূর্ণ ফটো অ্যালবাম ডাউনলোডের সুবিধা দিয়ে থাকে।

শেষ কথা

উবুন্টু তৈরিই হয়েছে কম্পিউটিংকে সহজ, দ্রুত, ঝামেলাহীন এবং বিনামূল্যের করার জন্য। বিনামূল্যের বা ফ্রি শব্দটি শুনলেই মানুষের মনে সন্দেহ জাগে। কেবল উবুন্টু ব্যবহারকারীরাই জানেন উবুন্টু বিনামূল্যের হলেও এর বৈশিষ্ট্যসমূহ কিছু কিছু ক্ষেত্রে উইন্ডোজকেও ছাড়িয়ে যায়।

আপনার জানা অন্য কোনো সফটওয়্যার থাকলে তা অবশ্যই মন্তব্যে শেয়ার করুন।

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.