ওয়েব ডেভেলপিং শিখতে হলে এইচটিএমএল শেখার কোন বিকল্প নেই। ওয়েব প্রোগ্রামিং ভাষা হিসেবে যাই ব্যবহার করেন না কেন, এইচটিএমএল শেখা লাগবেই। এইচটিএমএল শেখার জন্য যদিও ইন্টারনেটে হাজার হাজার টিউটোরিয়াল পাবেন, কিন্তু এর বেশিরভাগই নতুনদের বুঝতে কষ্ট হবে এবং অনেকগুলো মানসম্মতও নয়। তবে এমন কিছু অসাধারন ওয়েব সাইটও রয়েছে যেগুলো শুধু ভিত্তি তৈরি করাই নয়, বরং শেখার একটি পরিবেশ তৈরি করে দেয়। এমনি কয়েকটি সাইট সম্পর্কে থাকছে এই পোস্টে।

W3Schools

2010-12-04_183451

শুধুমাত্র এইচটিএমএল নয়, ওয়েব ডিজাইন এবং ডেভেলপিং এর মোটামুটি সব বিষয়ই এখানে স্থান পেয়েছে। এর প্রধান সুবিধাটি হল, নিজে নিজে প্র্যাকটিস করার জন্য কোডিং এর প্রিভিউ দেখা যাবে সেখানেই। কোডিং এর বিভিন্ন উদাহরন দেয়া থাকবে যেগুলো সম্পাদনা করে পরিবর্তনও দেখা যাবে। রাহাত রহমানের লেখা এই পোস্ট থেকে w3schools সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন।

HTML Dog

2010-12-04_195313

হালকা এবং পরিছন্ন ডিজাইনের এই ওয়েব সাইটটি হতে পারে আপনার এইচটিএমএল এর ভিত্তি তৈরির কারিগর। প্রাথমিক টিউটোরিয়ালের পাশাপাশি ইন্টারমেডিয়েট এবং এডভান্সড টিউটোরিয়ালও পাবেন এখানে। এখানে যে উদাহরন দেয়া হয় এগুলো কপি করে আপনার এইচটিএমএল ফাইলে ব্যবহার করতে পারবেন। সাইটটের পেইজগুলো খুবই দ্রুত লোড হয়, তাই কম গতির ইন্টারনেট ব্যবহারকারীরাও সাছন্দে ব্রাউজ করতে পারবেন।

Quackit

2010-12-04_203913

এটি আরেকটি অসাধারন ওয়েব সাইট যার কার্যকারীতা অনেকটা w3schools এর মত। এর এইচটিএমএল এরিয়াতে আপনি পাবেন অনেক উদাহরন এবং সেগুলো হাইলাইট এবং কপি করার ব্যবস্থাও রয়েছে।

এগুলো ছাড়াও LandOfCode, Ove Klykken, Java2s website এ চোখ বুলিয়ে দেখতে পারেন।

comments

9 কমেন্টস

  1. W3Schools সম্পর্কে আগে থেকে জানতাম। সাইটটি অনেক ভাল কারণ সেখানে স্টেপ বাই স্টেপ শেখানো হয়ে থাকে। কিন্তু বাকি গুলো সম্পর্কে জানতাম না। আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

  2. ধন্যবাদ ইমতিয়াজ ভাই। এখানে ৬ টা সাইট এর মধ্যে প্রথমটা মানে ১ টা সাইট এর নাম জানা ছিলো। এখন বাকি ৫ টার টা জানলাম 😀

  3. ধন্যবাদ…। কিনতু কেউ দেখিএ দিলে সুবিধা হত ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.