বন্ধুরা, আজকে আমি আপনাদের সাথে দুটি প্রয়োজনীয় টিপস শেয়ার করবো। আমরা যারা উইন্ডোজ ব্যবহার করি এবং উইন্ডোজ নিয়ে আর এন্ড ডি করি তাদের কে প্রয়ই উইন্ডোজ রি-ইন্সটাল করতে হয়। আবার আমরা যারা অফিস এ কাজ করি, তারা অনেক সময় প্রয়োজনীয় ডকুমেন্টস আমরা ডেক্সটপ অথবা মাই- ডকুমেন্টস এ রেখে থাকি। আর এই অবস্থায় উইন্ডোজ ক্র্যাশ করলে, সর্বনাশ। সব ডাটা ফিনিশ।

খুব সহজে আমরা এ সমস্যার সমাধান করবো। আমরা কেন আমাদের ডেক্সটপ এবং মাই- ডকুমেন্টস এর লোকেশন পরিবর্তন করে দেই না ? নিচে ধাপে ধাপে এ সম্পর্কে আলোচনা করা হলো;

মনে করুন, আপনার কম্পিউটার এ আপনার একাউন্টির নাম যেহেতু আমি আমার কম্পিউটার থেকে এ টিউটোরিয়াল টি দেখাবো, আমার একাউন্টির নাম, D3vil।

আপনার রুট ড্রাইভে যান (C\: Drive, যেখানে আপনার উইন্ডোজ টি ইন্সটল করা আছে)। এবার ডকুমেন্টস এন্ড সেটিংস এ যান। এখন  ডকুমেন্টস এন্ড সেটিংস ফোল্ডার এর মধ্যে, আপনার একাউন্ট নাম এর যাই ফোল্ডার টি আছে তাতে, ডাবল ক্লিক করে প্রবেশ করুন। দেখুন, একটি ফোল্ডার আছে, ডেক্সটপ (Desktop) নাম এ। ডেক্সটপ নাম এর ফোল্ডার টিকে এবার কাট (Cut) করে নিন, এবং আপনার রুট ড্রাইভ ছাড়া, অন্য যেকোন ড্রাইভ এ পেস্ট (Paste) করে দিন।

এখন, আপনি ডেক্সটপে যাই রাখুন না কেন, আপনার উইন্ডোজ কোন কারনে ক্রেশ করলেও, আপনার ডেক্সটপ এর সমস্ত ডাটা নিরাপদে থাকবে। শুধু মাত্র, নতুন উইন্ডোজ ইন্সটলের পরে, আপনার নতুন একাউন্ট এর ডেক্সটপ ফোল্ডার টাকে (রুট ড্রাইভ থেকে), আগের মতন কাট করে পুরতন ডেক্সটপ টি যাখানে রেখে ছিলেন, সেখানে পেস্ট করে দিন। কম্পিউটার রিস্টার্ট করলেই, দেখবেন আপনার আগের ডেক্সটপ, তার সমস্ত ডাটা নিয়এ ফিরে এসেছে।

এবার আপনাদের বলব, কিভাবে মাই- ডকুমেন্ট ফোল্ডার টি কে সুরক্ষিত করবেন।

আপনি, ডেক্সটপে রাখা, মাই ডকুমেন্ট ফোল্ডার টির প্রোপার্টিজ এ যান।

টাগের্ট ট্যাব এ দেখুন, আপনার মাই ডকুমেন্ট এর ডিফল্ট লোকেশন দেখাচ্ছে আপনার রুট ড্রাইভ এ। মানে আপনার C:\ Drive এ। এখন, প্রোপার্টিজ এর মুভ বাটনে ক্লিক করুন।

1

মুভ বাটনে ক্লিক করলে আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে।

2

আপনি চাইলে এখান থেকেও নতুন ফোল্ডার তৈরী করতে পারেন, আবার ক্লিক করে করে আপনি যেখানে আপনার “মাই ডকুমেন্ট” ফোল্ডার টিকে রাখতে চান, সেখানে দেখিয়ে দিতে পারেন।

আমি আপনাদের দেখাবো, নতুন ফোল্ডার তৈরী করে কিভাবে মাই ডকুমেন্টস কে সরাবেন।

মেক নিউ ফোল্ডার, বাটনে চাপুন। একটি ফোল্ডার তৈরি হলো। এবার ফোল্ডার টি কে যাকোন নাম দিন।

3

এবার ওকে প্রেস করুন। Select a Destination  উইন্ডো টি বন্ধ হয়ে গেলে, অ্যাপ্লাই প্রেস করুন।

এখন আপনার কাছে, ওএস জানতে চাইবে, আপনি কি আপনার মাই ডকুমেন্টস ফোল্ডারের কন্টেন্ট গুলোকে কপি করবেন কি না?

ইয়েস ক্লিক করে দিন। কপি শেষ হলে ওকে করে বের হয়ে আসুন।

এখন আপনি আপনার মাই ডকুমেন্টস ফোল্ডার এর প্রোপার্টিস দেখুন ………। পরিবর্তন হয়ে গেছে।

এ পোস্ট টির মাধ্যমে আপনারা উপকৃত হলে খুশি হব।

comments

7 কমেন্টস

  1. ধন্যবাদ ভাই। গুরুত্বপূর্ন একটা বিষয় নিয়ে লিখেছেন

    • ভাই, আপনি আপনার C:\ড্রাইভ এ গিয়ে দেখুন Users নামের একটি ফোল্ডার আছে, ফোল্ডার টিতে ঢুকুন। এবার আপনি যে নামে আছেন, সেই ফোল্ডার টিকে খুলুন।
      দেখুন ফোল্ডার টির মধ্যে Desktop এবং My Documents নামের দুটি ফোল্ডার আছে, সেই দুটি কে CUT করে C:\ ড্রাইভ ছাড়া অন্য যে কোন ড্রাইভ এ Paste করে দিন।
      এবার আপনার কম্পিউটার টিকে একটি Restart দিন। এখন দেখুন, আপনার Desktop এবং My Documents এর সকল তথ্য আপনার C:\ ড্রাইভ এ না সেভ হয়ে নতুন জায়গায় সেভ হচ্ছে …… এখন আপনি C:\ ড্রাইভ ফরম্যাট করলেও আপনার Desktop এবং My Documents এর তথ্য মুছবে না।
      ধন্যবাদ …

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.