প্রথমেই বলে নিচ্ছি, এই পোস্টটি নতুন দের জন্য। বিজ্ঞান প্রযুক্তি ব্লগে কিভাবে পোস্ট বা লেখা জমা দিতে হয় সেই প্রক্রিয়া নিয়েই আমি লিখছি। আমরা আনেকেই  বিজ্ঞান প্রযুক্তি তে অনেক দিন ধরে আছি। অনেক কিছুই জানি, কিন্তু কিভাবে লেখা জমা দিতে হয় সেটি হয়তো জানা নেই। কথা না বাড়িয়ে চলুন দেখি কি কি করতে হবে।

লেখা জমা দিতে হলে প্রথমেই আপনাকে নিবন্ধন বা রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য বিজ্ঞান প্রযুক্তির হোম পেইজে একাধিক লিংক রয়েছে। উপরের দিকে থাকা ‘আপনিও লিখুন’ বাটনে ক্লিক করে লেখা জমা দেয়ার একটি সংক্ষিপ্ত বর্ননাও দেখে নিতে পারেন। আর রেজিস্ট্রেশনের জন্য সাইডবারে থাকা “রেজিস্ট্রেশন করুন” লিংক এ ক্লিক করুন।

2011-02-20_212801

এরপর যে পেইজ আসবে সেখানে আপনার নাম ও ইমেল আইডি দিযে “রেজিস্টার” বাটনে ক্লিক করুন।

2011-02-20_213206

যে ই-মেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করছেন, সেখানে ইউজার নেম ও পাসওয়ার্ড পেয়ে যাবেন কিছুক্ষনের মধ্যে। এবার লগিন করার পালা।

এই লিংকে ক্লিক করে লগিন পেইজে যেতে পারেন, অথবা সাইডবারে থাকা লগিন বক্স থেকে লগিন করতে পারেন। লগিন করার জন্য আপনার ই-মেইলে পাঠানো নাম ও পাসওয়ার্ড ব্যবহার করুন।

2011-02-20_213857

সাইডবার লগিন বক্স
সাইডবার লগিন বক্স

লগিন করার পর ডান পাশে একটি মেনু দেখতে পাবেন। সেখান থেকে ড্যাসবোর্ড অথবা আপনার প্রোফাইলে যেতে পারবেন অথবা লগআউট করতে পারবেন।

লেখা জমা দেয়ার জন্য  “লেখা জমা দিন” লিংকে ক্লিক করুন।

2011-02-20_214959

এরপর পোস্ট এডিটর চালু হবে যেখানে আপনি পোস্টটি লিখবেন। প্রথমেই পোস্টের একটি শিরোনাম দিন।

2011-02-20_215608

পোষ্ঠের বিষয় বস্তুর বর্ননা করুন।

2011-02-20_220001

ভিতরে কোন স্ক্রীন শট বা ছবি দিতে চাইলে Add an image এ ক্লিক করুন।

2011-02-20_220818

Choose File এ ক্লিক করে ছবি নির্বাচন করে আপলোড বাটনে ক্লিক করলে ছবি আপলোড হবে।

2011-02-20_221105

আপলোড হওয়ার পর ছবিটি দেখা যাবে এবং পোস্টের ভেতরে দেয়ার জন্য অপশন আসবে। সেখানে প্রয়োজনীয় অপশন নির্বাচন করে Insert into Post এ ক্লিক করুন।

2011-02-20_221918

বেশ কিছু ছবি আপলোড করলে Gallary তে ক্লিক করে সেগুলো দেখতে পারবেন এবং পোস্টের ভেতরে দিতে পারবেন।

p023

বাংলা লেখার জন্য ফনেটিক, ইউনিজয় ইত্যাদি লেআউট থেকে আপনার পছন্দমত একটি নির্বাচন করুন।

2011-02-20_222817

পোস্ট লেখা শেষ হলে বিভাগ নির্বাচন করুন এবং ট্যাগ যুক্ত করুন।

2011-02-20_223329

সব কিছ করা শেষ হলে খসড়া সেইভ করুন। তারপর “প্রদর্শন” বাটনে ক্লিক করে পোস্টের প্রিভিউ (পোস্টটি দেখতে কেমন হবে) দেখে নিন। এরপর সব শেষে Submit for Review তে ক্লিক করে লেখাটি জমা দিন।

2011-02-20_224204

আপনারা যারা এতদিন লেখা জমা দেয়ার পদ্ধতি না জানার কারনে লেখেননি, তারা আশা করি এখন থেকে লিখবেন। এখানে আমার চেয়ে আনেক জ্ঞানি লেখক আছেন। তাই কোন ভুল হলে ক্ষমার চোখে দেখবেন।

সবাইকে ধন্যবাদ।

comments

23 কমেন্টস

  1. অনেকে আছেন যাদের পোষ্ট করার ইচ্ছা থাকা সত্বেও পোষ্ট করতে পারছেন না। এটা মুলত অস্বাভাবিক কিছু নয়। এই পোষ্টটা পড়ে অনেক বিগিনার ভিজিটর পোষ্ট জমা দেওয়া শিখতে পারবে। 😉 8) এগিয়ে যান……….

    • আমি নিজেও আনেক সমস্যায় পড়েছি তাই নতুনদের জন্য এ লেখা ।আব্দুর রহিম ভাইয়া কে ধন্যবাদ।

    • রিয়াজুল হাশেম ভাইয়াকে ধন্যবাদ আপনাদের মন্তব্য পেলে আর ও উৎসাহিত হব।

  2. রাসেল ভাইকে অনেক ধন্যবাদ এরকম একটি পোস্টের জন্য। যদিও বিজ্ঞান প্রযুক্তি কর্তৃপক্ষের উচিৎ ছিল অনেক আগেই এরকম একটি টিউটোরিয়াল পোস্ট দেয়া।

    • ইমতিয়াজ ভাইয়াকে ধন্যবাদ।আনেক দিন দরে বিজ্ঞান প্রযুক্তির সাথে আছি এবং ভালোবাসি তাই আমার এ সামান্য প্রচেষ্ঠা।

  3. আপনার লেখাটি সুন্দর হয়েছে। ধন্যবাদ____নামের পাশে কিভাবে ছবি যুক্ত করতে হয় ?

  4. অনেক অনেক ধন্যবাদ এমন একটি পোষ্ট লেখার জন্য। নতুন ব্যবহারকারীদের জন্য এমন আরো বিভিন্ন বিষয়ে লেখার জন্য অনুরোধ করছি।

    • আপনাকে আনেক ধন্যবাদ।চেষ্টা করছি কিছু দিনের মধ্যে নতুনদের জন্য আরো পোস্ট লিখবো।

  5. 🙄
    ভাইয়া!! আমি লেখা জমা দেওয়াটা বঝলাম কিন্তু আমার লেখা কোথায় জমা হল?? আমি আমার লেখা submit করার পর এর কোন copy ই দেখছি না।

  6. ami bangla likta partaci na , karon ami unbijoy diya likta par
    , tai ami avro ta ke bay unbijoy set kor bo plz help me

  7. রাসেল ভাই, অনেক ধন্যবাদ আপনাকে। এমন একটা পোস্ট ই আমি খুজছিলাম। আমি আসলে এই ব্লগে নতুন। আমার কাছে এই site টি খুবই প্রিয়। আরো নতুন এবং মজার মজার লেখা চাই। মাঝে মাঝে আপনাকে ই-মেইলে বিরক্ত করব।

  8. http://bikroy-mela.com/
    আপনার প্রতিষ্ঠানকে কাঙ্ক্ষিত উচ্চতায় নিয়ে যেতে হলে নিজের প্রতিষ্ঠানকে সবার সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে হলে[ বিক্রয় – মেলা ডট কম ]হল অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। আর আপনি যদি অনলাইনে ব্যাবসা প্রতিষ্ঠান গড়ে তোলার কথা ভেবে থাকেন, তবে নিশ্চিন্তে[ বিক্রয় – মেলা ডট কম ]কে বেছে নিতে পারেন। ই–কমার্সে আপনার সাফল্যের নিশ্চয়তা করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। উন্নত কাস্টমার সার্ভিস প্রদানে সাহায্য করে স্বল্পব্যয়ে বিজ্ঞাপন দেয়া যায় নিমিষেই। প্রিন্টমিডিয়ার তুলনায় সাশ্রয়ী খরচে বিজ্ঞাপন দেয়া যায়। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে অসংখ্য মানুষের কাছে আপনার প্রতিষ্ঠানের প্রোডাক্ট পৌঁছে দিতে পারেন সহজেই।
    [ বিক্রয় – মেলা ডট কম ]হচ্ছে আপনার প্রতিষ্ঠানের সাইট প্রমোশনের সবচেয়ে সহজ ও টেকসই মাধ্যম।[ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে সরাসরি লিংক মার্কেটিং করা যায় এবং সেটা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে অল্প পরিশ্রমে আপনার পন্যটি জনপ্রিয় করতে পারেন।[ বিক্রয় – মেলা ডট কম ]এ নিবন্ধন এর জন্য অর্থের প্রয়োজন হয় না। বিক্রয় -মেলা ডট কম এ ব্যবসার জন্য আপনাকে উচ্চ ফি ব্যয় করতে হবেনা। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে পন্যের বিক্রয়কৃত কমিশন অল্প হওয়ার কারণে প্রতিষ্ঠানের অসংখ্য আয়ের সুযোগ রয়েছে। একজন খুচরা বিক্রেতা আপনার প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যসামগ্রী খুব সহজেই আমদানি করতে পারবেন । জন প্রিয় হয়ে উঠছে অনলাইন শপিং তাই আর দেরী না করে এক্ষুনি কর্পোরেট ইউজার নিবন্ধন করুন।

    সাধারণ ইউজার:এই সাইটে অনলাইন নিলামে পণ্য বিক্রয় করার জন্য,পণ্য খোঁজার জন্য অনুরোধ ,অনলাইনে পন্যের বিজ্ঞাপন দিয়ে বিক্রয় করার জন্য , পণ্য ক্রয় করার জন্যএবংপাইকারী দরে পণ্যবিক্রয় করার জন্য নিবন্ধন করা আবশ্যক।
    কর্পোরেট ইউজার:এই সাইটে নিলামে অংশগ্রহন করে দরহাঁকতে হলে, পাইকারী দরে পণ্যক্রয় করতে এবং পণ্যসন্ধান তথ্য দিতে চাইলে কর্পোরেট ব্যবহারকারী নিবন্ধন করা আবশ্যক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.