আগামীকাল তথ্যপ্রযুক্তির বড় আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডের চতুর্থ আসর শুরু হচ্ছে।সরকারের উদ্যোগে আয়োজিত এবার এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি)। আগামীকাল শুরু হয়ে আয়োজন চলবে ২১ অক্টোবর পর্যন্ত। মেলার নানা আয়োজনের বিভিন্ন বিষয় নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘নন স্টপ বাংলাদেশ’ স্লোগান নিয়ে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে সরকারের ৪০টি মন্ত্রণালয় ও দপ্তরের পাশাপাশি বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নেবে। নতুন উদ্যোগ বা স্টার্টআপের জন্য ৩৮টি স্টলও থাকছে। সব মিলিয়ে ২৬৩টি স্টল থাকবে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে। আটটি দেশের মন্ত্রীরা এতে অতিথি হয়ে আসছেন।

তিন দিনের এ আয়োজনে মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের ৪৩ জন প্রতিনিধি অংশ নেবেন। বিদেশিসহ দুই শতাধিক বক্তা ১৮টি অধিবেশনে অংশ নেবেন। এ ছাড়া সাতটি দেশের সাতজন মন্ত্রী সম্মেলন শুরুর দিন বিকেলে মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নেবেন। পাশাপাশি তরুনদের জন্য রয়েছে নানা ধরনের আয়োজন। স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে তথ্যপ্রযুক্তি পেশা-বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন-সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন।

এ ছাড়া ডিজিটাল ওয়ার্ল্ডের তরুণ শিক্ষার্থী ও প্রযুক্তিপ্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং জোন, ই-গভর্নেন্স এক্সপোজিশন জোন, মোবাইল ইনোভেশন জোন, ই-কমার্স এক্সপো জোন, স্টার্টআপ জোন, গেমিং জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, আইসিটি এডুকেশন সম্মেলন অনুষ্ঠিত হবে। এবারের আয়োজনে প্রায় ৪৩ জন বিদেশি আইসিটি বিশেষজ্ঞ ছাড়াও পাঁচ লাখ দর্শনার্থীর সমাগম হবে বলে আশা করছেন আয়োজকেরা।ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং সহ–আয়োজক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। ডিজিটাল ওয়ার্ল্ডের বিস্তারিত: www.digitalworld.org.bd

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here