শখ পূরণ করতে আমরা কত কী-ই না করি। মাসের পর মাস কষ্ট করে টাকা জমাই। দু’বেলার জায়গায় হয়তো কখনো একবেলা খেয়ে থাকি। কখনো আবার উপোসও সময় কাটাই তীব্র কোনো শখ পূরণ করতে বা শখের জিনিস কিনতে। কিন্তু কিডনি বিক্রি করে নিতান্তই শখ পূরণ করার নজির বোধহয় এই প্রথম। সম্প্রতি ১৭ বছর বয়সী এক চীনা কিশোর তার কিডনি বিক্রি করেছে প্রায় সাড়ে তিন হাজার ডলারে কেবল আইপ্যাডের শখ পূরণ করতে।

অবিশ্বাস্য হলেও বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইন্টারনেটে এই ছেলে কিডনি দাতাদের টাকা দেয়ার বিজ্ঞাপন দেখেছে যা মূলত অবৈধভাবে কিডনি বিক্রির বিজ্ঞাপন ছিল। স্থানীয় এক টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ঐ চাইনিজ ছেলে জানিয়েছে, কিডনি বিক্রি করে দিয়ে সে মোট ৩ হাজার ৩৯২ ডলার পেয়েছে যা দিয়ে সে আইপ্যাড ২ এবং একটি ল্যাপটপ কিনেছে।

ছেলেটির মা জানিয়েছে, কিছুদিন ধরেই তার চাল-চলনে সন্দেহ করেন তিনি। কিন্তু প্রথমে কিছুই বুঝতে না পারলেও একদিন হঠাৎই আইপ্যাড আর ল্যাপটপ এবং ছেলেটির পেটে অপারেশনের ক্ষত দেখতে পেয়ে ছেলেকে চেপে ধরলে সে সব স্বীকার করে নেয়।

বিবিসি জানিয়েছে, এভাবে কিডনি বিক্রি করা চীনে অন্যায় এবং অবৈধ হওয়া সত্ত্বেও দুর্বৃত্তরা নির্বিঘ্নেই তাদের কাজ চালিয়ে যাচ্ছে এরই প্রমাণ এই ঘটনা।  কিন্তু কেবল তার প্রমাণ নয়, বরং নতুন প্রযুক্তির প্রতি এসময়ের কিশোর-তরুণদের প্রবল ঝোঁকেরও একটি প্রমাণ হিসেবে বলা যায় এই ঘটনাকে। এই ঘটনা সম্পর্কে আপনার কী মতামত?

comments

15 কমেন্টস

  1. আইপ্যাড এর দাম কত ?
    আইপ্যাড দিয়া কি কিডনির কাজ চালানো যায় ……?:-D

  2. অনেক বহু দিনের পুরনো একটা সপ্ন।আমার মনে হয় এই চিন্তাটা আমাদের দেশের অনেক পোলাপানরা করে থাকে…

  3. ১টা কিডনি = আইপ্যাড ২+ল্যাপটপ + popularity !!! 🙂 Popular হওয়ার এর চেয়ে সহজ উপায় আর কি হতে পারে !! ট্রাই করে দেখা যেতে পারে….;-)

  4. কিডনি ছাড়া আর কোন কিছু কি বিক্রি করা যায় ???

  5. আমিও রেজা ভাইয়ের সাথে একমত
    কিডনি এখন আইপ্যড ও ল্যপটাপ এর সাথে পাল্লা দিতে পারে

  6. I just want to say I am just all new to blogs and seriously enjoyed you’re web site. Very likely I’m going to bookmark your blog . You really come with terrific posts. Cheers for revealing your website.

  7. *I really like your article. It’s evident that you have a lot knowledge on this topic. Your points are well made and relatable. Thanks for writing engaging and interesting material.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.