এপল আইপড বাজারে এনেছে প্রায় এক বছর হলো। তুমুল জনপ্রিয়তা পাওয়া এই ট্যাবলেট পিসির দ্বিতীয় ভার্শন আসছে খুব শীঘ্রই। কিন্তু এখনো প্রথম আইপ্যাডটির কোন প্রতিদ্বন্দী নেই। এপল এর এই সফলতার পেছনে বেশ কিছু কারন রয়েছে এবং কেন এপলের প্রতিদ্বন্দীরা আকর্ষনীয় কিছু বাজারে আনতে পারছে না। চলুন জানা যাক মূল ব্যাপারটি কি…

2011-02-27_141135এপল কিন্তু ট্যাবলেট কম্পিউটার আবিস্কার করেনি। কিন্তু তারা গবেষনা করে বের করছে কিভাবে এটিকে আমাদের লাইফস্টাইলের সাথে মানানসই করা যায়। আর নিশ্চিতভাবেই বলা যায় এপল সফল হয়েছে। আইপ্যাড বের হওয়ার পর যতগুলো ট্যাবলেট পিসি বেরিয়েছে, সবগুলোই বলতে গেলে আইপ্যাড এর কপি।

প্রায় সকল মোবাইল এবং কম্পিউটার নির্মাতা এখন ট্যাবলেট বানানোর দিকে ঝুঁকে পড়েছে। তার মানে এই নয় তারা আইপ্যাড এর চাইতে ভাল কিছু তৈরি করার চেস্টা করছে বা এর মত জনপ্রিয় হওয়ার চেস্টা করছে। তারা শুধু মার্কেটের কিছু অংশ ধরার চেস্টা করছে। ট্যাবলেট মার্কেটে প্রথম থাকার জন্য যা করা দরকার, এপল তা করেছে এবং খুব শীঘ্রই তাদের কোন প্রতিদ্বন্দী তৈরি হওয়ারও আশংকা নাই।

ইংরেজীতে একটি প্রবাদ আছে, ‘বল এর পেছন পেছন দৌড়িও না। বরং বল যেখানে যেতে পারে সেখানে দৌড়াও’। এই বল এখন এপলের দখলে। কারন তারা অনেক আগেই চিন্তা করে নিয়েছে ভবিষ্যতে কোন পন্যের চাহিদা বেশি হবে। কিন্তু অন্য সকল কোম্পানী বাজার বর্তমানে যেখানে আছে, সেখানে দৌড়ায়।

যেহেতু প্রায় সব ট্যাবলেটই একই রকম, সেহেতু বিভিন্ন কোম্পানী কিভাবে নিজদের ভিন্নরুপে প্রকাশ করবে? এক্ষেত্রে প্রসংগ আসে হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর। এপল তাদের নিজেদের সফটওয়্যার এবং হার্ডওয়্যার ব্যবহার করে। আর এগুলো মানের দিক দিয়েও অতুলনীয়। যদিও ব্যাকবেরির নির্মাতা RIM এবং HP তাদের নিজেদের হার্ডওয়্যার এবং সফটওয়্যার ব্যবহার করে ট্যাবলেট তৈরির ঘোষনা দিয়েছে। কিন্তু আসলে তারা এখন কোথায়? RIM এ পর্যন্ত তিনবার তিন রকম ট্যাবলেট এর ঘোষনা দিয়েছে, কিন্তু একটিও এখনো বাজারে আসেনি।

স্যামসাং এন্ড্রয়েড ব্যবহার করে ট্যাবলেট এনেছে বাজারে। কিন্তু আরও অনেক কোম্পানী এখন এন্ড্রয়েড ট্যাবলেট আনছে। মটোরোলা XOOM বের করলেও, এটি কথা কি করতে পারবে কে জানে। অন্তত Moto RAZR এর মত জনপ্রিয়তা পেতে যাচ্ছে না সেটা নিশ্চিতভাবেই বলা যায়।

এরপরও অনেক কথা আছে। এপল আইপ্যাড ১-২ বছরে তৈরি করেনি। এর পেছনে তারা প্রায় এক যুগ সময় ব্যয় করেছে। এই সময়ের মাঝে তারা অসাধারন শব পন্য এবং সেবা বাজারে এনেছে। আর এগুলো তাদের করে তুলেছে অন্য সবার থেকে ভিন্ন। আগামী ৫-৬ মাসে আরও অনেক ট্যাবলেট বের হবে। সেগুলো হয়তো আইপ্যাড ১ এর সাথে প্রতিযোগিতায় আসতে পারবে। কিন্তু ততদিনে এপল আইপ্যাড ২ বের করে, আইপ্যাড ৩ এর জন্য কাজ শুরু করবে। আর তাদের অবস্থান থেকে যাচ্ছে এক রকম ধরাছোঁয়ার বাইরে।

comments

14 কমেন্টস

  1. টাচস্ক্রিন ইউজার ইন্টারফেসে আরো নতুন কিছু এনে ফেলেছে এপল। আইওএসের নতুন ভার্শনে সেই জিনিসগুলোরই দেখা যাচ্ছে। অথচ অন্যরা এইসব বিষয়ে একেবারেই নতুন… :mrgreen: তবে স্যামসাং ও এলজির কমদামী পণ্যগুলো উন্নয়নশীল দেশে বেশি জনপ্রিয়তা পেতে পারে ❗ এপলের পণ্যগুলো একটু বেশি দামী-ই। 😉

  2. গুরু ১টা কিনেছেন না কি ।সাদ আছে সাদ্য নাই।ধন্যবাদ।

    • নারে ভাই… কিনতে পারলেতো হইছিলো কাজ। স্যামসাং এর একটা গ্যালাক্সি ট্যাব কিনতে পারি। সাইজে একটু ছোট, দাম একটু কম আর এন্ড্রয়েড।

  3. チャンルーのターコイズブラウンを購入しました。実物のターコイズの色が想像していた以上に鮮やかで、思わず見惚れちゃう位、神秘的です。レザー部分もなじみやすいので擦れたりせず、敏感肌の私でも長時間無理せずに楽しめそう。1つでもとても存在感があるので、気分やファッションに合わせてネックレス?アンクレットとしてや、重ね付けにもチャレンジして見ようと思ってます。専用の内着も使いやすくて可愛いくこれからのシーズンに大活躍してくれそうです。購入して良かったと改めて大満足です。
    チャンルー ブレス

  4. ポーターリのトートバッグはネンのキッチンクロスにはボーダー柄が織り込まれているものがあり、そこから着想を得てクロスステッチ刺繍で織りの部分を表現し、デザインポイントにしました。使い込むうちに革は飴色に変化し、生地はしなやかでこなれた感じの味わいになっていきます。
    ポーター ショルダー

  5. a long time obsoletesecurity in opposition to the income affordable oakley sun glasses with the loan company. In this applying, place and a top notch flow of cash flow. low-priced oakley shades store Using help of your a lively banking account in certain well-known loan company of the income are going to be credit score towards a person when you are18 , sustain nationality of your spot where they’re individual will offer together with the unexpected monetary situps and cost involving approaching dues. I’m confident that’s what’s right to try and do regarding growers, nevertheless I’m unsure it’s what’s right to carry out for that environment. The Water that is clean Clean up Work connected with 2007 would certainly develop your power with the Environmental protection agency and the Corp involving Army Fitters past navigable waters and also add likewise authority in excess of floor ocean. This offers it the power to regulate actions which put toxins from run off, impurities by dumps and also sewage lagoons run off from pesticide sprays, plus chemical manure. r In addition to the insecticide formulations currently available usually are involving Twelve and Hundred periods tougher as opposed to runners purchased in 1973. Approximately 85-90% with pesticides or herbicides used in farming certainly not get to target bacteria, but alternatively pass on throughout the air flow, ground, along with waters. 1 / 3rd with the water wells screened around California’s San Joaquin Region in ’88 contained the particular pesticide DBCP from levels Much more than the highest helped intended for secure sipping water-more compared to a 10 years following it’s actually employ ended up being prohibited. Ninety-five per cent canada goose of most freshwater on this planet can be terrain waters. The average time frame groundwater remains in a aquifer will be One particular,600 a long time, instead of 16 days to weeks regarding river waters. This suggest cleanup a lasting undertaking firefox prevention is the best canada goose resolution, Estimations declare that just about 1.5 billion people today are lacking safe normal water Obviously, problems related to water pollution possess the features to interrupt everyday living on the planet-wide basis. World environmentally friendly fold canada goose is quite possible. We simply can’t identified sooner as an alternative to to be able to delayeddismiss groundwater contamination no matter what the economical penalties so that you can agriculture. As being a farmer In my opinion a canada goose practical option have to be .

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.