স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের পরীক্ষামূলক সংস্করণ প্রকাশিত হয়েছে। ‘অ্যান্ড্রয়েড পি’ নামের এ সংস্করণটিতে নতুন বেশ কিছু সুবিধা যুক্ত করেছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। সম্প্রতি প্রকাশিত পরীক্ষামূলক সংস্করণে নতুন ১৫৭টি ইমোজি যুক্ত হয়েছে বলেও জানা গেছে।

আপাতত পরীক্ষামূলক সংস্করণ অবমুক্ত হওয়া সংস্করণটির পূর্ণ সংস্করণ ব্যবহারকারীদের জন্য চলতি বছরের শেষে উন্মুক্ত হবে বলে জানা গেছে। নতুন এই ইমোজিগুলোতে যুক্ত হয়েছে দারুন কিছু ইমোজি। স্কেইটবোর্ড, লবস্টার আর পরিবার ও দম্পতিদের জন্য লিঙ্গ নিরপেক্ষ ইমোজির মতো নতুন ইমোজি যুক্ত হয়েছে অ্যান্ড্রয়েড পি সংস্করণে। জানা গেছে, গুগল নতুন ইমোজি যুক্ত করার ব্যাপারে ইমোজিপিডিয়া নীতিমালা অনুসরণ করেছে।

শুধু নতুন ইমোজিই নয়, আগের ইমোজিগুলোতেও পরিবর্তন আনা হয়েছে। নতুন ইমজিগুলোর মধ্যে কোঁকড়া চুল, সাদা চুল, টাক মাথার মানুষ, জন্মদিনের হ্যাট পড়া মুখ, আমের মতো দেখতে কিছু, সুতার বলসহ আরও অনেক ইমোজি নতুন আপডেটে যোগ হবে বলে আশা করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড পি বেটা ২ নামের সংস্করণটি বর্তমানে কিছু ডিভাইসের জন্য আনা হয়েছে যা মূলত ডেভলপারদের জন্য চালু আছে। চলতি বছর জুলাইয়ে এই সংস্করণ সবার জন্য আনা হবে বলে আশা করা হচ্ছে।

নিয়মিত ভাবে নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করা গুগল সব সময়ই অ্যান্ড্রয়েডে নতুন কিছু যোগ করে থাকে। এরই ধারাবাহিকতায় নতুন সংস্করণেও দারুণ কিছু থাকছে বলে আশাবাদী ব্যবহারকারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here