মার্বেল গুহাটি (The Marble Cave) Patagonia মধ্যাঞ্চলে অবস্থিত একটি মায়াময় নীলাভ পাতাল গুহা। জলে অর্ধনিমজ্জিত অবিশ্বাস্য শৈল্পিক আকাবাকা নীলচে ডোরা ছোপের দাগগুলি দেখে মনে হয় অসাধারণ প্রতিভাবান কোনো শীল্পি তার মনের মাধুরী মিশিয়ে তৈরি করেছেন এই অপরূপ কারুকাজ।

অসম্ভব সুন্দর Carrera লেকে এই নীলাভ গুহাটি অবস্থিত, যার এক প্রান্ত আর্জেন্টিনা এবং অন্য প্রান্ত চিলির সীমান্ত ছুঁয়ে আছে। এটি একটি রদ্রাউজ্জ্বল এলাকা, যা সাধারণত ঠান্ডা থাকে। ফলে পর্যটক জলকেলি উপভোগ করতে পারে দারুন ভাবে আর স্বাচ্ছন্দে ভ্রমণ করতে পারে গুহা অভ্যন্তরে।

এই গুহাটি প্রকৃতির এক আশ্চর্য সৃষ্টি। জলের ধারের মার্বেলের দেয়ালের সম্পূর্ণ অংশই খাড়াভাবে জলে মধ্যে তলা পর্যন্ত পৌছে গেছে, যা এই মার্বেল গুহাকে দিয়েছে মনমুগ্ধকর আকর্ষণীয় এই নীলাভ রং। বছরের যেই সময়গুলিতে লেকের জলের উচ্চতা হ্রাস পায় সেই সময় ছোটো নৌকো নিয়ে গুহাটি ঘুরে দেখা সম্ভব সহজেই।

চমৎকার এই গুহাটি Las Cavernas de Marmol নামেও পরিচিতো, যার ইংরেজী আনুবাদ হচ্ছে The Marble Caverns। এটা ছাড়াও আরো তিনটি নামে এই গুহাটিকে ডাকা হয়, যথা-
১/ The Cave,
২/ The Cathedral এবং
৩/ The Chapel.

গুহা উপরে পাথর রাশিগুলি ধূসর-সাদা রং এর। কিন্তু এর মাঝেই চোখে পরবে কিছু আকাবাকা ডোরা দাগ, যা দেখে মনে হবে গুহার সৌন্দর্যের মাঝে সামান্য মলিনতা বিদ্ধমান। আসলে কিন্তু তা নয়। বরং এই দাগগুলি তাদের সৌন্দর্যের পূর্ণবিকাশ ঘটিয়েছে জলের তলায়, যেখানে নীলাভ তাদের বন্য এবং বিস্ময়কর রূপের চূড়ান্ত পরিণতি দিয়েছে।

চিন্তার বিষয় হচ্ছে চিলি পরিকল্পনা করছে Patagonia-তে পাঁচ হাইড্রোপাওয়ার বাঁধ নির্মাণ করবে।এটা নিঃসন্দেহে বলা যায়, এই পরিকর্পনা বাস্তবায়ন হলে এই অঞ্চলের অনন্য ও বিপন্ন প্রজাতির অনেক প্রাণীর আবাসস্থল নষ্ট হবে। তাছাড়া গুহাও লেকের যে অপূরনীয় ক্ষতি হবে তা আর বলে দিতে হবে না।

দৃষ্টিনন্দন এই গুহা এখনো সুপরিচিত হয়নি, তাই বলে এর সৌন্দর্য আর মনমুগ্ধতা বিশ্বের সেরা ভৌগলিক বিস্ময়কর স্থান গুলির চেয়ে কোনো অংশে কম নয়। একদিন হয়তো এই মার্বেল গুহাও বিশ্বের সেরা ভৌগলিক বিস্ময়কর স্থানের তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে। আমরা আশা করবো লেকটিতে ডেম তৈরি করে এর সৌন্দর্য নষ্ট করা হবে না আর গুহায় সাধারণ পর্যটকের অবাদ প্রবেশাধীকার থাকবে।
আসুন আরো কিছু ছবি দেখি মার্বেল গুহার।

১।

২।

৩।

৪।

৫।

৬।

৭।

৮।

৯।

১০।

১১।

সূত্রঃ উইকি, ছবি


এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

comments

6 কমেন্টস

  1. অনন্য সাধারন…
    ধন্য+প্লাস 🙂 শেয়ার করার জন্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.