ব্যাট মোবাইল এখন আর কল্পনায় নয়

শত্রুর গাড়িকে ধাওয়া করছে হিরোর গাড়ি। খুবই রোমাঞ্চকর একটি দৃশ্য। কোনভাবেই শত্রুর গাড়িকে বাগে আনা যাচ্ছে না। ঠিক এমন সময় হিরোর গাড়ি থেকে ম্যাজিকের মত উদয় হল কিছু কাঁটা সদৃশ বস্তু। ব্যস আর যায় কোথায়! শত্রুর গাড়ি মুহুর্তেই ধরাশায়ী।
হলিউড কিংবা বলিউডের মারদাঙ্গা ছবিগুলোতে আমরা হরহামেশাই এরুপ দৃশ্য দেখতে পাই। এই দৃশ্যকেই বাস্তবে রুপ দিতে যাচ্ছে নিউ ইয়র্কের পুলিশ ডিপার্টমেন্ট। মাঝে মাঝেই পুলিশকে এই ধরণের গাড়ি ধাওয়া করতে হয়। বাস্তব তো আর সিনেমার মত না। পুলিশকে হেরে যেতে হয়। এজন্যই এবার তাদের এই সমস্যা থেকে মুক্তি দিতে এসে গিয়েছে “মোবাইল স্পাইক” নামের এই গাড়িটি।
মূল ভাবনাটি নেয়া হয়েছে ডিসি কমিকসের বিখ্যাত চরিত্র ব্যাটম্যানের গাড়ি ব্যাটমোবাইল থেকে। গাড়িকে ধাওয়া করতে গেলে পুলিশের গাড়ির নিচ থেকে এক ধরণের কাঁটা বের হয়ে আসবে। একজন পুলিশ অফিসার তার গাড়ির একটি গোপন সুইচ টিপে দিলেই এই কাঁটাগুলো বের হয়ে আসবে এবং অপরাধীদের গাড়ির টায়ার নষ্ট হয়ে যাবে।

পুলিশ বান্ধব নতুন গাড়ি
                    পুলিশ বান্ধব নতুন গাড়ি

শুধু তাই নয়, এর মাঝে নতুন একটি সংযোজন হয়েছে যার নাম হচ্ছে “গ্র্যাপলার”। এই গ্র্যাপলার পুলিশের গাড়ির নিচ থেকে আঁকশির মত বের হয়ে আসবে এবং অপরাধীর গাড়ির টায়ারকে চেপে ধরবে। ধারণাটি নেয়া হয়েছে ওয়েস্টার্ন ছবি “ওয়াইল্ড ওয়েস্ট” থেকে।
মাইকেল মুরমেয়ার, মোবাইলস্পাইক নামক কোম্পানীর সিইও বলেন,
“জেমস বন্ড কিংবা ব্যাটম্যানের গাড়িগুলো দেখুন। তারা কত সহজে অপরাধীদের ধরতে পারে। যদি পর্দায় এরকমটি দেখানো হয়ে থাকতে পারে, তাহলে বাস্তবে কেন নয়?”

১৯৭৯ সাল থেকে একটি সমীক্ষায় দেখা যায় যে, পুলিশের সাথে অপরাধীদের এই ধরণের গাড়ি প্রতিযোগিতায় প্রতি বছর ৪০০ জনেরও অধিক নিরীহ পথচারীর মৃত্যু হয়। নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের এবার এই বুদ্ধির উদয় হয়েছে যে তাদের গাড়ির মডেলগুলো প্রতি বছর পরিবর্তন না করে এবার গাড়িতে নতুন সংযোজন করলে কেমন হয়? তার থেকেই এই মোবাইল স্পাইক গাড়ির ধারণা।
দেখা যাক, এবার অপরাধীরা কেমন জব্দ হয়!

সূত্রঃ Cnet.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here