অনলাইনে আমি যাদেরকে চিনি তাদের বেশিরভাগেরই অন্ততঃ একটা ফেইসবুক একাউন্ট আছে। কিন্তু বেশিরভাগের ক্ষেত্রেই দেখা যায় তারা এখন পর্যন্ত কোন ফেইসবুক পেজ সেটআপ করেনি। সবচেয়ে বেশি ব্যবহৃত এক্সকিউজটা হচ্ছে, ফেইসবুক পেজ বানানো নাকি খুবই কঠিন একটা কাজ। এটা খুবই দুঃখের বিষয় কারণ ফেইসবুক পেজ এখন খুবই শক্তিশালী একটা প্রমোশনাল টুলস। আপনি এটা আপনার ব্লগ, আপনার পণ্য এমনকি আপনি নিজেকে প্রমোট করতেও ব্যবহার করতে পারেন।

আপনি যদি কোডিঙে নভিশ হয়ে থাকেন, বিশেষত HTML এ, এবং যদি চান কোন প্রকার কোডিং ছাড়া আপনার ফেইসবুক পেজটাকে বানাবেন এবং এডিট করবেন, তাহলে সেটা খুব সহজেই করতে পারবেন Static HTML দিয়ে। এটা ফেসবুকের জন্য বিশেষভাবে বানানো একটা WYSIWYG (What You See Is What You Get) এডিটর।

00a_WYSIWYGএল্পিকেশন যোগ করুন

Static HTML একটা ফেইসবুক এপস যেটা আপনি এই লিংকে – http://apps.facebook.com/statichtml ক্লিক করার মাধ্যমে ইন্সটল করতে পারবেন। রুটিস ভেরীফিকেশন এবং কনফার্মেশন শেষ হওয়ার পর আপনি ফেসবুক পেজ তৈরী এবংএডিট রার জন্য প্রস্তুত হয়ে যাবেন।

প্রথমে আপনাকে যেটা করতে হবে সেটা হলো Static HTML এপসের সাথে আপনার পেজটা রেজিস্টার করতে হবে। এজন্য ড্রপডাউন লিস্ট থেকে আপনার পেজটা সিলেক্ট করুন এবং Register বাটনে ক্লিক করুন। অবশ্য আপনার যদি কোন ফেইসবুক পেজ না থাকে তবে সবার আগে একটা ফেইসবুক পেজ বানাতে হবে।

01a-register-and-addতারপর Add বাটনে ক্লিক করুন। এবং আপনার পেজটি Facebook Page name নামক লিস্টে দেখতে পাবেন। এবার কাজ শুরু করার জন্য edit বাটন চাপুন।

01c_start_editingএখানে আপনার বেছে নেয়ার জন্য দুইটা এডিটি: মুড আছেঃ WYSIWYG এবং HTML mode, যেহেতু আমরা আজকে কোডিং ছাড়া এডিটিং নিয়ে আলোচনা করব তাই, আমরা প্রথমটা বেছে নেবো।

02b_start_editingস্ট্যাটিক এইচটিএমএল দুইটা এডিটিং প্যানেল রয়েছে। প্রথমটা হচ্ছে আসল কনটেন্ট। আর দ্বিতীয়টা হচ্ছে অপশনাল fan gate কনটেন্ট। ফ্যান গেট কনসেপ্টটা ব্যবহার করা হয়েছে যাতে যারা লাইক বাটনে ক্লিক করছে শুধু মাত্র তাদেরকেই আসল কনটেন্ট দেখানো যায়। আপনি যদি fan gate অপশনটা একটিভ করতে চান তবে If user have not liked, below content will be shown অপশনটা বাছাই করুন।

02c_fan_gate_optionশুরু করুন এডিটিং

Static HTML এর WYSIWYG এডিটর দিয়ে কোন পেজ তৈরী করা, কোন ওয়ার্ড প্রসেসরে ডকুমেন্ট লেখার মতই সহজ একটা কাজ। আপনি আপনার কনটেন্ট লিখবেন এবং ফন্ট (size, family, format, color, and background color) পরিবর্তন করবেন। Align, Bullets and Numbers, Bold, Italic, and Underline এর মত স্ট্যানডার্ড এডিটিং ফিচারও আছে এতে।

04a_editing_fontছবি পাঠকের সাথে লেখার চেয়ে অনেক ভালো ভাবে কথা বলতে পারে। আপনি আপনার পেজের লুকিং আরও উন্নত করতে এতে ইমেজ যোগ করতে পারবেন। ছবি যোগ করার দুটো অপশন আছে। একটা হলো হটলিংকিং, মানে ওয়েবে আগে থেকে থাকা কোন ইমেজের লিংক ব্যবহার করতে পারবেন, বা আপনার নিজের ছবি আপলোড করতে পারবেন, সেক্ষেত্রে এটা ইমেজশ্যাকে আপলোড করা হবে এবং হোস্ট করা হবে।

04b_upload_imageযারা HTML এর সাথে পরিচিত, তারা HTML এর মাধ্যমে পেজের বিশেষ বিশেষ অংশগুলা পরিবর্তন করতে চাইতে পারেন। এজন্য HTML আইকনে ক্লিক করে HTML মোড একটিভ করে নেয়া যাবে।

04d_edit_htmlStatic HTML দিয়ে আপনি যে কোন কিছুর লিংক ওই পেজে যোগ করতে পারবেন। এজন্য দরকারী এলিমেন্টটা বাছাই করুন এবং Add Link বাটনে ক্লিক করুন।

04e_add_linkলিংকের জন্য প্রয়োজনীয় তথ্য দিয়ে পপআপ উইন্ডোর ঘরগুলো পূরণ করুন এবং Submit বাটনে ক্লিক করুন।

04f_link_infoএডিটিং শেষ হওয়ার পর মনে করে অবশ্যই আপডেট বাটনে ক্লিক করবেন। নাহলে কিন্তু সকল পরিশ্রমই বৃথা যাবে।

04g_updateStatic HTML আপনাকে কনফার্ম করবে যে আপনার কাজ সফল ভাবে সম্পন্ন হয়েছে, এবং হোম পেজে ফিরে যাওয়ার একটা অপশন দিবে return to homepage নামে।

04h_completeএটা হচ্ছে Static HTML ব্যবহার করে আপনার ছোটখাট পরীক্ষার ফলাফল। এই পেজটা দেখানো হবে যারা এখনো লাইক বাটনে ক্লিক করে নাই। এভাবে আপনি আপনার পেজের লাইক বাড়াতে পারেন।

07a_resultটুকটাক গোছানো

আপনি হয়তো খেয়াল করেছেন যে, এতক্ষণ যে পেজটা বানালেন সেটার নাম Static HTML,  আপনি এটা খুব সহজেই পরিবর্তন করতে পারেন। এজন্য পেজের নামের নিচে Edit Info বাটনে ক্লিক করুন।

08a_edit_infoতারপর বামপাশের সাইডবার থেকে Apps বাছাই করুন।

08b_edit_app-2এপস লিস্ট থেকে Static HTML খুজে বের করুন এবং Edit Settings লিংকে ক্লিক করুন।

08c_edit_settingsআপনি আপনার পেজের যে নাম দিতে চান তা লিখুন তারপর কাজ শেষ করার জন্য  Save এবং Okay বাটনে ক্লিক করুন।

08d_change_name

Static HTML ব্যবহার করার পর আমি বলব এটা ফেসবুক পেজ বানানো এবং এডিট করার জন্য সবচেয়ে সহজ একটা ব্যবস্থা। তবে এটাও ঠিক যে এটা খুবই সহজ এবং অভিজ্ঞ ওয়েব ডেভেলপারদের জন্য খুব একটা শক্তিশালী জিনিস না। তবে প্রাথমিকদের জন্য একেবারে উপযুক্ত একটা জিনিস।

আপনি কি মনে করেন টুলটা সম্পর্কে? আপনি কি আপনার ফেইসবুক পেজ সেটআপ করেছেন? আপনার কি কোন আল্টারনেটিভের কথা জানা আছে? তাহলে অবশ্য আপনার ভাবনা এবং মতামতের মাধ্যমে আমাদের অংশিদার হবেন।

ধন্যবাদ সবাইকে। ভাল থাকুন।

comments

10 কমেন্টস

  1. অনেক অনেক ধন্যবাদ এত কষ্ট করে এত সুন্দর একটি পোস্ট করার জন্য।
    আল্লাহ আপনার হায়াত দারাজ করুন………………….ধন্ন

  2. আসলে ব্যাপারটি অনেক আহে থেকেই জানতাম। Static HTML এ্যাপসটি ফ্যানপেজ কে আকর্ষনীয় করার ক্ষেত্রে অনেক গুরুপ্তপূর্ণ অবদান রাখে।

    সুন্দর ভাবে উপস্থাপনের জন্য ধন্যযোগ। 🙂

  3. আপনি বস্‌ আসলেই জিনিয়াস। ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করবোনা ।অনেক দিন বেচে থাকুন ।আল্লাহ আপনার সহায় হন।

  4. I simply want to tell you that I’m new to blogging and site-building and actually enjoyed you’re website. Probably I’m want to bookmark your website . You actually come with tremendous articles. Kudos for revealing your webpage.

  5. *First, let’s kill off a genuine fabrication: You can not use a reverse cellular phone number lookup for totally free anywhere, anytime.

  6. My husband and i have been so satisfied Jordan managed to deal with his investigation out of the ideas he obtained through your weblog. It is now and again perplexing to just be handing out tricks which usually some people may have been making money from. And we also take into account we have the writer to be grateful to because of that. The main illustrations you made, the easy site menu, the friendships you assist to engender – it’s everything fantastic, and it’s letting our son and the family consider that the theme is cool, and that is exceptionally mandatory. Many thanks for everything!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.