প্রতিযোগিতায় বিজয়ী সেরা ছবি

উন্মুক্ত বিশ্বকোষ বিশ্বকোষ উইকিপিডিয়ার উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে চতুর্থ বারের মতো আয়োজন করা হয়েছে বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলসমূহের ছবি তোলার প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ (ডব্লিউএলই)’। প্রথমবারের মতো বাংলাদেশ এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশের সংরক্ষিত অঞ্চলসমূহের ছবি নিয়ে অংশগ্রহণ করে। বাংলাদেশে এ আয়োজনের স্থানীয় আয়োজক উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত শাখা উইকিমিডিয়া বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলসমূহের ছবির একটি স্থায়ী সংগ্রহশালা তৈরির লক্ষ্যে আয়োজিত এ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের ফলাফল প্রকাশিত হয়েছে। বাংলাদেশের ১৯১ জন অংশগ্রহণকারী দুই হাজারের বেশি সংরক্ষিত অঞ্চলের ছবি আপলোড করেন।

প্রতিযোগিতায় বিজয়ী ২য় ছবি

বাংলাদেশের ৫১টি তালিকাভূক্ত সংরক্ষিত স্থানের মধ্যে এই প্রতিযোগিতার মাধ্যমে ৪০টি স্থানের ছবি প্রতিযোতিার মাধ্যমে সংগৃহীত হয়েছে। প্রতিযোগিতার সমন্বয়ক উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান বলেন, ‘বাংলাদেশের সংরক্ষিত জাতীয় উদ্যান, বন্যপ্রাণী অভয়ারণ্যগুলোর নিবন্ধ উইকিপিডিয়াতে থাকলেও অধিকাংশেরই কোন ছবি ছিল না। এ প্রতিযোগিতা থেকে প্রাপ্ত বাংলাদেশের প্রাকৃতিক অঞ্চলগুলোর ছবি উইকিপিডিয়ার মাধ্যমে বিশ্ব দরবারে উপস্থাপন করাই আমাদের প্রধান উদ্দেশ্য ছিল। যার কিছুটা আমরা পূর্ণ করতে পেরেছি।’ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে বিজয়ী নির্ধারণী জুরি বোর্ডে জুরি হিসেবে ছিলেন যুক্তরাজ্যের কলিন হার্কনেস, ব্রাজিলের উইলফ্রেদো রাফায়েল ও জার্মানির অ্যান্সগার কোরেন। বিজয়ী সব ছবির বিস্তারিত জানা যাবে উইকি লাভস আর্থের বিজয়ী ছবি ঠিকানায়। এছাড়া ছবি এবং বাংলাদেশে এ আয়োজনের বিস্তারিত জানা যাবে বিজয়ী ছবির বিস্তারিত ঠিকানায়।

প্রতিযোগিতায় বিজয়ী ৩য় ছবি

আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতাটি প্রতি বছর মে মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয় থাকে। চলতি বছর ৩৮টি দেশ ডব্লিউএলই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব দেশের সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতার অন্যতম উদ্দেশ্যে সংশ্লিষ্ঠ অঞ্চলসমূহকে বিশ্ব দরবারে তুলে ধরা। চলতি বছর মাসব্যাপী এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত সেরা ১০টি করে ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী সেপ্টেম্বরে ঘোষণা করা হবে। প্রথম পুরস্কার হিসেবে রয়েছে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়ায়’ যোগদানের সুযোগসহ আরও পুরস্কার। আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের পক্ষে সেরা ১০টি ছবি অংশ নেবে।

উল্লেখ্য, ২০১৩ সালে  শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের ২৫ হাজার অংশগ্রহণকারী  ২ লক্ষ ৮৫ হাজার ছবি উইকিপিডিয়াতে যুক্ত করেছেন। এ প্রতিযোগিতায় সহযোগি হিসেবে রয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.