WHM মানে Web Host Manager. সাধারনত যারা হোস্টিং ব্যবসায় করে বা করছেন তারা এই শব্দটির সাথে ভালভাবে পরিচিত। আপনি যখন কোন হোস্টিং সেবা দাতা কোম্পানী থেকে খুচরা বা রিসেলার বা ডেডিকেটেড হোস্টিং ব্যবসায় করার উদ্দেশ্যে হোস্টিং কিনবেন, সেই হোস্টিং কোম্পানী আপনাকে আপনার কোম্পানী/ডোমেইন এর অধিনে আপনার পছন্দ করা রিসেলার বা ডেডিকেটেড হোস্টিং এর WHM প্যানেল সেটআপ করে দিবে।

তার পর আরো যেসব কাজ প্রয়োজন হয় তা সবই তারা আপনাকে ইন্সট্রাকশন দিবেন। কিন্তু, আপনি যখন দেশের বাহিরের কোন কোম্পানীর সাথে ডিলিংস করবেন তাদের কে আপনি আপনার প্রয়োজনের সময় সাপোর্ট লাইনে পাবেন এমনটা আশা করা যায় না। কারন তাদের আপনার মত আরো অনেক গ্রাহক আছেন। আসলে এটা একটা সিস্টেমেটিক ওয়ে। আপনার সাপোর্ট টিকিট সাবমিট করে অপেক্ষা করতে হতে পারে। আরো অনেক ছোটখাট সমস্যার মুখোমুখি আপনি হবেন, যা হয়তো আপনার ব্যবসায় শুরু পথে একটু ভাবিয়ে তুলতে পারে। কিন্তু আমাদের দেশের উঠতি ওয়েব সল্যুশন ব্যবসায়ীরা কিছু না বুঝেই চলে যান বাহিরের বড় বড় কোম্পানীর সাথে ডিলিন্স করতে। এবং দেখা যায় পরবর্তীতে তারা বিভিন্ন প্রতিকুলতার মুখোমুখি হয়ে তার বেশি দূর এগিয়ে যেতে পারেন না। আমি বলবো প্রথমে দেশের থেকে রিসেলার নিয়ে শুরু করুন। সব কিছু বুঝে নিন তারপর ব্যবসায় রাইস করলে বাহিরে যাবেন। আপনাকে কেউ বাঁধা দিবে না। 🙂

আসুন মূল আলোচনায়…

যদিও যাদের থেকে হোস্টিং নিবেন তারা আপনাকে সব কিছুই সেটআপ করে দিবে। কিন্তু কিছু বিষয় আপনাকেও জেনে রাখা উচিত, যেটা আপনার ব্যবসায় এর জন্য সুবিধা করে দিবে। আর একজন হোস্টিং ব্যবসায়ী হিসাবে এসব জানাটা বাধতামূলক। চলুন দেখি কিভাবে আপনার WHM হোস্টিং এর জন্য DNS সেট করবেন দেখে নিই..

১. আপনি যে ডোমেইনের আওতায় আপনার হোস্টিং ব্যবসায় শুরু করবেন সেটিকে প্রথমেই WHM হোস্টিং এ হোস্ট করাতে হবে। অন্যথায় DNS সেট করেও কাজে দিবে না। এক্ষেত্রে আপনি আপনার কোম্পানীর ওয়েব সাইটের ডোমেইন অথবা অন্য যেকোন ডোমেইন এ DNS এর জন্য নির্ধারন করতে পারবেন।

২. সাধারনত যেভাবে একটি ডোমেইন এবং হোস্টিং সেট করা হয় ঠিক সেভাবেই সেট করুন। তারপর আপনার ডোমেইন সি-প্যানেলে লগ-ইন করুন। ডোমেইন সি-প্যানেলের হোম থেকেই নিচের চিত্রে দেখানোর মত করে আপনার ডোমেইন নির্বাচন করুন। আপনার একই ডোমেইন সি-প্যানেলে একাধিক ডোমেইন থাকতে পারে। যেটি দিয়ে DNS তৈরী করবেন সেটি নিবার্চন করুন। তারপর নিচের অপশর থেকে Domain Registration Service নির্বাচন করে ডানদিকের এ্যারো তো ক্লিক করুন।

৩. ডোমেইনের মূল পেজ আসলে ঠিক নিচের মত। Child Name Servers এর ক্লিক করুন। মূলত, এই পেজ এই WHM হোস্টিং প্যানেল এর জন্য DNS/NS সেট করত হয়।৪. এবার হোস্টিং কোম্পানী থেকে প্রাপ্ত আইপি এ্যাড্রেস এবং আপনার ডিএনএস বসানআইপি এ্যাড্রেস অবশ্যই হোস্টিং কোম্পানী দিবে। ডিএনএস নাম আপনি দু’ভাবে সেট করতে পারেন। ১. Host Name এর জায়গায় আপনি dns1.company.com, dns2.company.com …. dns4.company.com এভাবে বসাতে পারেন অথবা ২. Host Name এর জায়গায় ns1.company.com, ns2.company.com…. ns3.company.com, এটা শুধু নাম (dns এর জায়গায় ns) এর পার্থক্য, কার্যত এদের তেমন কোন অমিল নেই। Host Name এবং DNS দেয়ার পর Submit করুন।৫. এভাবে এক এক করে সবগুলো আইপি এ্যাড্রেস দিয়ে DNS সেট করুন। নিচের চিত্রের মত করে।৬. আইপি বা DNS সেট করতে কোন ভুল হলে কিন্তু কাজ করবে না। তাই যদি ভূল হয় তবে Hostname এবং IP modify করতে পারবেন। আর যদি কোনটা ডিলিট করতে চান তবে শুরু ডিলিট বাটন চাপ দিলেই হয়ে যাবে।

ব্যস্! আপনার হোস্টিং ব্যবসায়ের জন্য DNS সেট হয়ে গেল। DNS গুলো একটিভ হতে কিছু সময় লাগতেও পারে। এতে ঘামড়াবার কিছু নাই। সমস্যা মনে করলে আপনার হোস্টিং প্রোভাইডার থেকেও সাপোর্ট নিতে পারেন।

কিছু নোট: আমাদের মধ্যে অনেকেই আছে যারা ফ্রীতে অনেক স্পেস এর আশায় তাদের মূল্যবার তথ্য গুলো আনসিকিউরড জায়গায় হোস্ট করান। যার পরিনাম অনেকভাবেই পোহাতে হয়। কিন্তু আমরা যদি, কিছু অর্থ দিয়ে প্রিমিয়াম হোস্টিং ব্যবহার করি, তাহলে তথ্য নিরাপদ তো থাকবেই সাথে প্রিমিয়াম হোস্টিং এর মজাও নিতে পারবেন।

আর আপনাদের সেবার লক্ষে ব্যক্তিগতভাবে ওয়েব ডিজাইন/ ডোমেইন এবং হোস্টিং সার্ভিস শুরু করছি। আশা করি আপনাদের চাহিদা পূরন করতে পারবো।

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। 🙂

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.