টেকনোলজি এবং টিউটোরিয়াল বিষয়ক ওয়েব সাইটগুলো দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। কারণ এর মাধ্যমে একজন প্রগ্রামার তার প্রোগ্রামিং এর অভিজ্ঞতা, সমস্যা, সমাধান অন্যদের সাথে বিনিময় করতে পারে।মনে করুন আপনি কোডিং করতে গিয়ে কোথাও আটকে গেলেন, এখন আপনি যদি নিজে নিজেই সমাধান খুঁজতে থাকেন, তাহলে হয়তবা আপনি সমাধান পাবেন; কিন্তু আপনার যথেষ্ঠ সময় ব্যায় হবে। অন্যদিকে আপনি পাশাপাশি যদি সমস্যাটিকে কোন একটা টেকনোলজি বা টিউটোরিয়াল বিষয়ক ব্লগে বা ফোরামে প্রকাশ করেন, তাহলে হয়ত কেউ না কেউ আপনাকে দ্রুত সমাধান দেবে। আর আপনিও আপনার কাজটি দ্রুত এবং সঠিক সময়ের মধ্যে শেষ করতে পারবেন। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে সাইটে প্রোগ্রামিং কোড প্রদর্শন । আজ আমরা সাইটে প্রোগ্রামিং কোড প্রদর্শন বিষয়টি নিয়ে আলোচনা করব।

ওয়েব সাইটে প্রোগ্রামিং কোড প্রদর্শন

গুগলে সার্চ দিলে অসংখ্য টেকনোলজি এবং টিউটোরিয়াল বিষয়ক ওয়েব সাইট পাওয়া যাবে। কিন্তু সবগুলোই সমান জনপ্রিয় নয়। এর কারণ হল ইউজার ইন্টারফেস, উপস্থাপনার ধরণ, বর্ণনার সাথে সোর্স ফাইল প্রদর্শন ইত্যাদি। আমরা প্রায়ই বিভিন্ন ব্লগে HTML, CSS, PHP, C, C++ সহ বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বিষয়ক আলোচনা দেখতে পায় এবং ধরণের সাইট গুলোর সিংহ ভাগই ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি। দেখা যায় সাধারণভাবে এই ধরণের সাইটে প্রোগ্রামিং কোড গুলো প্রকাশ করলে দেখতে দৃষ্টিকটু লাগে এবং যদি কেও কোড কপি করতে চায় তাহলেও সমস্যা সৃষ্টি হয়। এক্ষেত্রে সমাধান হল ওয়ার্ডপ্রেসের syntaxHighlighter Evolved  প্লাগ ইন্সটি।

syntaxHighlighter Evolved প্লাগ ইনস্ সেটিংস

প্রথমে এখান থেকে প্লাগ ইনসটি ডাউনলোড করে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে ইন্সটল করুন। এডমিন প্যানেল হতে SyntaxHighlighter  এ ক্লিক করলে নিচের ছবির মত ডিফল্ট সেটিংস পাওয়া যাবে , প্রয়োজনে কাস্টোমাইজ করে নিতে পারেন।

syntaxHighlighter Evolved প্লাগ ইনস্ এর মাধ্যমে প্রোগ্রামিং কোড প্রদর্শন

যে কোন প্রোগ্রামিং বিষয়ক লেখা পোস্ট করার জন্য সাধারণ অংশ পোস্ট এডিটরের ভিজুয়্যাল বা HTML এডিটর ব্যবহার করে লিখুন।যখন প্রোগ্রামিং কোড অংশ প্রদর্শনের প্রয়োজন হবে তখন HTML এডিটরে প্রবেশ করুন। আপনি যদি PHP এর জন্য কোড লেখেন তাহলে লিখুন

উদাহরণ কোড


উপরের কোডটি নিচের মত প্রদর্শন করবে

<html>
<head>
<title>This is title </title>
</head>
<body>
<?php
   echo "Welcome to Bangladesh <br />";
   print "Welcome to Bangladesh <br />";
   echo 15+20;
?>
</body>
</html>

………………………………………………………………………………..

আজ এ পর্যন্তই। সকলের জন্য শুভকামনা রইল ।

comments

7 কমেন্টস

    • ধন্যবাদ তাওহিদুল ভাই, এখন থেকে বিজ্ঞান প্রযুক্তিতে আমরা আরো সহজে যেকোন কোড শেয়ার করতে পারব এবং প্রয়োজনীয় অংশ সহজেই save করতে পারব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.