সকলেই কেমন আছেন ? আশাকরি, ভাল ! আজ আমি ওয়েব হোস্টিং নিয়ে আলোচনা করবো, যারা ওয়েব হোস্টিং সম্পর্কে জানেন না তাদের জন্য আমার আজকের এই পোস্ট ।

মনে করুন, আপনি একজন ওয়েব ডেভেলপার। আপনি আপনার কম্পিউটার এ একটি ওয়েব সাইট তৈরি করলেন। এখন আপনার ওয়েবসাইটটি সকলের নিকট প্রদর্শন করাতে চান, তা কিভাবে করবেন ?

ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি সেবা যার মাধ্যমে আপনি একটি ওয়েবসাইট তৈরি করে তা ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন। আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করেন তখন সেই ওয়েবসাইটের কিছু ফাইল থাকে এবং ফাইলসমূহ ওয়েব সার্ভার এ আপলোড করা থাকে অর্থাৎ, আপনার ওয়েবসাইটের সকল কন্টেন্ট ওয়েব হোস্টিং এ হোস্ট করা করা থাকে।

ওয়েব সার্ভার হচ্ছে একটা কম্পিউটার এর মত। যেখানে আপনার ওয়েবসাইট এর কন্টেন্টসমূহ ২৪/৭ অনলাইন এ আপলোড থাকে। এতে, ভিজিটর যখন ইচ্ছে ওয়েবসাইট এ ভিজিট করতে পারে।
যারা ওয়েব হোস্টিং সেবা প্রদান করেন তাদের বলা হয় হোস্টিং প্রোভাইডার যারা ওয়েব হোস্টিং নিতে চান তারা হোস্টিং প্রোভাইডারের নিকট নির্দিষ্ট টাকার বিনিময়ে হোস্টিং নিয়ে থাকেন।

এরপর, ওয়েব হোস্টিং প্রভাইডার গ্রাহককে একটি কন্ট্রোল প্যানেল দিয়ে থাকেন যার মাধ্যমে ওয়েব সাইট পরিচালনা করা হয়। ওয়েব হোস্টিং এর পরিমান উপর ভিত্তি করে টাকার পরিমান নির্ধারণ করা হয়। এক্ষেত্রে, আপনার যতটুকু ডিস্কস্পেস প্রয়োজন হবে ততটুকু ক্রয় করতে পারেন।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.