প্রতিযোগিতায় বিজয়ী সেরা ছবি। ছবি: সিসি-বাই-এসএ ৪.০
ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার সহ-প্রকল্প উইকিমিডিয়া কমন্স। ইন্টারনেটে সবচেয়ে বড় উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্সে বর্তমানে রয়েছে চার কোটি ৮৩ লাখের বেশি ছবি। প্রতিনিয়ত যেখানে যুক্ত হচ্ছে নতুন নতুন ছবি। প্রতিবছর এসব ছবি নিয়ে বছরভিত্তিক সেরা ছবির তালিকা করা হয়। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের সেরা ছবির তালিকা প্রকাশিত হয়েছে।
এবারের প্রতিযোগিতায় ‘পিকচার অব দ্য ইয়ার ২০১৭’ নির্বাচিত হয়েছে রেনাটো অগোস্টো মার্টিনসের ব্রাজিলের আটলান্টিক বনাঞ্চলের দূর্লভ ব্যাঙ্গের ছবি। প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে ব্যারি জে’র তোলা থাইল্যান্ডের রয়েল প্যাভেলিয়নের গুহার ছবি এবং তৃতীয় হয়েছে ডা. জানার তৈরি করা থ্রিডি মডেলের একটি হার্টের ছবি
প্রতিযোগিতায় দ্বিতীয় সেরা ছবি: ছবি: সিসি-বাই-এসএ ৪.০
সব মিলিয়ে ১২টি ছবি নির্বাচন করা হয়েছে। বিভিন্ন পর্যায়ে প্রতিযোগিতায় দুটি রাউন্ডে নির্বাচন শেষে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। চূড়ান্ত পর্যায়ে প্রায় ১২৬০টি ছবির মধ্যে উইকিপিডিয়ানদের ভোট এবং বিচারকদের রায়ে সেরা ১২টি ছবি নির্বাচন করা হয়। উইকিমিডিয়া কমন্সের এ প্রতিযোগিতার বিচারক ও উইকিমিডিয়া কমন্সের প্রশাসক মহীন রীয়াদ বলেন, ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন পরিচালিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণ সবার জন্য উন্মুক্ত থাকে।’  এ বছর বাংলাদেশের একটি ছবি ১৮তম হয়েছে বলেও জানান তিনি। 
তৃতীয় সেরা ছবি। ছবি: সিসি-বাই-এসএ ৪.০
বাৎসরিক এই প্রতিযোগিতাগুলোর পাশাপাশি উইকিমিডিয়া কমন্সে নিয়মিতভাবে ফিচার্ড ইমেজ নির্বাচন করা হয়ে থাকে। সেখানেও আমাদের দেশ থেকে অংশগ্রহণের সুযোগ রয়েছে বলে জানান মহীন। উল্লেখ্য, উন্মুক্ত ছবির এ মুক্ত ভান্ডারে যে কেউ ছবি জমা দিতে পারেন।
comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.