টমেটোকে কি পূর্বের স্বাদ ফিরিয়ে দেয়া সম্ভব?
আচ্ছা, বাজারের টমেটোগুলো দিন দিন এত স্বাদহীন হয়ে যাচ্ছে কেন? এই প্রশ্নের উত্তরে গবেষকরা একটি চমকপ্রদ উত্তর পেয়েছেন। তারা একটি গবেষণায় দেখেছেন যে, টমেটো চাষীরা আসলে টমেটো চাষে নতি স্বীকার করতে পছন্দ করে না। কিন্তু তাদের নতি স্বীকার করা কিংবা না করার সাথে প্রাকৃতিক কিংবা তাজা টমেটোর ফলনের দিকে কোন মন নেই। বরং তাদের মাঝে রয়েছে অল্প সময়ে অধিক টমেটো ফলনের মাধ্যমে পকেট ভারী করবার চিন্তা এবং এজন্য তারা ব্যবহার করে নানা ধরণের কেমিক্যাল।
চাইনিজ একাডেমী অব এগ্রিকালচার সায়েন্সের উপাধ্যক্ষ সানওয়েন হুয়াং বলেন, “ভোক্তারা প্রায়ই একটি অভিযোগ করে। আর তা হচ্ছে আধুনিক টমেটোগুলো কেমন যেন বিস্বাদ হয়ে যাচ্ছে। এর একটি সুন্দর নামও দিয়েছেন তারা, “ওয়াটার বম্ব”। এর কারণ হচ্ছে, টমেটোর স্বাদে এখন কেবলই পাওয়া যাচ্ছে পানি!”
খামারীরা এই ওয়াটার বম্বকে দূর করে টমেটোকে আবার আগের স্বাদে ফিরিয়ে আনতে কি করতে পারেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে কয়েকটি বিষয়ের দিকে নজর দেয়া হয়েছে। আর তা হচ্ছে টমেটোর স্বাদের বর্ধনে কোন ধরণের জিন জড়িত।
গবেষকরা একটি প্রকল্প চালু করেন যেখানে আধুনিক সকল টমেটোর জাতের প্রায় ৩৯৮ ধরণের জিনোম সংগ্রহ করা হয়। তারপর তারা ১০০ জন স্বাদ গ্রহনকারীর একটি প্যানেল গঠন করেন যেখানে “পছন্দ”, “স্বাদের গভীরতা”, “কৃত্রিমতা বর্জিত” ইত্যাদি নানা দিক সম্পর্কে দেখা হয়ে থাকে। হুয়াং এর মতে, ৩৩ ধরণের যৌগ পাওয়া গিয়েছে যেগুলো টমেটোর স্বাদ ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। এছাড়াও এই ৩৩ ধরণের যৌগে প্রায় ২৫০টি জেনেটিক ক্রোমোসম পাওয়া গিয়েছে যেগুলো টমেটোর স্বাদ নিয়ন্ত্রনে সাহায্য করে থাকে।
যখন আমরা টমেটোর স্বাদ গ্রহণ করতে যাই, তখন এর মধ্যে থাকা চিনি ও অম্লজাতীয় পদার্থ আমাদের মুখের স্বাদকোরকের(টেস্ট বাড) এর সাথে মিশে এর প্রকৃত স্বাদ গ্রহণ করতে সাহায্য করে। কিন্তু বর্তমানে যেসব টমেটো ফলছে, তাঁর মধ্যে এই ধরণের স্বাদ আর পাওয়া যাচ্ছে না বিধায় এই ধরণের একটি গবেষনার অবতারণা করা হয়েছে। হুয়াং এর ধারণা, জেনেটিক্যালি মডিফাই করে এই ৩৩ ধরণের যৌগের সাহায্যে টমেটোর আবার আগের স্বাদ ফিরিয়ে আনা সম্ভব।
সূত্রঃ লাইভ সায়েন্স
comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.