ফ্রিতে কথা বলার মাধ্যম হিসেবে বিশ্ব জুড়ে ১ নাম্বারে আছে স্কাইপ। আমি নিজেও স্কাইপ ব্যবহার করি। সত্যি বলতে অন্যান্য যেকোনো ম্যসেঞ্জার থেকে আমার কাছে স্কাইপ সবথেকে বেশী ভাল লাগে। স্কাইপ এর যেমন অডিও কোয়ালিটি তেমনি অসাধারণ এর ভিডিও চ্যাট।

হয়তো অনেকেই জানেন না যে কিভাবে স্কাইপ এর ভয়েস বা ভিডিও কল রেকর্ড করে রাখা যায়। অনেকেই হয়তো জানেন কিন্তু এটা জানেন না যে কিভাবে সেটি করতে হয়।

আজকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিবো এমন সেরা ৫টি ফ্রি সফটওয়্যারের সাথে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজে ভয়েস এবং ভিডিও কনভারসেশন রেকর্ড করতে পারবেন।

Pamela (Windows)-

সবধরনের কনভারসেশন রেকর্ড করে রাখার জনপ্রিয় একটি সফটওয়্যার “Pamela” এটি ব্যবহার করে আপনি একই সাথে মনো এবং স্টেরিও এই ২টি ফরমেটেই কল রেকর্ড করে রাখতে পারবেন। সাথে আরও আছে দুর্দান্ত কিছু ফিচার।

MP3 Skype Recorder (Windows)-

লিমিট লেস রেকর্ডিং এর জন্য অসাধারণ একটি ফ্রি সফটওয়্যার “MP3 Skype Recorder” আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তবে আমি নিশ্চিত এই টুলস টি আপনার অনেক ভাল লাগবে।

WireTap Studio (Mac)-

আপনি কি অ্যাপেল এর ম্যাকবুক প্রো ব্যবহার করেন? তবে এই সফটওয়্যার টি আপনারই জন্য। ফ্রিতে কিছুদিন ব্যবহার করতে পারবেন তবে তার মেয়াদ শেষ হয়ে গেলে আপনাকে এককালীন $৬৯ ডলার দিয়ে কিনতে হবে।

Ecamm Call Recorder (Mac)-

কি মন খারাপ হয়ে গেলো? চিন্তা নেই ম্যাক এর জন্যও ফ্রি সফটওয়্যার আছে। জদিও এটির দাম $২৯.৫ তবে আপনি চাইলে ডেমো ভার্শন ও ব্যবহার করতে পারবেন।

আর সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করার জন্য আমার কাছে এই সফটওয়্যার টি বেশ ভাল লেগেছে “Call Recorder for Skype” আপনিও চাইলে ট্রাই করে দেখতে পারেন।

IMcapture (Mac/Windows)-

একই সাথে ম্যাক এবং উইন্ডোজ ২ ধরনের পিসিতে চালানোর জন্য সেরা অ্যাপ “IMcapture” ট্রাই করে দেখুন ভাল লাগবে আশা করি।

শেষ কথা- ওয়েবে এমন অনেক থার্ড পার্টি সফটওয়্যার পাওয়া যায় যেগুলো আপনাকে ফ্রিতে ভিডিও বা অডিও রেকর্ড করার সুজক করে দিবে। তবে সেখানে সমস্যা আছে যেমন,

১। তাদের কোয়ালিটি খুব একটা ভাল হবে না প্লাস আনলিমিটেড রেকর্ড করা যাবে না।

২। সবথেকে বড় সমস্যা হল “প্রাইভেসি” তারা স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে কোন রকম প্রাইভেসি আপনাকে দিবে না। যদিও মুখে মুখে তারা আপনাকে অনেক আশ্বাস দিবে কিন্তু বাস্তবে সবই মিথ্যা কথা।

আপনার যদি এমন ভাল কোন সফটওয়্যারের খোঁজ জানা থাকে তবে অবশ্যই সেটি আমাদের সাথে কমেন্ট বক্সে শেয়ার করবেন আশা করি।

comments

2 কমেন্টস

  1. প্রিয় shazzad ভাই সালাম নিবেন
    আপনার এই পোস্টটি আমাদের হজ সংবাদ .কমের স্কাইপ কল সেন্টর এর জন্য অনেক হেল্প হয়েছে ।
    কারন আমরা অনলাইন ভিত্তিক প্রথম হজ উমরাহ সংক্রান্ত অনলাইন পোর্টাল ।
    তাই আমাদের হজ সংবাদ .কম এর পক্ষ থেকে আপনাকে আবারো অভিনন্দন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.