ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) তৃতীয়বারের মত আয়োজন করছে ডিইউএসএস বিজ্ঞান উৎসব। আগামী ৪ আগস্ট বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত হয়ে এ আয়োজন। এ আয়োজনে অংশ নিতে নিবন্ধনের শেষ তারিখ ৩০ জুলাই। বিজ্ঞানকে চমকপ্রদ করে উপস্থাপনের জন্য এ বছরের বিজ্ঞান উৎসবে থাকছে বিজ্ঞান প্রদর্শনী, প্রতিযোগিতা, বক্তৃতাসহ নানান আয়োজন। উৎসবের বিভিন্ন পর্বে অংশ নিতে পারবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সবাই।

মূল আয়োজনের মধ্যে অনুষ্ঠানের থাকবে তিনটি অংশ। প্রতিযোগিতা, বিজ্ঞান প্রদর্শনী ও বক্তৃতামালা। প্রতিযোগিতাগুলোয় অংশ নিতে পারবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান বক্তৃতা থাকবে সবার জন্য উন্মুক্ত। আর প্রতিযোগিতায় অংশ নিতে করতে হবে নিবন্ধন। থাকছে বিজ্ঞান প্রদর্শনী। বিজ্ঞান উৎসবে ডিইউএসএস আয়োজন করবে বিজ্ঞান প্রদর্শনীর। বিজ্ঞান প্রদর্শনীতে থাকবে বিভিন্ন এক্সপেরিমেন্ট, এখানে হাতে-কলমে বিজ্ঞানের কঠিন কঠিন বিষয়গুলো পরখ করে দেখা যাবে। প্রদর্শনীতে থাকবে ভ্রাম্যমাণ যাদুঘর যেখানে বিজ্ঞানের বিভিন্ন বিষয় আকর্ষণীয় উপস্থাপনা করা হবে। টেলিস্কোপে আকাশ দেখার ব্যবস্থাও থাকছে এ আয়োজনে। অনুষ্ঠানে আগত যে কেউ টেলিস্কোপে চোখ রেখে দেখতে পারবেন গ্রহ-তারাদের বিষ্ময়কর জগত! থাকবে মজার সব এক্সপেরিমেন্ট তাও সরাসরি। কিম্ভুতকিমাকার সব রাসায়নিক বিক্রিয়া থেকে শুরু করে মানুষের ডিএনএ কে আলাদা করা ইত্যাদি এক্সপেরিমেন্ট থাকবে এখানে। দর্শকরা হাতে কলমে করে দেখতে পারবেন কিছু এক্সপেরিমেন্টও! অন্যতম আকর্ষন হিসেবে থাকবে রোবটিক্স প্রজেক্ট। দেশে তৈরী কিছু রোবটিক্স প্রজেক্ট দেখা যাবে ডিইউএসএস সায়েন্স ফেস্টে। এছাড়াও থাকছে বিজ্ঞান বক্তৃতা ও প্রতিযোগিতা। বিজ্ঞান উৎসবের বড় একটি অংশ জুড়ে থাকবে নানা ধরনের প্রতিযোগিতা। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিযোগিতা করতে পারবে।

প্রতিযোগিতাসমূহের মধ্যে রয়েছে রিয়েল লাইফ প্রবলেম সলভিং (৬ষ্ঠ শ্রেণি থেকে স্নাতক), লাইন ফলোয়ার রোবো রেস (স্নাতক), বিজ্ঞান প্রজেক্ট (৬ষ্ঠ শ্রেণী থেকে স্নাতক), ওয়াটার রকেট কম্পিটিশন (৬ষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি), নলেজ কনটেস্ট (৯ম শ্রেণি থেকে স্নাতক), লার্ন অ্যান্ড সলভ (৯ম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি), বিজ্ঞান অনুপ্রাণিত ছবি আঁকা (১ম শ্রেণি থেকে ৮ম শ্রেণি), বিহাইন্ড দা সিন (৩য় শ্রেণি থেকে ১০ম শ্রেণি), দেয়ালিকা প্রতিযোগিতা (৬ষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি), বিজ্ঞান প্রবন্ধ প্রতিযোগিতা (উন্মুক্ত), রুবিক্স কিউব প্রতিযোগিতা (উন্মুক্ত), অরিগ্যামি (১ম শ্রেণি থেকে ৮ম শ্রেণি), সুডোকু প্রতিযোগিতা (উন্মুক্ত) ও খালি চোখে তারা দেখা (উন্মুক্ত) । বিস্তারিত জানা যাবে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) ওয়েবসাইটে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.