উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় এবার যুক্ত হলো সাঁওতাল ভাষা। ২ আগস্ট আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছে সাঁওতালি ভাষার উইকিপিডিয়া। দীর্ঘদিন ধরে উইকিমিডিয়া ইনকিউবেটরে নানা পরীক্ষা শেষে আনুষ্ঠানিক ভাবে সাঁওতালি ভাষার উইকিপিডিয়ার সবার জন্য উন্মুক্ত করা হয়। ইতিমধ্যে নতুন ভাষার এ ওয়েবসাইটে ৬০০’র বেশি নিবন্ধ যুক্ত হয়েছে। নতুন এ ভাষার উইকিপিডিয়াসহ সবমিলিয়ে বর্তমানে ৩০১টি ভাষায় উইকিপিডিয়া চালু হলো। 
সর্বশেষ তথ্য অনুযায়ী সাঁওতালিভাষী মানুষের সংখ্যা ভারতে প্রায় ৬৫ লক্ষ, বাংলাদেশে ২ লক্ষ ২৫ হাজার এবং নেপালে ৫০ হাজার। বেশির ভাগ সাঁওতালি ভাষাভাষী মানুষ ভারতের ঝাড়খণ্ড, আসাম, বিহার, ওড়িশা, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গ রাজ্যে বাস করে।
সাঁওতালি ভাষার উইকিপিডিয়া সাঁওতালিদের নিজস্ব লিপি অলচিকি লিপি (ᱚᱞ ᱪᱤᱠᱤ) ব্যবহার করে করা হয়েছে। সাঁওতালি ভাষার উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন বলেন, ‘আমাদের নিজেদের ভাষার উইকিপিডিয়ার কার্যক্রম শুরুর জন্য অনেকদিন ধরেই কাজ করে যাচ্ছি আমরা। অবশেষে যাত্রা শুরু হলো আমার নিজের ভাষায় উন্মুক্ত বিশ্বকোষ।’ তিনি সাঁওতাল ভাষার এ উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার আহবান জানান। 
বাংলাদেশের এর আগে উইকিমিডিয়া বাংলাদেশের সহায়তায় সাঁওতালি ভাষাভাষির অংশগ্রহণকারীদের জন্য একাধিক কর্মশালার আয়োজন করা হয়েছিল। নতুন ভাষার এ ওয়েবসাইটের যাত্রা উপলক্ষ্যে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ‘এটা অনেক আনন্দের একটা সংবাদ। উইকিমিডিয়া বাংলাদেশে সাঁওতালি ভাষাভাষিদের জন্য এর আগেও কর্মশালার আয়োজন করেছিল। ভবিষ্যৎতেও আমরা এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবো।’ 
উল্লেখ্য, উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া নানা ভাষায় রয়েছে। নতুন নানা ভাষাও এ উইকিপিডিয়ায় যুক্ত হচ্ছে। এর ফলে নানা ভাষার বিশ্বকোষ হয়ে উঠছে উইকিপিডিয়া। 
comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.