সার্চ ইন্জিন যেভাবে সার্চ করে এবং SEO’র কিছু টিপস

HostMight

সার্চ ইন্জিন এমনভাবে ডিজাইন করা যে, সে ইন্টারনেটে ছড়িয়ে থাকা বিভিন্ন তথ্য জমা করে রাখে। হতে পারে এই তথ্য ওয়েব পেজ, ছবি বা বিভিন্ন ধরনের ফাইল। এসব তথ্য সার্চ ইন্জিন ওয়েব ক্রাউলার (crawler) বা স্পাইডার দিয়ে তুলে আনে। কখনও কখনও একে রোবটও বা বটও বলা হয়।এই ওয়েব ক্রাউলার একটা স্বয়ংক্রিয় ব্রাউজার যেটা একটা ওয়েব সাইটের প্রতিটি লিংক ভিজিট করে শুধুমাত্র ঐ পেজগুলি বাদে যেগুলি robot.txt ফাইলের মাধ্যমে বন্ধ করে দেয়া থাকে।

2011-01-19_173751

robot.txt ফাইল এমন একটা ফাইল সাইট তৈরীর সময় এখানে follow  nofollow  ইত্যাদি কোড লিখে ওয়েব ক্রাউলার এর কোন নির্দিষ্ট পেজ ভিজিট করা বন্ধ করে দিতে পারে। ধরেন আপনার সাইটে এমন একটা পেজ আপনি তৈরী করতেছেন যেটাতে খুব গুরত্বপূর্ন তথ্য থাকবে কিন্তু এখনও পেজটির কাজ শেষ হয়নি, এখন যদি এই পেজটি ওয়েব ক্রাউলার ভিজিট করে তাহলে সে সার্চ রেজোল্টে দেখাবে যে এই পেজে এই তথ্য আছে। ইউজার যখন ঐ তথ্যের জন্য ঐ পেজটিতে যাবে আর দেখবে পেজে কিছুই নাই বা লেখা আছে page under construction তখন স্বভাবতই ইউজার বিরক্ত হবে এবং আপনার সাইট আর ভিজিট করতে চাইবেনা। জুমলাতে যারা কাজ করেন তারা নিশ্চয় আর্টিকেল তৈরীর সময় দেখেছেন মেটা ডিসক্রিপশন এবং মেটা ডেটার নিচে এই robot নামে একটা বক্স আছে, এটার কাজ ওয়েব ক্রাউলার এর নিয়ন্ত্রন করা।

ওয়েব ক্রাউলার এখন প্রতিটি পেজ ভিজিট করে এবং বিশ্লেষন করে এর মেটা ডেটা, হেডিং, টাইটেল ইত্যাদি। বিশ্লেষন করে ইনডেক্স নামে একটা ডেটাবেসে তথ্য জমা করে রাখে এবং ঠিক করে রাখে পরবরর্তীতে এই ধরনের কোন শব্দ দ্বারা কেউ সার্চ করলে সে কিভাবে দেখাবে এই পেজটাকে। এই সিসটেমটাকে বলে ইনডেক্সড (indexed), ইনডেক্স করে রাখার উদ্দেশ্য হল পরে যাতে দ্রুত তথ্য এখান থেকে বের করে অনতে পারে। কিছু সার্চ ইন্জিন যেমন গুগল সোর্স পেজটার পুরো বা কিছু অংশ (এটাকে বলে ক্যাশ-cache) এবং ওয়েব পেজটির তথ্য জমা করে রাখে। আবার কিছু সার্চ ইন্জিন যেমন আল্টাভিসতা প্রতিটি পেজের প্রতিটি শব্দ জমা করে রাখে।

data-language="en">

সার্চ ইন্জিনের সার্চ বক্সে যখন আমরা একটা শব্দ লিখে এন্টার দেই  তখন সার্চ ইন্জিন তার ইনডেক্স ডেটাবেস চেক করে এবং সর্বোচ্চ মিল আছে এমন পেজগুলির লিস্ট দেখায়।

2011-01-19_175440

প্রয়োজনীয় কিছু SEO টিপস

  • পেজের টাইটেল,মেটা ডিসক্রিপশন,মেটা ডেটা এর সাথে ঐ পেজের কনটেন্টের মিল রাখুন।
  • পেজে ছবি রাখলে অবশ্যই alt ট্যাগে ছবির বর্ননা দিন
  • কিওয়ার্ড এর কথা চিন্তা করুন যেসব কিওয়ার্ড  ইউজার ব্যবহার করে সার্চ দিতে পারে, এধরনের কিওয়ার্ডগুলি বোল্ড করে রাখুন। h1 ট্যাগের মধ্যে যে শিরোনামগুলি রাখবেন সেখানে কিওয়ার্ডগুলি রাখার চেষ্টা করুন।
  • গুগলে এবং জনপ্রিয় সার্চ ইন্জিনে সাইটের URL  সাবমিট করুন।
  • গুগল ওয়েবমাস্টার টুল এ সাইন ইন করে ঘাটাঘাটি করলে এখান থেকে SEO এর অনেক তথ্য পাবেন বিশেষ করে এখানে সাইটের একসএমএল সাইটম্যাপ সাবমিট করুন।
  • Breadcrumb নেভিগেশন ব্যবহার করুন যেমন মুল পাতা > পিএইচপি ফ্রেমওয়ার্ক > ২৩ ধাপে OOPHP
  • লিংকগুলি তথ্যপূর্ন রাখুন যেমন এখানে ক্লিক করুন এরুপ লিংক না রেখে লিংক পেজটার তথ্য যেটা পেজটার সরাংশ হতে পারে এমন লিংক দিন।
  • বিভিন্ন ব্লগ,সোসাল নেটওয়ার্কিং সাইটে বা ফোরামে লিংক প্রদান করুন।

এগুলো ছাড়াও এসিও এর আরও অনেক কৌশল রয়েছে যেগুলো আপনারা ইন্টারনেটে খুঁজলে পাবেন।

comments

9 Comments

  1. মো: রেজওয়ানুল আলম 20/01/2011 Reply
  2. অরণিক আবীর 21/01/2011 Reply
  3. বিথি 01/03/2011 Reply
  4. Online Menia 17/01/2012 Reply
  5. mamaun 15/12/2012 Reply
  6. Asaduzzaman 18/12/2012 Reply

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *