চোঁখ দিয়ে দেখতে চাইলেই বাদুড়ের বিপর্যয়

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

বাদুড় জন্মান্ধ। শব্দের প্রতিধ্বনির মাধমে চলা ফেরা করে। শব্দের গতি প্রতি সেকেন্ডে সাধারন তাপমাত্রা (২০ ডিগ্রি) ও চাপে ৩৪৩ মিটার। বাদুড় নিজের পাখায় শব্দ করে এবং সেই শব্দ কত সময় পড়ে ফিরে আসে তার উপর ভিত্তিকরে সামনের বস্তু সম্পর্কে নিশ্চত হয়। অনেক সময় দেখা যায় কোন বিদ্যুতের তারের ধাক্কা খেয়ে বাদুড় মারা গেছে। বিদ্যুতের তার সরু হওয়ায় এটিতে শব্দ বাধা প্রাপ্ত হয় না এবং বাদুড় বুঝতেও পারে না। আর তাই মৃত্যু বরণ করে।

2010-11-29_064316

অন্ধকারে অপেক্ষাকৃত সঠিকভাবে চলতে পারে

বেশ কিছু বাদুড় অবশ্য চোখে কিছু কিছু দেখতে পায়। তবে তারাও শব্দ তরঙ্গের সাহায্যে চলাফেরা করে। একদল পরীক্ষক পরীক্ষা করে দেখতে পায় যে, অন্ধকারাচ্ছন্ন পরিবেশে বাদুড় সূক্ষভাবে চলাফেরা করতে পারে।

drunk-bats

বেশ কিছু বাদুড়কে বিভিন্ন আলোর পরিবেশে লক্ষ্যবস্তুতে পাঠানোর সময় দেখতে পান যে (যে সব বাদুড় চোখে দেখে তারা) উজ্জল আলোতে লক্ষ্যবস্তু সম্পর্কে সঠিক ধারনা লাভ করতে পারেনি এবং লক্ষ্যবস্তুতে যাওয়ার আগে অনেকেই পড়ে যায়। মৃদু আলোতে সঠিকভাবে চলতে পেরেছে।

নেশাগ্রস্ত আবস্থায় সঠিকভাবে চলতে পারে

বাদুড়ের আরও একটা মজার বেপার আছে। ২০০৯ সালে এপ্রিল মাসে সালিভা ও তার সহযোগিরা ছয় প্রজাতির ১০৬ ছয়টি বাদুড়ের উপর পরীক্ষা চালান। এদেরকে এলকোহল খাওয়ানো পর উড়তে দিলে তারা স্বাভাবিকের চেয়ে সঠিকভাবে পৌছে যায় লক্ষ্যবস্তুতে। আরও বিস্তারিত জানতে এখানে দেখুন

FavoriteLoadingলেখাটি পছন্দের তালিকায় যুক্ত করুন ☼

পরবর্তী আপডেট পেতে চাইলে আর.এস.এস ফীড অথবা ই-মেইল এর মাধ্যমে সাবস্ক্রাইব করুন

বিজ্ঞান প্রযুক্তি ডট কম এর ফেইসবুক পেইজ বা গ্রুপ অথবা টুইটার প্রোফাইলে যোগ দিন

নতুন লেখা সরাসরি ই-মেইলের মাধ্যমে পেতে নিচের বক্সে আপনার ই-মেইল ঠিকানা লিখুন

লেখকঃ মাহবুব টিউটো সম্পর্কে কিছু কথা...
মাহবুব টিউটো বিজ্ঞান প্রযুক্তি ডট কম এর একজন লেখক, সম্পাদক এবং উপদেস্টা। তিনি দীর্ঘ দিন ধরে সাফল্যের সাথে টিটোরিয়াল বিডি ব্লগটি পরিচালনা করে আসছেন। বর্তমানে ব্লগিং ও ওয়েব ডিজাইন এর পাশাপাশি একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি করছেন। তার কম খরচের ডোমেইন ও হোস্টিং প্লানটিও দেখতে পারেন। তাকে ফেসবুকে বন্ধু হিসেবে যোগ করতে পারেন। টুইটারে তাকে অনুসরণ করতে পারেন।

মতামত সমূহ

6 টি মতামত “চোঁখ দিয়ে দেখতে চাইলেই বাদুড়ের বিপর্যয়”
  1. অনেক সময় রাতে বাসায় বাদুড় ঢুকে পড়ে। এরপর লাইটের আলোয় দিশেহারা হয়ে যায় এবং উল্টোপাল্টা উড়াউড়ি করে ফ্যানের সঙ্গে বাড়ি খায়। এর কারনটা এতদিনে জানতে পারলাম।

  2. মরুভূমির জলদস্যু says:

    চমৎকার লিখেছেন। জানা আর অজানার মিশেলে ভালো হয়েছে।

  3. @ মাহাবুব ভাই ভালোই হয়েছে,
    @ এডমিন, বানানের দিকে খেয়াল করা উচিত, মডারেশানের পর ভুল হওয়াটা দূঃখজনক

আপনার মতামত দিন

দয়া করে বাংলায় মতামত দিন। ইংরেজীতে দেয়া মতামত মুছে ফেলা হতে পারে

মতামত এর সাথে আপনার ছবি যোগ করতে চাইলে এখানে যান gravatar!


8 − = six