প্লেস্টেশনের ডাটা চুরির দায় অস্বীকার করলো হ্যাকার গ্রুপ

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

ইন্টারনেট জগতে হ্যাকারদের সবাই ভয় পেলেও হ্যাকাররা কিন্তু নিজেরা বেশ গর্ব সহকারেই থাকে। তারা নিজেদের বেশ গর্বের সঙ্গেই হ্যাকার হিসেবে পরিচয় দিয়ে থাকে। পুলিশের ভয়ে তারা নিজেদের আসল নাম গোপন রাখলেও নিজেদের টিমের নাম বেশ যত্নের সঙ্গেই প্রচার করে থাকে তারা। তেমনই একটি হ্যাকার গ্রুপের নাম Anonymous (অ্যানানিমাস)। এই গ্রুপটি এর আগেও প্লেস্টেশনের নেটওয়ার্কে হ্যাক করে পুরো নেটওয়ার্ক ডাউন করে দেয়ার কৃতিত্ব নিয়েছে।  আর সেই সূত্রেই কিছুদিন আগের প্লেস্টেশনের প্রায় ৭৭ মিলিয়ন গেমারের ব্যক্তিগত ডাটা চুরির দায় অ্যানানিমাস গ্রুপের উপর চাপিয়েছে প্লেস্টেশন ব্লগ।

এদিকে অ্যানানিমাস গ্রুপ তাদের নিজস্ব ব্লগে এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, এই কাজ তারা করেনি।

মুখোশধারী অ্যানানিমাস গ্রুপের হ্যাকার।

মুখোশধারী অ্যানানিমাস গ্রুপের হ্যাকার।

এদিকে জানা গেছে, সনি ইতিমধ্যেই যেসব ব্যবহারকারীর ব্যক্তিগত ডাটা চুরি গেছে তাদের ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে।  এরপর এই সপ্তাহের শুরুর দিকে সনি কর্তৃপক্ষ ইউএস কংগ্রেসে অ্যানানিমাস গ্রুপকে দোষী সাব্যস্ত করে এই আক্রমণ সম্পর্কে একটি চিঠি দিয়েছে। সেই চিঠি দেয়ার খবর জানার পরই অ্যানানিমাস গ্রুপের পক্ষ থেকে এই ঘোষণা জানা গেছে।

অবশ্য অ্যানানিমাস গ্রুপ এই হামলার দায়িত্ব স্বীকার না করলেও সনি জানাচ্ছে তারা তাদের আক্রান্ত নেটওয়ার্কে অ্যানানিমাসের নাম এবং স্লোগান “We are legion” লেখা দেখতে পেয়েছে।  উল্লেখ্য, অ্যানানিমাস গ্রুপ প্রথম খবরে আসে ২০১০-এর শেষের দিকে ইন্টারনেটে সহজলভ্য ফ্রি কিছু সফটওয়্যার ব্যবহার করে ভিসা ও মাস্টারকার্ড-এর ওয়েবসাইট ডাউন করে দিয়ে। তবে সেবার কারো কোনো ক্রেডিট কার্ড বা টাকা পয়সা চুরি করেনি এই গ্রুপ। এই ঘটনার উদ্ধৃতি দিয়ে অ্যানানিমাস জানিয়েছে, গ্রুপের সদস্যরা ক্রেডিট কার্ড চোর নয়।

অ্যানানিমাস আরো বলেছে, যারাই এই কাজ করেছে তারা স্পষ্টভাবেই ডিজিটাল ইতিহাসের অন্যতম এই চুরির দায় অ্যানানিমাসের ঘাড়ে চাপাতে চেয়েছিল।

FavoriteLoadingলেখাটি পছন্দের তালিকায় যুক্ত করুন ☼

পরবর্তী আপডেট পেতে চাইলে আর.এস.এস ফীড অথবা ই-মেইল এর মাধ্যমে সাবস্ক্রাইব করুন

বিজ্ঞান প্রযুক্তি ডট কম এর ফেইসবুক পেইজ বা গ্রুপ অথবা টুইটার প্রোফাইলে যোগ দিন

নতুন লেখা সরাসরি ই-মেইলের মাধ্যমে পেতে নিচের বক্সে আপনার ই-মেইল ঠিকানা লিখুন

লেখকঃ আমিনুল ইসলাম সজীব সম্পর্কে কিছু কথা...
আমিনুল ইসলাম সজীব সামনের বছর ঢাকা বোর্ড থেকে এইচএসসি পরীক্ষা দেবেন। তিনি তার ব্যাক্তিগত ব্লগ-এ ইংরেজিতে বিভিন্ন বিষয়ে ব্লগিং করে থাকেন। এছাড়াও তিনি বাংলায় প্রথম অ্যান্ড্রয়েড বিষয়ক সাইট অ্যান্ড্রয়েড কথন-এর প্রতিষ্ঠাতা ও লিড রাইটার।

মতামত সমূহ

2 টি মতামত “প্লেস্টেশনের ডাটা চুরির দায় অস্বীকার করলো হ্যাকার গ্রুপ”
  1. অ্যানোনিমাস-ই উইকিলিকসকে সাপোর্ট করেছিলনা??! এরা মনে হয় ভালো হ্যাকার!! :lol:

  2. ভাই ধন্যবাদ। আচ্ছা, অ্যানোনিমাস এর কোন কনট্রাক্ট নাম্বার আছে আপনার কাছে। তাদের শিষ্য হওয়ার জন্য কয়েক বার আবেদন করতাম!!!!!!!!!!!!!!

আপনার মতামত দিন

দয়া করে বাংলায় মতামত দিন। ইংরেজীতে দেয়া মতামত মুছে ফেলা হতে পারে

মতামত এর সাথে আপনার ছবি যোগ করতে চাইলে এখানে যান gravatar!