বিভিন্ন প্রজাতির গোলাপ ফুলঃ পর্ব ২

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

পৃথিবীতে প্রায় ১০০ থেকে ১৫০ প্রাজাতির গোলাপ ফুল রয়েছে। এই সমস্ত প্রজাতির মধ্যে রয়েছে বিভিন্ন উপ-প্রজাতি। সব মিলিয়ে প্রায় ৫৫০টি আলাদা আলাদা গোলাপের অস্তিত্ব রয়েছে পৃথিবী জুড়ে। এই পোস্টে সেই সমস্ত প্রজাতিগুলির ফুলগুলিকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। আসলে পরিচয় করিয়ে দিব বললে ভুল বলা হবে, মূলত সেই সমস্ত গোলাপের ছবি আপনাদের সামনে তুলে ধরব। যাতে করে আপনারা শুধু দেখতে পাবেন পৃথিবীতে কত রকমের গোলাপ রয়েছে, আর সেগুলি কোনটি দেখতে কেমন। সেই সাথে চেষ্টা করবো সামান্য কিছু তথ্য যোগকরে দিতে, যা হিসাবের মধ্যে না নিলেও হয়। আমি গোলাপ গুলিকে তাদের নামের ইংরেজী বর্নমালার নিম্নক্রম অনুসারে সাজাব। আজ আমরা দেখব B দিয়ে শুরু হওয়া গোলাপ গুলির ছবি।

২৪। Baby Faurax


আবিষ্কৃত হয় : ১৯২৪ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ২-৩ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : উজ্জ্বল বেগুনু, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

২৫। Bailey Red

আবিষ্কৃত হয় : কবে তা জানা নেই, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয়।

২৬। Ballerina


আবিষ্কৃত হয় : ১৯৩৭ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।

২৭। Baronne Henriette de Sony

আবিষ্কৃত হয় : ১৮৯৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

২৮। Baronne Prevost

আবিষ্কৃত হয় : ১৮৪২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

২৯। Basye’s Blueberry


আবিষ্কৃত হয় : ১৯৮২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ।

৩০। Basye’s Purple Rose

আবিষ্কৃত হয় : ১৯৬৪ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : উজ্জ্বল বেগুনি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় ।

৩১। Beaute Inconstante

আবিষ্কৃত হয় : ১৮৯২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : কমলা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৩২। Beauty of Rosemawr

আবিষ্কৃত হয় : ১৯০৩ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৩৩। Belinda’s Dream


আবিষ্কৃত হয় : ১৯৯২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।

৩৪। Belinda


আবিষ্কৃত হয় : ১৯৩৬ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয়।

৩৫। Belle Portugaise


আবিষ্কৃত হয় : ১৯০৩ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১২-২০ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৩৬। Bermuda’s Kathleen


আবিষ্কৃত হয় : অজানা, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

৩৭। Betty Prior

আবিষ্কৃত হয় : ১৯৩৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

৩৮। Bishop Darlington

আবিষ্কৃত হয় : ১৯২৬ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৩৯। Bloomfield Dainty


আবিষ্কৃত হয় : ১৯২৪ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

৪০। Blossomtime

আবিষ্কৃত হয় : ১৯৫১ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৪১। Blumenschmidt


আবিষ্কৃত হয় : ১৯০৬ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৪২। Blush Noisette

আবিষ্কৃত হয় : ১৮১৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৪৩। Bon Silene

আবিষ্কৃত হয় : ১৮৩৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৪৪। Borderer

আবিষ্কৃত হয় : ১৯১৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ১-৩ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৪৫। Bouquet d’Or

আবিষ্কৃত হয় : ১৮৭২ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১০-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হরুদ, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৪৬। Bubble Bath

আবিষ্কৃত হয় : ১৯৮০ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৪৭। Buff Beauty


আবিষ্কৃত হয় : ১৯৩৯ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

টিকা ১ : “ফুলের রং : Apricot” হচ্ছে একপ্রকারের কমরা রং এর ফল, পাকলে যে রং ধারণ করে তা।

টিকা ২ : “ফুল ফোটার ধরন : একে-একে বার-বার” বলতে বুঝানো হয়েছে- একসাথে গাছের সমস্ত কলি ফুল হয়ে ফুটে যায় না। বরং একটি দুটি করে ফুটতে থাকে বার বার।

টিকা ৩ : “ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি” বলতে বুঝানো হয়েছে অনেকগুলি কলি এক সাথে একই সময়ে ফোটে পুরো গাছ ফুলে ফুলে ভরিয়ে তোলে।

বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০২ এখানেই শেষ হলো, আগামী পর্বে আবারো অনেকগুলি গোলাপের সৌরভ নিয়ে হাজির হবো আপনাদের জন্য। আগের পর্বগুলি যাদের চোখে পরেনি তারা সেই গোলাপগুলির সৌরভ পেতে পারেন নিচের লিংক থেকে।

বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০১

FavoriteLoadingলেখাটি পছন্দের তালিকায় যুক্ত করুন ☼

পরবর্তী আপডেট পেতে চাইলে আর.এস.এস ফীড অথবা ই-মেইল এর মাধ্যমে সাবস্ক্রাইব করুন

বিজ্ঞান প্রযুক্তি ডট কম এর ফেইসবুক পেইজ বা গ্রুপ অথবা টুইটার প্রোফাইলে যোগ দিন

নতুন লেখা সরাসরি ই-মেইলের মাধ্যমে পেতে নিচের বক্সে আপনার ই-মেইল ঠিকানা লিখুন

লেখকঃ মরুভূমির জলদস্যু সম্পর্কে কিছু কথা...
এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

মতামত সমূহ

6 টি মতামত “বিভিন্ন প্রজাতির গোলাপ ফুলঃ পর্ব ২”
  1. রাসেল says:

    গোলাপের শুভেচ্ছা………..জলদস্যু ভাই

  2. দস্যু ভাইতো হাফ সেঞ্চুরী করলেন :) আপনাকে এক বস্তা গোলাপের শুভেচ্ছা :D

  3. একটা গোলাপ কিনে দশ টাকাই নষ্ট। ফুল হচ্ছে পৃথিবীর সবচেয়ে বাজে জিনিস।

আপনার মতামত দিন

দয়া করে বাংলায় মতামত দিন। ইংরেজীতে দেয়া মতামত মুছে ফেলা হতে পারে

মতামত এর সাথে আপনার ছবি যোগ করতে চাইলে এখানে যান gravatar!


× eight = 72