সকলেরই মাইক্রোকন্ট্রোলার শেখার প্রধান লক্ষ ব্যবহার বান্ধব নতুন নতুন ইলেকট্রোনিক প্রজেক্ট তৈরি করা। কিন্তু এ কজে তখনই সফল হওয়া সম্ভব হয় যখন মাইক্রোকন্ট্রোলার এবং এর প্রোগ্রামিং সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করা সম্ভব হয়। আজ আমরা মাইক্রোকন্ট্রোলারে Reset এবং Clock সিগন্যাল প্রদানের কলাকৌশল নিয়ে আলোচনা করব। মাইক্রোকন্ট্রোলারে ক্লক ফ্রিকোয়েন্সি একটি গুরুত্বপূর্ণ বিষয়। এছাড়া মাইক্রোকন্ট্রোলারকে সঠিকভাবে কার্যক্ষম করার জন্য এবং কার্যক্ষম অবস্থায় যে কোন মূহর্তে প্রথমিক অবস্থায় ফিরে আসার জন্য রিসেট সিগন্যালের ভূমিকাও কম নয়।

PIC16F84 মাইক্রোকন্ট্রোলারে Reset সিগন্যাল প্রদানের কলাকৌশল

PIC16F84 মাইক্রোকন্ট্রোলারকে রিসেট করার জন্য প্রয়োজনীয় সার্কিটের গঠনটা একবার দেখে নেয়া যাক।

আমাদের পরিচিত PIC16F84 মাইক্রোকন্ট্রোলারটির ৪ নং পিনটি (MCLR)। মাইক্রোকন্ট্রোলারটিকে কার্যকর করার করার জন্য সাধারণত সবসময় (MCLR)পিনটিকে +Ve করে রাখতে হয়। এজন্য 1kΩ-10kΩ রেজিস্টরের মাধ্যমে এই +Ve ভোল্টেজ প্রদানের ব্যবস্থা করা হয়। মাইক্রোকন্ট্রোলারটির কার্যক্ষম অবস্থায় যে কোন মূহর্তে প্রথমিক অবস্থায় ফিরে আসার জন্য যখন মাইক্রোকন্ট্রোলারকে Reset করার প্রয়োজন হয় সার্কিটে প্রদর্শিত Push Switch এর মাধ্যমে MCLR এ গ্রাউন্ড ভোল্টেজ প্রদান করে রিসেট করা হয়। ফলাফল হিসেবে মাইক্রোকন্ট্রোলারের কার্যক্রম নতুন করে প্রথম থেকে শুরু হয়।

PIC16F84 মাইক্রোকন্ট্রোলারে Clock সিগন্যাল প্রদানের কলাকৌশল

PIC16F84 মাইক্রোকন্ট্রোলারে অপারেটিং ফ্রিকোয়েন্সি প্রদান করার জন্য প্রয়োজনীয় সার্কিটটি সার্কিটের গঠনটা একবার দেখে নেয়া যাক।

PIC16F84 মাইক্রোকন্ট্রোলারের সর্বোচ্চ অপারেটিং ফ্রিকোয়েন্সি 10MHz কিন্তু সাধারণত 4MHz ই বেশি ব্যবহার করা হয়। উপরে প্রদর্শিত সার্কিটটির মাধ্যমে প্রয়োজনীয় ক্লক ফ্রিকোয়েন্সি উৎপাদনের জন্য একটি ক্রিস্টাল অসিলেটর ব্যবহার করা হয়। ক্রিস্টাল অসিলেটরটি PIC16F84 মাইক্রোকন্ট্রোলারের ১৫ নং এবং ১৬ নং পিন এর সাথে যুক্ত করা হয়। সার্কিটে দুইটি 30pf ক্যপাসিটর ব্যবহার করা হয়।

………………………………………………………………………………..

আজ এ পর্যন্তই। সকলের জন্য শুভকামনা রইল ।

comments

5 কমেন্টস

  1. অসীম দা, অনেক দিন পরে যে !!!!! কোথায় ছিলেন ?? প্লিজ মাইক্রোকন্ট্রোলার নিয়ে লিখা গুলো একটু নিয়মিত করার চেষ্টা করুন। নিয়মিত না পেলে, তাল কেটে যায় রে ভাই।
    অনেক ধন্যবাদ আপনার পোস্ট টির জন্য…

    • আচ্ছা অসীম দা, ৫ ভোল্ট ডিসি কে কিভাবে ৩ ভোল্ট ডিসি বানানো যাবে ? আমি ডায়োড ব্যবহার করতে চাচ্ছি না। কেননা ডায়োডের ভোল্টেজ ড্রপ গ্যারান্টেড হয় না …
      দয়া করে একটু তারাতারি জানাবেন প্লিজ …

      • আপনি কোথায় ব্যবহার করবেন, আর 5V কত এ্যাম্পিয়ার থেকে 3V কত এ্যাম্পিয়ার চাচ্ছেন? আর সরাসরি আলাদা 3V ব্যবহার করলে সমস্যা কি? ধন্যবাদ।

        • ভাই, আমি চাচ্ছিলাম আমার কম্পিউটার কেস টাকে মডিফাই করবো… চার টা LED লাগাবো (বড় গুলো) … ওটার াওয়ার নিতে চাচ্ছিলাম ইউএসবি থেকে 😀

  2. PIC16F84 মাইক্রোকন্ট্রোলারের সর্বোচ্চ অপারেটিং ফ্রিকোয়েন্সি 10MHz . this is wrong. it should be 20MHz.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.