পিডিএফ বা পোর্টেবল ডকুমেন্ট ফরমেট রিডার হিসেবে Adobe Reader সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। ইনস্টল করার পর এটি হার্ডডিস্কে প্রায় ১০০ মেগাবাইটের বেশি জায়গা দখল করে। আর পিডিএফ ফাইল খুলতে অনেক সময় লাগে। Adobe Reader অনেক বেশি ফাংশনযুক্ত হলেও এগুলো সবার প্রয়োজন হয় না। অনেকে শুধু মাঝে মাঝে পিডিএফ ফাইল খুলে পড়ার জন্য এই বিশাল আকৃতির স্লথ গতিসম্পন্ন সফটওয়্যারটি ইন্সটল করে রাখে। Adobe Reader এর বিকল্প এমন কিছু সফটওয়্যার আছে যেগুলো ডাউনলোড এবং ইন্সটলেশন সাইজ খুবই কম এবং অত্যন্ত দ্রুততার সাথে পিডিএফ ফাইল খুলতে পারে। তেমনি কিছু পিডিএফ রিডার সম্পর্কে আজ লিখব।

Foxit Reader

foxit reader

পিডিএফ রিডার হিসেবে বর্তমানে Foxit Reader খুবই জনপ্রিয়। এটি খুবই হালকা এবং দ্রুতগতি সম্পন্ন পিডিএফ রিডার। ডাউনলোড সাইজ মাত্র ৪ মেগাবাইট এবং ইন্সটল করার পর হার্ডডিস্কে মাত্র ৭ মেগাবাইট যায়গা দখল করে। আকৃতিতে ছোট হলে অনেক গুরুত্বপূর্ন সুবিধা এতে রয়েছে। সাচ্ছন্দে এবং দ্রুত পিডিএফ ফাইল পড়ার জন্য Foxit Reader হতে পারে আপনার পছন্দের সফটয়্যার। আমিও এটি প্রায় ২ বছর ধরে ব্যবহার করছি।

PDF-Xchange Viewer

PDF-Xchange Viewer একটি সাধারন PDF Reader এর চাইতে বেশি কিছু। Foxit Reader এর চাইতে এর কিছু বেশি সুবিধা রয়েছে। এর ডাউনলোড এবং ইন্সটলেশন সাইজ কিছুটা বেশি এবং এ কারনে আপনি আরও কিছু প্রয়োজনীয় ফিচার পাবেন।

Cool PDF Reader

Cool PDF Reader এর ডাউনলোড এবং ইন্সটলেশন সাইজ মাত্র সাড়ে ছয়শো কিলোবাইট  এবং এটি সত্যি একটি কুল সফটওয়্যার। সাইজের কথায় ইতোমধ্যে নিশ্চয় এটি সম্পর্কে অনেক কিছু বুঝে ফেলেছেন। যারা মাঝে মাঝে দুই একটি পিডিএফ ফাইল খুলে শুধু একটু চোখ বুলিয়ে যান… তাদের জন্য এই ক্ষুদ্র আকৃতির PDF Reader টি খুবই উপযোগী।

এইযে আপনি … হ্যাঁ আপনাকেই বলছি। আপনি কি পরিবর্তন পছন্দ করেন না ?? যা ব্যবহার করছেন তাই নিয়ে থাকতে চান ? নতুন কিছু একবার পরখ করেই দেখুন না। Adobe Reader এর বদলে একবার Foxit Reader ব্যবহার করুন অথবা Internet Explorer এর বদলে Mozilla FireFox ব্যবহার করেই দেখুন কেমন লাগে।

 

comments

5 কমেন্টস

  1. আমি Foxit Reader ব্যাবহার করি। কারন এটা খুবই লাইট। তৎখনাত PDF ফাইল পড়ার জন্য Foxit Reader এক কথায় অসাধারন।

    হুম… বাকী গুলো ও ব্যাবহার করে দেখতে হবে

  2. ইমতিয়াজ vai darun fatafati jinish!! khub-e kajer……….thanks

  3. Cool PDF Reader ডাউন করেছি।এটা কি symfhony110 ব্যবহার করা যাবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.