মুক্ত সোর্সের বেশ কয়েকটি মিডিয়া প্লেয়ার রয়েছে। আপনার পছন্দ অনুযায়ী যে কোন মিডিয়া প্লেয়ারই ব্যবহার করতে পারেন। প্রতিটি প্লেয়ারেই রয়েছে আলাদা আলাদা বৈশিষ্ঠ্য। এমন কিছু মুক্ত সোর্স মিডিয়া প্লেয়ার হচ্ছে-

সংবার্ড (Songbird)
সংবার্ড একটি মুক্তসোর্স অডিও প্লেয়ার এবং ওয়েব ব্রাউজার। এটি ক্রসপ্লাটফর্ম সফটওয়্যার। এই বৈশিষ্ট অর্জনের জন্য সংবার্ড মজিলার এক্সইউএল রানার এবং জিস্ট্রিমার ফ্রেমওয়ার্ক ব্যবহার করেছে। মাইক্রোসফট উইন্ডোজ, অ্যাপলের ম্যাক, সোলারিস এবং লিনাক্সের প্রায় সকল ডিস্ট্রিবিউশনে এটি ব্যবহার করা যায়। উইন্ডোজ এবং ম্যাকে অ্যাপল ফেয়ারপ্লে এডকোডেড মিডিয়া ফাইল চালানো যায়। মিডিয়া লাইব্রেরী তৈরীর জন্য এটি সম্পূর্ণ কম্পিউটার অনুসন্ধান করতে পারে এবং মিডিয়া ফাইলসমূহ ব্রাউজারের পাতায় তালিকা হিসাবে দেখায়। মজিলা ইঞ্জিনের মাধ্যমে এখানে একটি পূর্ণাঙ্গ ওয়েব ব্রাউজার অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে একটি সফটওয়্যারের মাধ্যমেই ওয়েব ব্রাউজিং এবং মিডিয়া ফাইল ব্যবহার করা যায়। গেটসংবার্ড ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে প্লেয়ারটি।

অ্যামারক (Amarok)
মিউজিকের নানা সুবিধা সহজে পাওয়ার লক্ষ সামনে রেখে তৈরী করা হয়েছিল অ্যমারক নামের মিউজিক প্লেয়ারটি। প্রতিনিয়ত বিভিন্ন বৈশিষ্ট সংযোজন করার ক্ষেত্রেও এই ট্যাগলাইনটি প্রাধান্য পায়। কন্টেক্স সার্চ, উইকিপিডিয়া অনুসন্ধান এবং গানের লিরিক্স ডাউনলোড করার বৈশিষ্টগুলো ব্যবহারকারীর গানটি সম্পর্কে জানতে সহায়তা করে। এটির সাথে last.fm এবং মেগাটিউন সংযোজন করা আছে ফলে নির্দিষ্ট কোনো শিল্পীর সাম্প্রতিকতম তথ্যগুলো সহজেই সংগ্রহ করা যায়। এই মিউজিক প্লেয়ারটি প্রধানত লিনাক্স ডিস্ট্রিবিউশনসমূহে ব্যবহার উপযোগী করে তৈরী করা হলেও কেডিই প্লাটফর্ম ব্যবহার করে উইন্ডোজে ব্যবহার করা যায়। এখানে FLAC, Ogg, MP3, AAC, WAV, Windows Media Audio, Apple Lossless, WavPack, TTA এর মত প্রচলিত প্রায় সকল অডিও ফাইল চালানো যায়। প্লেয়ারটি পাওয়া যাবে এই ঠিকানায়

বানসী (Banshee)
বানসী নামের এই মিডিয়া প্লেয়ারটি সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয়তা পেয়েছে। জিস্ট্রিমার মাল্টিমিডিয়া প্লাটফর্মের উপর ভিত্তি করে এটি তৈরী করা হয়েছে। মিডিয়া ফাইল চালানোর পাশাপাশি এটি অ্যাপল আইপড, অ্যান্ড্রোয়েড ডিভাইস এবং ক্রিয়েটিভ জেন প্লেয়ারের মত বিভিন্ন ধরনের বাহনযোগ্য মিডিয়াপ্লেয়ার সমর্থন করে। আইপডে যে কোনো ধরনের গান, ভিডিও এবং অ্যালবাম স্থানান্তর সমর্থন করে এটি। বর্তমান সময় পর্যন্ত এটি শুধুমাত্র লিনাক্স ডিস্ট্রিবিউশন গুলোতে চালানো যায়। পাশাপাশি উইন্ডোজ এবং ম্যাকের জন্য ডেভলপমেন্ট সংস্করণ রয়েছে। সম্প্রতি এটি উবুন্টু অপারেটিং সিস্টেমে ডিফল্ট মিডিয়া প্লেয়ার হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। বানসী ডাউনলোড করা যাবে এই ঠিকানা থেকে।

মিডিয়া প্লেয়ার ক্লাসিক (Media Player Classic)
মিডিয়া প্লেয়ার ক্লাসিক ৩২বিট এবং ৬৪বিট মাইক্রোসফট উইন্ডোজে ব্যবহার উপযোগী করে তৈরী করা হয়েছে। এই সফটওয়্যারটির ইন্টারফেস উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ৬.৪-এর মত কিন্তু আধুনিক মিডিয়া প্লেয়ারের সকল বৈশিষ্ট এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে। বেশ কিছু কোডেক প্যাকের সাথে এটি অন্তর্ভুক্ত করা থাকে। মুক্ত সফটওয়্যারের মধ্যে বেশ কিছু জনপ্রিয় প্লেয়ার রয়েছে যেগুলোতে প্রায় সব রকমের ফরম্যাট চালানো যায়। অর্থাৎ এমন একটা প্লেয়ার যাতে ডিভিডি, ভিসিডি, অডিও সিডি, এমপিইজি ১,২ ও ৪, কুইক টাইম, রিয়েল ভিডিও, ডিআইভিএক্স, এক্সভিআইডি, এমপিথ্রি, এভিআই বিভিন্ন কোডেক কমপ্রেসনসহ চালানো যায়। তাহলে আর আলাদা আলাদা ফরম্যাটের জন্য আলাদা আলাদা প্লেয়ার ইনস্টল করতে হবে না । এই সুবিধা পেতে হলে লাইট মেগা কোডেক প্যাক ইনস্টল করতে হবে। বিনামূল্যে এ কোডেক প্যাকটি ডাউনলোড করা যাবে এই ঠিকানার ওয়েবসাইট থেকে। ৩০ মেগাবাইটের কোডেক প্যাকটির ভিতরেই দেওয়া আছে মিডিয়া প্লেয়ার ক্লাসিক এবং সমস্ত গুরুত্বপূর্ণ কোডেক গুলো। মিডিয়া প্লেয়ার ক্লাসিক দেখতে একেবারে উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের মতো। কিন্তু আসলে উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের মত দেখতে হলেও এটি আসলে একেবার অন্য একটি সফটওয়্যার। উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের সাথে মিডিয়া প্লেয়ার ক্লাসিকের কোনো সম্পর্ক নেই। এই প্যাকেজটি ইনস্টল করলে আলাদা করে আর রিয়েল প্লেয়ার এবং কুইক টাইম প্লেয়ার ইনস্টল করার প্রয়োজন নেই। প্রাথমিকভাবে ক্লোজসোর্স সফটওয়্যার হিসাবে ডেভলপমেন্ট শুরু করা হলেও পরবর্তীতে মিডিয়া প্লেয়ার ক্লাসিক প্লেয়ারটি মুক্ত লাইসেন্সের অধিনে প্রকাশ করা হয়। কম্পিউটারে কোনো টিভিটিউনার ইনস্টল করা থাকলে এটি টিভি থেকে ভিডিও ধারন করার ক্ষেত্রে ব্যবহার করা যায়। মিডিয়া প্লেয়ার ক্লাসিক মূল সফটওয়্যারটির পাশাপাশি ‘মিডিয়া প্লেয়ার ক্লাসিক হোম সিনেমা’ নামে উন্নত একটি মিডিয়া প্লেয়ার তৈরীর কাজ করছে। শুধুমাত্র এ প্লেয়ারটি পাওয়া যাবে এই ঠিকানার ওয়েবসাইটে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.