পিসি শব্দটির সঙ্গে পরিচিত নন, এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কষ্টসাধ্য হবে। পারসোনাল কম্পিউটার শব্দদ্বয়ের সংক্ষিপ্তরূপ হচ্ছে পিসি। আজকাল নানান কাজে ব্যবহৃত হচ্ছে কম্পিউটার। তার মধ্যে নিতান্ত ব্যক্তিগত প্রয়োজনে বা শখে কম্পিউটার ব্যবহার করেন এমন মানুষের সংখ্যাই হয়তো বেশি। আপনার পছন্দের সব সফটওয়্যার দিয়ে নিশ্চয়ই আপনি সাজিয়ে রাখেন আপনার ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারটি। কিন্তু হঠাৎ কোনো ভাইরাস বা অনাকাঙ্ক্ষিত মেলওয়্যারের আক্রমণে যদি আপনার কম্পিউটার ক্র্যাশ করে, যদি প্রয়োজন হয় অপারেটিং সিস্টেম পুনরায় ইন্সটল করার, তাহলে এতগুলো সফটওয়্যার আবার ইন্টারনেট থেকে ডাউনলোড করার কথা ভেবে অস্থির হওয়াটা খুব অস্বাভাবিক কিছু নয়।

আর ঠিক তেমন মুহুর্তের জন্যই Ninite রয়েছে সবার পাশে।

শুধু পিসি ক্র্যাশ নয়, নতুন কম্পিউটার কিনলে, কম্পিউটার পরিবর্তন করলে বা অপারেটিং সিস্টেম আপগ্রেড করলে যে কারোরই প্রয়োজন হবে অত্যন্ত উপকারী ছোট্ট এই সফটওয়্যারটির। আসুন জেনে নিই এর কার্যকারিতা ও ব্যবহার।

Ninite কী এবং কেন

Ninite মূলত হালকা একটি টুল যা ডাউনলোডার এবং ইন্সটলারের কাজ করে থাকে। এটি শুধু উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য উপযোগী। এই টুলটি ব্যবহার করে আপনি একই সঙ্গে আপনার প্রয়োজনীয় সব সফটওয়্যার ইন্টারনেট থেকে ডাউনলোড করতে পারবেন। জনপ্রিয় এবং প্রয়োজনীয় প্রায় সব ধরনের ফ্রি সফটওয়্যার আপনি ডাউনলোড করতে পারবেন কোনো প্রকার ঝামেলা ছাড়াই। Ninite একের পর এক সফটওয়্যার ডাউনলোড করে যাবে। আপনাকে বিরক্ত করবে না।

প্রশ্ন হচ্ছে, এমন কাজ তো আইডিএম দিয়েও করা যায়। এই প্রশ্নের উত্তর দিতে গেলেই বর্ণনা করতে হয় Ninite-এর বিশেষত্ব। Ninite শুধু সফটওয়্যার ডাউনলোড করেই ক্ষান্ত হয় না, বরং ইন্সটলের কাজটাও সম্পন্ন করে দেয়। আপনার পছন্দের সফটওয়্যারগুলোতে টিকচিহ্ন দিয়ে দিলেই বাকি কাজ Ninite-এর।

কী রয়েছে Ninite-এ

Ninite আপনাকে দিচ্ছে আপনার কম্পিউটারে যা যা প্রয়োজন তার প্রায় সবকিছুই। ব্রাউজার জগতের সর্বাধিক জনপ্রিয় ব্রাউজার মজিলা ফায়ারফক্স থেকে শুরু করে আরো রয়েছে অ্যাপলের সাফারি, গুগল ক্রোম অপেরা; ইন্সট্যান্ট মেসেঞ্জার ইয়াহু মেসেঞ্জার, ডিগসবাই, পিজিন, স্কাইপে, গুগল টক, থান্ডারবার্ড ইত্যাদি ডাউনলোড ও ইন্সটল করার সুবিধা।

এছাড়াও উইনঅ্যাম্প, কেএম প্লেয়ার, অডাসিটি, গিম্প, পিকাসা, ইরফানভিউ, ওপেন অফিস, মাইক্রোসফট অফিস ২০০৭ (ট্রায়াল সংস্করণ), ফ্ল্যাশ, ইউটরেন্ট ইত্যাদি অসংখ্য প্রয়োজনীয় সফটওয়্যার ভিড় করে আছে Ninite-এর ওয়েবসাইটে।

যেভাবে যা করবেন

প্রথমেই Ninite এর ওয়েব সাইটে যান। হোমপেজেই আপনি সফটওয়্যারের তালিকা পেয়ে যাবেন। পছন্দের বা প্রয়োজনীয় সফটওয়্যারগুলো চিহ্নিত করে সাইটের নিচে চলে যান। সেখানে গেট ইন্সটলার বাটনে ক্লিক করলেই সফটওয়্যার ডাউনলোডার এবং ইন্সটলার Ninite ডাউনলোড হবে। এরপর আপনি নিশ্চিন্তে বসে থাকতে পারেন। Ninite সব ফাইল ডাউনলোড ও ইন্সটল করে আপনার পিসিকে ফিরিয়ে দেবে পরিপূর্ণতা।

যারা গুগল ক্রোম ইন্সটল করেছেন, তারা নিশ্চয়ই জানেন ‘গুগল আপডেটার’ নামের ছোট সফটওয়্যারটি কীভাবে গুগলের বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড ও ইন্সটল করে থাকে। Ninite ঠিক তেমনই একটি টুল। তাই নিজের কম্পিউটারে বা অন্যের কম্পিউটারে উইন্ডোজ নতুন করে ইন্সটল করা হলে ছোট এই টুলটি ব্যবহার করে সব সফটওয়্যার ইন্সটল করে ফেলুন।

comments

14 কমেন্টস

  1. হুম… উপকারী একটি সফটওয়্যার নিয়ে লিখেছেন। ধন্যাবাদ।
    আর বিজ্ঞান প্রযুক্তি.com এ স্বাগতম …

  2. সজীব ভাই মাধ্যমে কর্তৃপক্ষে দৃষ্টি আকর্ষণ করছি লিখতে পারছি না তো, দয়া করে (বিজয়) সেটাপ দিলে ভাল হয়।

    • মন্তব্য এবং পোস্ট এডিটর এ ইউনিজয়(uniJoy) লেআউটটি বিজয় এর মত। আপনি এটি ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.