আমরা ইতোমধ্যেই মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং এর প্রাথমিক প্রস্তুতি পর্ব শেষ করে ফেলেছি । এখন আমাদেরকে মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং এর গভিরে প্রবেশ করতে হবে। আমি পর্যায়ক্রমিকভাবে মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং এর জন্য ব্যবহৃত বিভিন্ন সফটওয়্যারের কার্যপদ্ধতি এবং প্রজেক্ট ভিত্তিক প্রোগ্রাম রচনা পদ্ধতি আলোচনা করব। আলোচনার ধারাবাহিকতায় আজ আমরা MPLAB সফটওয়্যরটি নিয়ে আলোচনা করব।

আমার বিশ্বাস মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং শেখার জন্য আমরা পুরোপুরি প্রস্তুত। মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামার সম্পর্কে গতপর্ব মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামার কিভাবে তৈরি করবেন, কোথায় কিনতে পাবেন এ বিস্তারিত আলোচনা করা হয়েছে, একবার দেখে নিতে পারেন ।

MPLAB সম্পর্কে কিছু কথা

Windows Xp অপারেটিং সিস্টেমে মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং এর জন্য সহজ সমাধান MPLAB । MPLAB কে প্রজেক্ট ম্যনেজার, প্রোগ্রাম এডিটর এমনকি প্রোগ্রাম সিমুলেটর হিসেবেও ব্যবহার করা যায়। Assembly language প্রোগ্রামিং এর জন্য MPLAB খুবই উপযোগী এবং আমরা এ জন্যই MPLAB ব্যবার করব।

MPLAB 5.62 এ প্রোজেক্ট ডিজাইনিং

সর্বপ্রথমে (MPLAB 5.62) এখান থেকে ডাউনলোড করে নিন । এখন অন্যান্য সফটওয়্যারের মতই সাধারণ নিয়মে Windows Xp অপারেটিং সিস্টেমে সেটআপ করুন। সহজেই এবং দ্রুত সেটআপ হয়ে যাবে। সেটআপ হয়ে গেলে, আমরা MPLAB ওপেন করলে নিচের চিত্রের মত স্ক্রিন পাব।

p1

এখন আমাদেরকে MPLAB এর ডেভলপমেন্ট মুড সিলেক্ট করতে হবে। আর এ কাজটি সুসম্পন্ন করার জন্য OPTIONS থেকে DEVELOPMENT MODE এ ক্লিক করতে হবে। এর পর নিচের ছবির মত সেটিংস করুন।

p2

এখন আপনার হার্ড ডিস্কের C ড্রাইভে প্রবেশ করুন। C ড্রাইভের মধ্যে pic নামে একটা folder তৈরি করুন, pic folder এর মধ্যে projects নামে অপর একটি folder তৈরি করুন।

Project menu থেকে New project এ ক্লিক করে New project Window টি Open করুন।

p3

এখান থেকে File Name যেমন test.pit দিয়ে ok বাটনে ক্লিক করুন তাহলে নিচের ছবির মত Edit project Window টি Open হবে।

p4

Edit project Window থেকে Project Files এর নিচে লেখা test.hex এ ক্লিক করে Node Properties এ ক্লিক করুন, নিচের ছবির মত Node Properties Window টি Open হবে।

p5

এখান থেকে Hex Format এর পাশের বাটনটিতে একটা টিক চিন্হ দিয়ে দিন এবং Tab size এর পাশের বাটনেও টিক চিহ্ণ দিয়ে Data এর ঘরে 4 এর স্থানে 1 করে দিন  । এর পর Ok বাটনে ক্লিক করুন। এখন Edit project Window থেকে Add Node এ ক্লিক করুন নিচের ছবির মত Add Node Window টি Open হবে।

p6

এখান থেকে File Name  test.asmদিয়ে দিন এর পর Ok বাটনে ক্লিক করুন।পূণরায় project Window এর পর Ok বাটনে বাটনে ক্লিক করুন। তাহলে আমাদের প্রোজেক্ট ডিজাইনিং সম্পন্ন হবে।

………………………………………………………………………………….

আজ এ পর্যন্তই। সবার জন্য শুভকামনা রইল ।

comments

7 কমেন্টস

  1. মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং শিখার আনেক আগ্রহ আছে …………..কুমার ভাই ধন্যবাদ……

    • আপনি কি মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামার তৈরি বা সংগ্রহ করেছেন? যদি না করে থাকেন তাহলে দ্রুত এ কাজটি সম্পন্ন করে ,প্রাগ্রামিং শুরু করে দিন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

  2. ভাইয়া অনেক অনেক ধন্যবাদ। আমি অনেক দিন ধরে মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং নিয়ে কাজ করার চেষ্টা করছি। আমি এর আগে bascom avr দিয়ে কিছুটা কাজ করেছি ।আমার কাছে MPLAB_IDE_v8_66. আছে কিন্ত‍ু আমি C প্রোগ্রামিং ভাল করে বুঝতে পারিনা । তাই প্রেগ্রাম লেখার সময় যদি দয়া করে বিস্তারিত করে বুঝিয়ে বলতেন তাহলে আমার জন্য ভাল হত

  3. I simply want to say I’m new to blogging and certainly enjoyed your website. Most likely I’m likely to bookmark your site . You absolutely come with incredible stories. Regards for revealing your website.

  4. *I am definitely bookmarking this website and sharing it with my acquaintances. You will be getting plenty of visitors to your website from me!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.