গতপর্বে আমরা MPLAB 5.62 তে প্রজেক্ট ডিজাইনিং সম্পর্কে আলোচনায় মিলিত হয়েছিলাম। মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং সম্পর্কিত আলোচনার ধারাবাহিকতায় আজ থাকছে MPLAB 5.62 তে প্রোগ্রাম এডিটিং এবং .hex ফাইল তৈরির কলাকৌশল সম্পর্কে আলোচনা

MPLAB 5.62 তে প্রোগ্রাম এডিটিং

p1MPLAB 5.62 এ প্রোজেক্ট ডিজাইনিং – মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং: পর্ব ১ এর মত প্রয়োজনীয় সেটিংস্ নির্ধারণ করে প্রোজেক্ট ডিজাইনিং করে নিতে হবে। এর পর File menu থেকে New তে ক্লিক করলে code লেখার জন্য editor Open হবে। এখন  save করার জন্য File menu থেকে save as এ ক্লিক করে File Name  auto.asmদিয়ে দিতে হবে এবং Ok বাটনে ক্লিক করতে হবে। তাহলে Editor code লেখার জন্য সম্পূর্ণ রূপে প্রস্তুত হবে। এখন প্রয়োজনীয় code লেখার মাধ্যমে প্রোগ্রাম রচনা করতে হবে। এখন আমরা একটা Flashing LED প্রজেক্ট এর জন্য প্রোগ্রাম রচনা করব।

;**************************program introduction*****************************

;program name: Flashing lead

;creator: Ashim Kumar

;date:18/04/2011

;processor:pic16f84A

;oscillator:4MZ

;function:LEDS on & off turn by turn

;***************microcontroller configuration and declaration******************

processor 16F84

#include”p16F84.inc”

__CONFIG _CP_OFF & _WDT_OFF & _PWRTE_ON & _XT_OSC

;***************Declaring the variables***********************

count    equ 0x0c

count1   equ 0x0d

count2   equ 0x0e

ORG 0x00

goto init

ORG 0x04

goto init

;******************Delay subprogram***************************

delay  movlw 0x44

movwf  count

aa     movlw 0x12

movwf  count1

bb     movlw 0x10

movwf  count2

decfsz   count2,f

goto $-1

decfsz   count1,f

goto bb

decfsz   count,f

goto aa

return               ;return to main program

;*******************************main program*************************

init bsf STATUS,RP0        ;select 1st bank

movlw 0x00          ;declare all ports of A as output

movwf TRISA

movlw 0x00            ;declare all ports of B as output

movwf TRISB

main bcf STATUS,RP0        ;switch to bank 0

movlw 0xF0

movwf PORTB

call delay

movlw 0x80

movwf PORTB

call delay

movlw 0x40

movwf PORTB

call delay

movlw 0x20

movwf PORTB

call delay

movlw 0x10

movwf PORTB

call delay

goto  main

end

;*********************End of main************************

flash LED.hex File প্রস্তুত প্রণালী :

আমরা কোড editor এর মাধ্যমে যে code দ্বারা প্রোগ্রাম লিখেছি তা মাইক্রোকন্ট্রোলার সরাসরি এক্সিকিউট করতে পারবে না এজন্য এই কোডকে মেশিন কোডে রূপান্তর করতে হয়। মাধ্যমে মাইক্রোকন্ট্রোলারে প্রেড়ণ উপযোগী .hex File তৈরি করার জন্য Project menu থেকে Build all এ ক্লিক করতে হবে। তাহলে আমাদের PIC16F84 মাইক্রোকন্ট্রোলারে লোড উপযোগী test.hex File টি তৈরি হয়ে যাবে। এখন এই File টি পাওয়ার জন্য C drive এর মধ্যে আমরা pic  নামে যে folder তৈরি করেছিলাম এবং তার মধ্যে projects নামে অপর একটি folder তৈরি করেছিলাম সেখানে যেতে হবে। এখানে আমরা মোট পাঁচটি ফাইল পাব এর মধ্যে থেকে test.asm এবং test.hex ফাইল দুটি আমাদের কাজে লাগবে। আমারা প্রোগ্রামটি সংরক্ষণ করার জন্য test.asm এবং test.hex ফাইল দুটিকে অন্যস্থানে save করে রাখা যেতে পারে।

………………………………………………………………………………….

আজ এ পর্যন্তই। সবার জন্য শুভকামনা রইল ।

comments

8 কমেন্টস

  1. ভাইয়া আমি প্রোগ্রাম বুঝিনা। আমি বেসকম এভিআর এ কিছু প্রোগ্রাম করেছি। দয়া করে যদি প্রোগ্রামের বিস্তারিত বিবরণ দিতেন তাহলে আমার জন্য উপকার হত। আমি আপনার সাথে সরাসরি কথা বলতে চাই আমার মোবাইল নাম্বার ‍ঃ ০১৭৩৬২৫৮৪৯৯, ইমেইলঃ rakibhossen49@ yahoo.com। আপনার মোবাইল নাম্বারটা দয়া করে মেইলে বা ফেসবুক এ পাঠিয়ে দিবেন।

    • ধন্যবাদ রাকিব ভাই,
      পর্যায় ক্রমিকভারে প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। একটু ধর্য্য ধারণ করে আমাদের সাথেই থাকুন। আর আমি কখনো AVR নিয়ে কাজ করিনি । AVR সম্পর্কে আপনার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করতে পারেন। শুভ কামনা রইল।

    • নিয়ামুল হাসান ভাই, আসলে আমি ঠিক যেভাবে শিখেছিলাম সেভাবেই উপস্থাপনার চেষ্টা করেছি। একজন জেলের কাছ থেকে আগে মাছ ধরাটা শিখবেন, নাকি জাল বোনা? আমি যদি প্রথমে সহজ করে সফটওয়্যারের ব্যবহারটা উপস্থাপন না করেই Coding সম্পর্কে লিখি অনেকেরই সমস্যা হতে পারে। আপাতত উপস্থাপিত Code টুকু Copy – past করে .hex ফাইল তৈরি করুন। আর আগামী পর্বে এই .hex ফাইল মাইক্রোকন্ট্রোলারে লোড করে বেসিক প্রযেক্ট তৈরি করা নিয়ে আলোচনা করব। প্রস্তুতি হিসেবে যদি মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামার, এবং সফটওয়্যার গুলো সংগ্রহ করে থাকেন তাহলে কিছু LED আর একটা PIC16F84 মাইক্রোকন্ট্রোলার সংগ্রহ করে রাখুন। ধন্যবাদ…………

      • আসীম ভাই ঠিক বলেছেন। আগেই প্রোগ্রাম বুঝার চিন্তা মাথায় আনার দরকার নাই । শুধু মাত্র কপি পেষ্ট করে রান করতে পারলেই অনেক । এতে আপনার কনফিডেন্স বারবে এবং মাইক্রোকন্ট্রলার নিয়ে আরও জানতে আগ্রহী হয়ে উঠবেন। আর এক বার আগ্রহ জন্মে গেলে আপনাকে আর কেউ থামিয়ে রাখতে পারবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.