বর্তমান ইন্টারনেট ভিক্তিক যুগে আমরা যারা ইন্টারনেটের সাথে সংযুক্ত প্রতিনিয়ত তাদের মধ্যে ৫০-৭০ শতাংশ ব্যক্তিই ওয়েবসাইট বা ব্লগ এর সাথে সম্পৃক্ত। আর এরই মধ্যে বেশির ভাগই আমরা সাইট ডিজাইন নিয়ে কাজ করতে আগ্রহী হয়ে পড়ি। কারন এই পেশাটি একই সাথে ওয়েব ডিজাইনার হিসেবে সম্মান এবং অর্থ দুই জোগাতে পারে।

এখন কথা হল ইচ্ছা থাকলেও উপায় হয় না সুলভ জায়গা থেকে শিক্ষা গ্রহন করার। তাই অনেকেই ইন্টারনেটে খোজ করতে থাকেন কোথায় থেকে সহজে এবং সল্প সময়ে শিখতে পারেন। আর আপনারা যারা এই খোজাখুজি করছেন এখনো বিশেষ করে তাদের জন্য আজকের পোষ্টটি। এখানে আমার দেখা এবং বিস্তারিত আলোচনা করে এমন ৬টি সাইট এর ঠিকানা আপনাদের শেয়ার করবো। তো চলুন …

১. W3schools.com: w3schools হচ্ছে ইন্টারনেট-এ অত্যন্ত জনপ্রিয় এবং সহজ একটি সাইট। ওয়েব ডেভেলপিং শেখার জন্য আমার পছন্দের ১ নং সাইট এটি। এটি বিশ্বের সব ব্যবহারকারীদের জন্য উম্মুক্ত এবং ফ্রী। আমি নিজেও এর থেকে শিখতে সাচ্ছন্দ বোধ করি। বেসিক ও এ্যাডভান্স দুই বিভাগে বিস্তারিত টিউটোরিয়াল পাবেন এখানে। আর শুধু পিএইচপি- না, ওয়েব সাইট ডিজাইনার হিসাবে গড়ে উঠতে যা যা শিখতে লাগে তার সব কিছুই ফ্রী শিখতে পারবেন এখানে ধেকে। উল্লেখ্য, আপনি সম্পূর্ন শিখার পরে স্কীল টেষ্ট দিতে পারবেন। তবে, তাদের থেকে সার্টিফিকেট নিতে হলে সর্বনিম্ন হলেও ৯৫ ডলার গুনতে হবে। নিচের ইমেজটি ক্লিক করে সাইটটির পিএইপি পেজে প্রবেশ করতে পারবেন।

1. www.w3schools

২. Php.net: শুধু মাত্র পিএইচপি শিখার জন্য অন্যতম উতকৃষ্ট সাইট। একদম বিগেনার পর্যায় থেকে যারা পিএইচপি শিখতে আগ্রহী তারা এই সাইটি ফলো করতে পারেন নিচের ইমেজটিকে ক্লিক করে।

2. www.php.net

৩. About.com: এ্যাবাউট.কম, এই সাইটে এমন কোন বিষয় নাই যে তা নিয়ে টিউটোনিয়াল লিখা হয় নাই। সারা বিশ্বের অনেক প্রসিদ্ধ লেখকরা এখানে বিভিন্ন বিষয় নিয়ে লিখেন। পিএইপি-ও তার মধ্যে অন্যতম। এখানে পিএইচপি এর এ্যাডভান্স বিষয়াবলী নিয়ে বিস্তারিত টিউটোরিয়াল আলোচনা করা হয়।

3. www.php.about.com

৪. Tizag.com: পিএইচপি নিয়ে যারা গবেষনা করতে ইচ্ছুক তারা এই সাইটটিকে ফলো করতে পারেন। এখানে ব্যবহারিক বিষয়গুলো এতটাই সুক্ষভাবে বুঝানো হয়েছে যে, আপনি অন্তত্য এক মাসের মধ্যেই পিএইচপি তে ভাল জ্ঞান অর্জন করতে পারবেন।

4. www.tizag.com

৫. Quackit.com: বেসিক ও এ্যাডভান্স দুই ক্যাটাগরিতে বিভক্ত এই সাইটটি থেকেও সহজে পিএইচপি শিখতে পারবেন। সাইটি ভিজিট করুন নিচের থেকে।

5. www.quackit.com

৬. Freewebmasterhelp.com: নাম দেখেই বুঝা যাচ্ছে এটিও ফ্রী সাইট। সাইটিতে প্রতিটি বিষয় বিস্তারিত বর্ননা করা আছে। যে কেউ সহজেই বুঝতে সক্ষম হবে ইংরেজীতে সামান্য জ্ঞান তাকলেই।

6. www.freewebmasterhelp.com

এই হল আমার পছন্দের ৬টি পিএইচপি শিখার সাইট। তবে, সাইটগুলো থেকেই যে আপনি সব শিখতে পারবেন তা নয়। কারন পিএইচপি এমন একটি স্ক্রীপট যার কোন শেখার শেষ নাই। আমরা আমাদের দৈনন্দিন প্রয়োজনের জন্য যতটুকু না হলেই নয় তা আমাদের জানতে হবে। আর জানার বাহিরেও যদি কোন প্রয়োজন আসে তবে সাচ করেই তার স্ক্রীপট পাওয়া সম্ভব।

তাই, নিজে শিখুন এবং অন্যকেও উতসাহিত করুন পিএইচপি শিখতে। পোষ্টটি ভাল লাগলে অবশ্যই ফেইসবুকে বন্ধদের সাথে শেয়ার করবেন।

আগামী পোষ্ট এ দেখা হবে। সকলে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। 🙂

comments

9 কমেন্টস

  1. হুম! ভালো সাইটস। 😉 শেয়ার করিবার হেতু ধন্যযোগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.