আজকের দিনে ইন্সট্যান্ট মেসেঞ্জার আমাদের অনলাইন জীবনের অন্যতম এক অনুষঙ্গ হয়ে দাড়িয়েছে। বিনাখরচে মুহূর্তে যোগাযোগের জন্য এর সাথে আর কিছুর তুলনা হয়না। আমরা সবাই যোগাযোগের প্রয়োজনে অনেকটা বাধ্য হয়েই একাধিক মেসেঞ্জার আইডি ব্যবহার করি। বাধ্য হয়ে এজন্য বললাম যে দেখা যায় এক বন্ধু জিটক ব্যবহার করে তো সহকর্মী ব্যবহার করে ইয়াহু। তো যদি এমন হতো যে, আপনার সব বন্ধু সহকর্মী সবাইকে মাত্র একটা আইডি দিয়ে বেড়াচ্ছেন। সবাই যার যার পছন্দমত মেসেঞ্জারে আপনাকে এড করছে, আর আপনি  সবার সাথে ধুমছে চ্যাট করতেছেন। কি, মনে হচ্ছে স্বপ্ন দেখছেন! আহা কি সুখ আকাশে বাতাসে! তাহলে বলব স্বপ্ন না দেখে বাস্তবে আসুন। এবার আমি দেখাচ্ছি, আপনি দেখুন কিভাবে এই স্বপ্নকে বাস্তবে রূপ দিবেন।

2010-12-24_203015

প্রথমে আমাদের দরকার হবে একটা গুগল একাউন্ট। যা দিয়ে আপনি জিটক এ চ্যাট করতে পারবেন। আমার মনে হয়না, কেউ ইন্টারনেট ব্যবহার করেন আর তার গুগলের একাউন্ট নেই। এটা শুধু মাত্র ধারণা, ভুলও হতে পারে। আপনি যদি আমার সেই ধারণাকে ভুল প্রমাণ করে থাকেন তাহলেও কোন সমস্যা নেই। এই লিংকে যান http://mail.google.com/mail/signup এবং ঝটপট একখানা একাউন্ট খুলে ফেলুন।

2010-12-24_203102

শেষ হয়েছে? জিমেইলের একাউন্ট খোলা যদি শেষ হয়ে থাকে তবে মনে করুন কাজ অর্ধেক শেষ। এবার এই আইডিটাকে MSN মেসেঞ্জারের জন্য সক্রিয় করার পালা। এইজন্য প্রথমে এই লিংকে যান https://accountservices.passport.net এবং নিচের ছবিটা লক্ষ্য করুন।

2010-12-24_203121

এবার মার্ক করা লিংকে ক্লিক করুন। নতুন পেজে ইমেইলের ঘরে আপনার জিমেইল আইডিটি দিন। এবং রেজিস্ট্রেশন কমপ্লিট করুন।

রেজিস্ট্রেশন শেষ হয়েছে? যাক বাবা বাঁচা গেল। আমাদের কাজও শেষ। এবার জিমেইল আইডিটি দিয়ে এমএসএন মেসেঞ্জারে লগইন করে দেখুন কাজ করছে।

ওহহ, আরেকটা জিনিস বাকি আছে। আইডিটাকে ইয়াহুতে লিংক করা। এই ধাপটা অবশ্য আপনার জন্য না। এটা আপনার বন্ধুর জন্য। আপনার যা করার তা শেষ। তো দেখুন আপনার বন্ধুকে কি কি করতে হবে। অবশ্য আপনিও আপনার ইয়াহু আইডির সাথে এই জিমেইল আইডিটা লিংক করে টেস্ট করতে পারেন। সরাসরি এই লিংকে ক্লিকানঃ http://webmessenger.yahoo.com/ পেজ ওপেন হলে আপনার বা বন্ধুর ইয়াহু আইডি দিয়ে লগইন করুন।

2010-12-24_203145

এবার উপরের ছবির মত Add ড্রপডাউন মেনু থেকে Windows Live Contact বাটনে ক্লিক করুন এবং আপনার জিমেইল আইডিটা এড করে ফেলুন। দেখুন মূহুর্তে আপনি অনলাইনে চলে এসেছেন। চাইলে এই আইডিটা দিয়ে ফেসবুকেও একটি একাউন্ট খুলে ফেলতে পারেন।

পুরাটা পড়ার পরও যদি এখনো আমার কথা  বিশ্বাস না হয় তাহলে আমাকে এড করুন জিটক, এমএসএন বা ইয়াহু থেকে। আমার আইডি alamin(@)ibabar(.)com

তাহলে আর দেরি কেন? উপভোগ করুন মাত্র একটি আইডি দিয়ে সবগুলো বন্ধুর সাথে চ্যাটিং এবং হয়ে যান মাল্টি মেসেঞ্জার এনাবল্ড একটি আইডির গর্বিত মালিক।

ভাল থাকবেন সবাই। ধন্যবাদ।

comments

4 কমেন্টস

  1. বাবর ভাই কে ধন্যবাদ। কিন্তু ভাই, আর একটু ডিটেলস বর্ননা করলে মনে হয় ভাল হত। আমি স্কাইপি কিভাবে ব্যবহার করব ????
    আমার চারটা আই ডি আছে ……Gmail, MSN, Yahoo and Skype ………

    • আরও ডিটেলস! কোন জায়গায় বুঝতে না পারলে সেটা বললে ভাল হয়।
      Skype তে তো ইউজার সার্চ দিয়ে এড করতে হয়। আপনার এই আইডি দিয়ে একটা স্কাইপে আইডি খুললেই ঝামেলা মিটে যায়।

  2. সম্রাট বাবরের রাজত্য কিভাবে হ্যাক করবো?

    • সেজন্য সর্বপ্রথম আপনাকে একটা টাইম মেশিন বানাতে হবে। ওটা হয়ে গেলে আমাকে খবর দিয়েন। বাকিটুকু তখন বলে দেব। 😀

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.