আন্তর্জাতিক ডোমেইন নাম প্রদানকারী সংস্থা ICANN জানায় এবার তারা যে কোন নামেই টপলেভেল ডোমেইন প্রদান করবে। আমরা সাধারনতঃ .com,.net.org ও দেশের জন্য আলাদা ডোমেইন (যেমন বাংলাদেশে __.bd) বরাদ্দের বেপারটি জানি। এবার আপনি চাইলে নিজস্ব একটি টপলেভেল ডোমেইনও বানিয়ে নিতে পারবেন। ধরা যাক আপনি domainname.karim বা domainname.phone এই ধরনের নাম চাইতেছেন। তাহলে তাদের কাছে আবেদন করলেই পেয়ে যাবেন। তবে এজন্য আপনাকে বিশাল অংকের খরচ দিতে হবে তাদেরকে। প্রথমতঃ এপ্লিকেশন সেটআপ ১৮৫০০০ ডলার এককালীন এবং ২৫০০০ ডলার বাৎসরিক দিতে হবে।

এবেপারে ICANN এর প্রেসিডেন্ট এবং CEO জানান, “ICANN has opened the Internet’s addressing system to the limitless possibilities of the human imagination,”

বড় কোন ব্র্যান্ডের জন্য নিজস্ব ধারার ডোমেইনের ব্যবহার হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে যারা অনেক বেশ সাবডোমেইন ব্যবহার করে যেমন-ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেস তাদের যদি .bs বা .wp থাকে তাহলে তো ডোমেইনের নামটি বেশ ছোট ও মজার হবে। আমার মনে হয় এমন ঘটনা খুব দূরে নয় যেদিন ছোট ছোট ডোমেইন গুলো বিনামূল্যেই পাবেন। 😀

১২ জানুয়ারী ২০১২ থেকে ১২ এপ্রিল পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে। দেখা যাক, আগামী বছর নতুন কি কি টপলেভেল ডোমেইন আমাদের জন্য অপেক্ষা করছে। আপনার পছন্দের কিছু আছে নাকি?

comments

5 কমেন্টস

  1. টাকার পরিমান দেখে পিছিয়ে যেতে হচ্ছে। 🙁

  2. হেহ হেহ হেহ !!! সবচেয়ে দেখার বিষয় হচ্ছে নতুন টুপ লেভেল ডোমেইন নাম গুলান কত টুকু মার্কেট পাবে। 😛

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.