বন্ধুরা সবাই কেমন আছেন? নিশ্চয়ই ভালো। অনেকদিন পর আবারো হাজির হলাম আপনাদের সামনে নতুন কিছু নিয়ে। আজ থেকে আমি শুরু করতে যাচ্ছি HTML এর উপর আমার ধারাবাহিক পোষ্ট HTML tuts. এটি এর প্রথম পর্ব। এ পর্বে আমি আপনাদেরকে HTML সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা দেয়ার চেষ্টা করব।

HTML কি?

এক কথায় HTML হল Hypertext Markup Language. এটি আসলে এমন একটি ল্যাঙ্গুয়েজ যা দিয়ে আপনি আপনার সাইটের পেজে কন্টেন্টকে সুবিন্যস্ত করা থেকে শুরু করে পেজ ডিজাইন করা এবং সর্বোপরি সাইটের একটি outlook দিতে পারবেন।

নিচের চিত্রে দেখুন।

aaa

এই পেজ সবাই দেখেছেন। এটা গুগলের ডিফল্ট সার্চ পেজ। এখানে আপনি মাঝের অংশে দেখতে পাচ্ছেন গুগলের নাম, সার্চ বক্স এবং দুটি বাটন আছে। আবার উপরে বাম কোণায় web,image,video এবং আরো কিছু অপশন আছে। এই যে এত লেখা বা অন্যান্য কিছু এই পেজে দেখা যাচ্ছে, এগুলো সাধারণ ভাষায় বলা হয় পেজ কন্টেন্ট। আর এইসব কন্টেন্ট পেজের কোথায় কোনটা থাকবে, মাঝে নাকি বাম কোণায় অর্থাৎ একটি পেজে এসব কন্টেন্টের অবস্থান ইত্যাদি নির্ধারণ করে দেয়া হয় যে ল্যাঙ্গুয়েজের মাধ্যমে,তাইই HTML ল্যাঙ্গুয়েজ। শুধু তাই নয়,লক্ষ্য করলে দেখবেন,পেজটির উপরের অংশে যে মেনু আছে তার ঠিক নিচেই একটী সূক্ষ্ম লাইন টানা আছে, এটাও HTML এর মাধ্যমে করা। এরকম আরো অনেক কিছুই করা যায় একটি ওয়েব পেজকে সুন্দরভাবে উপস্থাপনের জন্য। আর এর মূলেই রয়েছে HTML ল্যাঙ্গুয়েজ। সুতরাং বলা যায়, একজন ভালো ওয়েব ডিজাইনার হওয়ার জন্য HTML শেখার কোনো বিকল্প নেই।

HTML কি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ?

অনেকে তাই মনে করে থাকেন। তবে মূলত এটিকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ না বলাই ভালো। কারণ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে তাই যা লজিক মেনে চলে, যার মাধ্যমে আপনি কোনো একটি সমস্যা সমাধানের রাস্তা বের করে দিতে পারেন যে রাস্তায় ঐ রকম হাজার সমস্যাও সমাধান করা যায়। অন্যদিকে HTML একটি ল্যাঙ্গুয়েজ হলেও এটি প্রোগ্রামিং এর মত কোনো ভাষা নয়। এটি হল ওয়েবপেজ ডিজাইন করার মূলমন্ত্র।

ওয়েব ডিজাইনিং এবং ওয়েব ডেভেলপমেন্টঃ

অনেকে এ দুটি বিষয়কে এক করে ফেলেন। কিন্তু মূলত এ দুটি বিষয় এক নয়। ওয়েব ডিজাইনিং হল  ওয়েব পেজ ডিজাইন করা অর্থাৎ একটি ওয়েব সাইটের পেজ দেখতে কেমন হবে ,তার সাজ সজ্জা ঠিক করা। এর মাধ্যমে একটি পেজ এর outlook দাঁড় করানো হয়। এর জন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানার প্রয়োজন হয় না। শুধুমাত্র ডিজাইনিং ল্যাঙ্গুয়েজ জানলেই চলে। HTML এমনই একটি ল্যাংগুয়েজ।

অন্যদিকে ওয়েব ডেভেলপমেন্ট হল, একটি ওয়েবসাইটের প্রোগ্রামিং অংশ। এর জন্যই সাধারণত ওয়েব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানার দরকার হয়। যেমন, পি এইচ পি, এ এস পি, পার্ল বা এরকম অন্য কিছু।

HTML  লেখার জন্য কি লাগবে?

কিছুই লাগবে না। শুধুমাত্র একটি নোটপ্যাডই যথেষ্ট। যদিও এর জন্য বিভিন্ন HTML editor আছে। তবে প্রথম অবস্থায় নোটপ্যাড ব্যবহার করাই ভালো। এতে HTML এর প্রতিটি বিষয় ভালো ভাবে রপ্ত হবে।  অন্যান্য HTML editor এ অনেককিছু ডিফল্ট ভাবে লেখা থাকে বলে অনেক কিছু আপনার লেখার দরকার নাও হতে পারে। সেক্ষত্রে সূক্ষ্ম বিষয়গুলো আপনার চর্চা করার সুযোগ হবে না।

HTML সম্পর্কে আরো কিছু কথাঃ

# HTML ল্যাঙ্গুয়েজে লেখা ফাইলকে HTML ফাইল বলা হয়। অথবা আপনি একে ওয়েবপেজও বলতে পারেন।

# নোটপ্যাডে HTML লেখার পর তা HTML ফাইল হিসেবে সেভ করার জন্য .htm অথবা .html এক্সটেনশান যুক্ত করে সেভ করতে হয়।

# এই ল্যাংগুয়েজ কঠিন কিছু না। এটা শুধুমাত্র কিছু শব্দ যার প্রতিটি শব্দ < > এই চিহ্নের ভেতরে থাকে। এরকম প্রতিটি < > যুক্ত শব্দকে HTML ট্যাগ বলা হয়।

যেমন < b >, এটা একটা HTML ট্যাগ। এই ট্যাগ লেখার পরে যা লেখা হবে তা বোল্ড আকারে ব্রাউজারে প্রদর্শিত হবে। অর্থাৎ <b> হল একটি কমান্ড যা ব্রাউজারকে বলে,এর পরে যে লেখা থাকবে তাকে বোল্ড আকারে প্রদর্শন করতে।

# <b> ট্যাগ শেষ করা হয় </b> ট্যাগ দিয়ে। <b>  এবং </b> এর মাঝে যা কিছু লেখা থাকবে শুধুমাত্র তাই ই বোল্ড হবে। এরবাইরে কিছু লেখা হলে তা বোল্ড হবে না।

অনেক কথা তো হল। আসুন একটি উদাহরন লিখে দেখি।

<html>

<body>

Say Hello

<b>  to my little friend  </b>

</body>

</html>

একটি নোটপ্যাডে এটুকু লিখে .htm এক্সটেনশান দিয়ে সেভ করে রান করুন। দেখুন কি হয়!!  সবাই ভালো থাকবেন।

comments

13 কমেন্টস

  1. ভালো লাগলো html সম্পকে জানানোর জন্য ধন্যবাদ……..

  2. মিঠু ভাই নোট প্যাডে লিখে মজিলা দিয়ে ওপেন করেছি কিন্তু নোট প্যাডে যা লিখেছি ফক্স এ তো তাই দেখতে পাচ্ছি। এখন কি করব ভাই একটু হাত বাড়ান।

    • ভাই,নোটপ্যাডে লিখে তা যে .htm এক্সটেনশান দিয়ে সেভ করতে হবে। আপনি হয়তো কোনো কাজ বাকি রেখেছেন, ভালো করে দেখুন। করতে পারলেন কিনা জানাবেন। না পারলেও সমস্যা নেই। পরের পর্বের জন অপেক্ষা করুন।

  3. ধন্যবাদ মিঠু ভাই। পেরেছি। নতুন নতুন করছি তো ভালো লাগছে। তবে হ্যাঁ ২য় পর্বের অপেক্ষায় রইলাম।

    • ইনশা আল্লাহ,খুব শীঘ্রই ২য় পর্ব বের হবে। শুধু তাই নয়। সেই সাথে সি, ভিবি, পিএইচপি, ফটোশপ নিয়েও ধারাবাহিক পোষ্ট করতে যাচ্ছি খুব শীঘ্রই।

  4. ভাল লাগল । HTML শেখার খুব ইচ্ছা আছে আমার ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.