বন্ধুরা। আবারো স্বাগত জানাই আপনাদের আমার এইচ টি এম এল টিউটোরিয়ালের ২য় পর্বে। চলুন শুরু করি। তবে শুরু করার আগে আগের পর্বে আমরা যা শিখেছি তাতে একটু চোখ বুলিয়ে আসুন। এতে আশা করি বুঝতে সুবিধা হবে। কি, চোখ বুলিয়েছেন তো? ঠিক আছে। তাহলে শুরু করা যাক।

গতপর্বে আমি আপনাদের একটি এইচ টি এম এল কোড দেখিয়ে আমার লেখা শেষ করেছিলাম। কোডটি হল

<html>

<body>

Say Hello

<b>  to my little friend  </b>

</body>

</html>

অনেকে হয়তো চেষ্টা করে চেখেছেন। কিন্তু হয়তো বুঝতে পারছেন না কিভাবে কাজ করে। সমস্যা নেই। আজকের এ পর্বে আমি তাইই আলোচনা করব।

একটি নোডপ্যাড খুলে তাতে উপরের এই লেখাটি লিখুন।

এরপর এই লেখাটিকে .htm এক্সটেনশান দিয়ে সেভ করতে হবে। এ কথা আমি আগের পর্বেই বলেছি। নিচের চিত্রে দেখুন। আমি sample.htm নাম দিয়ে ফাইলটি সেভ করলাম

ফলে নিচের মত একটি ফাইল পেলাম।

এই ফাইলটি এখন ক্লিক করলে তা আপনার ডিফল্ট ব্রাউজারে খুলে যাবে।

দেখুন এখানে Say Hello  লেখাটি নর্মাল আকারে আর to my little friend লেখাটি বোল্ড করে লেখা আছে। কেন বা কিভাবে এমন হল,আসুন তা নিয়ে আজ আমরা আলোচনা করি।

আমরা মূলত যে সব ওয়েব পেজ দেখি,  এগুলো সাধারণত HTML পেজ। আপনি আপনার লেখা কোডের প্রথমেই <html>,   এই ট্যাগটি উল্লেখ করেছেন। এর মাধ্যমে আপনি ডিক্লেয়ার করে দিলেন আপনি যে ফাইলে আপনার লেখাগুলো লিখতে যাচ্ছেন তা হল HTML বা ওয়েব পেজ বা ওয়েব ফাইল। যেকোন HTML ল্যাঙ্গুয়েজ এর শুরুতে তাই <html> লিখে শুরু করতে হয়ে । এতে বুঝানো হয় ভেতরের লেখাগুলো HTML  ল্যাঙ্গুয়েজের অংশ। এরপরে <body> ট্যাগটি লিখলেন। এর মাধ্যমে আপনি ঘোষনা করলেন, আপনি <body>    ট্যাগের পর থেকে যা কিছু লিখবেন তা যেনো ব্রাউজারে অর্থাৎ আপনার ওয়েব পেজে দেখানো হয়। <body> ট্যাগের পরে যা লেখা হয় তাইই মূলত ওয়েব পেজে দেখানো হয়। আপনি এই ট্যাগের পরে লিখেছেন say hello to my little friend,  তাই এই লেখাটি আপনার ব্রাউজারে দেখাচ্ছে। এখানে আবার আপনি to my little friend লেখাটির আগে পরে যথাক্রমে <b> </b> ট্যাগ দিয়েছেন । তাই <b> to my little friend</b> . <b> দিয়ে লেখাকে বোল্ড করতে বলা হচ্ছে। তাই এই <b> এবং </b> ট্যাগের মাঝের এই লেখাটি বোল্ট অর্থাৎ মোটা অক্ষরে দেখা যাবে। এখানে একটি কথা মনে রাখা দরকার যে কোনো ট্যাগ শুরু করলে তার শেষও করতে হবে। ট্যাগের শুরু ও শেষের মাঝে যা থাকবে তাইই ঐ ট্যাগ অনুসারে সংঘটিত হবে। যে কোনো ট্যাগ শুরু হয় <> চিহ্ন দিয়ে আর শেষ হয় </> চিহ্ন দিয়ে। যেমন, <b> হল এই ট্যাগের শুরু আর  </b> হল এই ট্যাগের শেষ। ঠিক তেমনি আগে শুরু করা ট্যাগ গুলোও শেষ করতে হবে। যে ট্যাগ যত আগে শুরু করবেন তা তত পরে শেষ হবে। তাই ক্রমানুসারে প্রথমে <body> ট্যাগ ও পরে অর্থাৎ সবার শেষে <html> ট্যাগ শেষ করতে হবে যথাক্রমে </body> ও </html>   ট্যাগ দিয়ে।

এবার বলুনতো আপনি যদি

<b>  to my little friend  </b> এখানে <b> ট্যাগ শুরু না করে আরেকটু আগে শুরু
করতেন অর্থাৎ
<b>Say Hello
  to my little friend  </b>

এমনটি লিখতেন,তাহলে ব্রাউজারে কিরকম ফলাফল আসত ?

আজ তাহলে এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন।

comments

11 কমেন্টস

  1. শুভ সকাল।মিঠু ভাই আপনার ক্লাস থেকে আমি যথেষ্ট উপকৃত হচ্ছি।ভাই আরেকটু কষ্ট করবেন কি। পাশাপশি কিছু হোমওয়ার্ক দিলে ভালো হত।

    • হে হে হে,আমি তো হোমওয়ার্ক দিচ্ছিই। ধন্যবাদ।

  2. থামবেন না যেন, যেভাবে লিখছেন এইচটিএমএল শেষ না করলে কিন্তু খবর আছে বললাম 😉

    • হা হা হা,ভাই,আমার কি এখন পর্যন্ত কোনো ধারাবাহিক পোষ্টে শেষ না করে থামার রেকর্ড আছে ?

  3. Carbs usually are not the adversary. Your system needs carbohydrates to thrive and also cutting them out, you are able to trigger your body organs harm and even cause them to fail. Having said that, you can find bad and good carbohydrates. The good ones tend to be sophisticated carbohydrates like whole-grain and also other fiber-wealthy food items.

  4. Couponing can be a source of great savings for your monthly budget. People do not realize how to properly use coupons and because of this, they overspend when shopping. You are sure to save money by following the advice found in this article. Read on to learn more.

  5. quite a long time agedassets towards the wages affordable oakley shades using the loan service. In this applying, put plus a excellent flow of profits. low-priced oakley sun glasses outlet Using assistance in this an active bank account in many well-known bank from the dollars are going to be credit rating for the a person if you are18 , retain nationality from the spot that these are particular typically offer while using unforeseen economic crunches as well as cost associated with unresolved subscribers. I’m sure that’s what’s right to try and do with regard to farmers, although I’m unsure it’s what’s right to do with the surroundings. A Water that is clean Repair React involving 2007 would probably develop a power with the Environmental protection agency as well as Corp connected with Military services Technicians outside of navigable rich waters and also add also guru about ground oceans. This gives the idea the facility to alter exercises which include impurities out of flee, toxins through our landfills and also sewage lagoons flee from pesticide sprays, in addition to chemical substance plant foods. r Along with your way to kill pests preparations you can get today are generally amongst Ten plus 75 times livlier than others purchased from 1975. Around 85-90% associated with inorganic pesticides used in agriculture under no circumstances get to target plant structur, but distribute throughout the surroundings, ground, plus mineral water. A third of your wells analyzed in California’s San Joaquin Area inside 1988 contained the pesticide DBCP in levels Far higher than the ideal authorized for risk-free ingesting water-more than the usual few years immediately after its make use of appeared to be forbidden. Ninety-five per-cent oakley polarized of all fresh water on the planet is definitely flooring mineral water. The average amount of time groundwater remains within the aquifer is actually 1,600 decades, compared to 04 a short time with regard to river mineral water. This imply clean up a long term project firefox deterrence is a better oakley polarized option, Quotes propose that almost 1.Five billion dollars folks don’t have risk-free water Evidently, problems regarding water quality provide the features to help disrupt life using a planet-wide groundwork. r Global environment failure oakley polarized is feasible. We can’t located more rapidly in lieu of for you to lateroverlook groundwater air pollution in spite of the global financial consequences to help agriculture. Like a planter I really believe a oakley polarized doable alternative needs to be .

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.