প্রায় সকল ডিজাইনারের Comic Sans ফন্টটি সম্পর্কে একটি মতামত থাকে । কিন্তু বেশিরভাগ মতামতই এই ফন্টটিকে অপছন্দের বলে রায় দেয় । সাধারন এই ফন্টটিকে ঘিরে এত সমালোচনা এবং এর বিখ্যাত(কুখ্যাত) হয়ে ওঠার পিছনের কাহিনিটি কি ?

comic_sans

দেখতে অনেকটা কমিক বই এর ফন্ট এর মত বলে এর এরকম নামকরন করা হয়েছে । ১৯৯৪ সালে মাইক্রোসফটের জন্য তৈরি করা হয় Comic Sans ফন্টটি । ১৯৯৫ সালে মাইক্রোসফট উইন্ডোজ ৯৫+ এ ব্যবহার করা হত এই ফন্ট । এছাড়াও তখন মাইক্রোসফট পাবলিশার এবং ইন্টারনেট এক্সপ্লোরার এ এই ফন্টটি ব্যবহৃত হত ।

ফন্টটি সমালোচিত হওয়ার কারনঃ

মূলত গুরুত্বপূর্ন এবং দফতরিক কাজে এই ফন্টের ব্যপক ব্যবহার এটিকে সমালোচনার পাত্র করে তুলে । যেখানে comic sans শিশুতোশ কাজে এবং কমিক বই ও কার্টুনে মানানসই, সেখানে গুরুত্বপূর্ন এবং অফিসিয়াল কাজে একেবারেই অনুপোযোগী । কিন্তু তারপর ও বিভিন্ন গুরুত্বপূর্ন কাজে এটি ব্যবহার করা হত বলে অনেকে এটি অপছন্দ করা শুরু করে ।

Comic Sans বন্ধ করার আন্দোলন !

১৯৯৯ সালে comic sans বন্ধ করার আন্দোলন শুরু হয় । Indianapolis নামক একটি প্রতষ্ঠানের দুইজন গ্রাফিক্স ডিজাইনার এর দ্বারা এই আন্দোলন শুরু হয় । মুলত অপেশাদার গ্রাফিক্স ডিজাইনাররা প্রজেক্ট এর ধরনের চাইতে তাদের পছন্দকে বেশি গুরুত্ব দেয় । ফলে সঠিক ফন্ট নির্বাচন করা হয় না । আর comic sans ফন্টটি দেখতে সুন্দর হওয়ায় এ সমস্যাটি ব্যপক আকারে দেখা দেয়ার আশংকা ছিল । আর তাই অনেক পেশাদার ডিজাইনাররা এটি বন্ধ করার জন্য চেস্টা করে ।

যে সকল যায়গায় Comic Sans ব্যবহার করা উচিত নয়ঃ

phpmyadmin

help_prevent_tragedy

30-12_custom_coach

Comic Sans নিয়ে একটি মজার গল্পঃ

একবার এক প্রেমিক তার প্রেমিকাকে comic sans ফন্ট ব্যবহার করে একটি প্রেম পত্র লিখেছিল । তারপর প্রেমিকা ভীষন রেগে যায় এবং ছেলেটির সাথে সম্পর্কের ইতি ঘটায় ।

heart-break

মেয়েটির মতে, প্রেম-ভালবাসার মত একটি অতি গুরুত্বপূর্ন বিষয়ে ছেলেটির comic sans ফন্টটি ব্যবহার করা একদম উচিত হয়নি । এ ব্যাপারে আমাদের সাবধান থাকতে হবে 😉

এতকিছুর পরও এই ফন্টটি আমার কাছে দারুন লাগে । নোটপ্যাড এ আমি সবসময় comic sans ব্যবহার করি । আর যারা এটি কখন ব্যবহার করেননি তারা এর দারুন ইতিহাসটি জানার পর নিশ্চয়ই ব্যবহার করে দেখবেন ।

comments

8 কমেন্টস

  1. আরে ইমতিয়াজ ভাই এটাতো আমার সবচেয়ে প্রিয় একটি ফন্ট। এই ফন্ট টি দিয়ে লিখে আমি খুব ই আনন্দ পাই। কারন এই ফন্টটির মধ্যে এক ধরনের হাস্য-রসা এর ভাব আছে। যা মন কে আনন্দিত করে। আপনার পোষ্ট টির জন্য ধন্যবাদ।

  2. হু…… এখন ঠিক আছে তবে ফন্ট সাইজটা আরোও একটু বড় হলে ভাল হত । (টেকটিউনস এর মত)

  3. BigganProjukti.com এর সাফল্য কামনা করছি।
    আশা রাখতে পারি এই সাইটটি বাংলাদেশ ও বাংলা ভাষাভাষী মানুষের বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় বিশেষ ভাবে অবদান রাখবে।

  4. শুভ কামনার জন্য ধন্যবাদ । আর আপনাদের সহযোগীতা আমাদের কাম্য ।

  5. আমি অনেক আগেই “”আলোচিত এবং সমালোচিত ফন্ট “Comic Sans” এর ইতিহাস !”” এই প্রতিবেদনটি কোন এক পত্রিকায় পড়েছিলাম। ইমতিয়াজ ভাই প্রতিবেদনটা কি তখন তুমিই লিখেছিলে?

    • নাহ… এটা আমি শুধু বিজ্ঞান প্রযুক্তি.com এ লিখেছি।

  6. আমার খুব ভাল লেগেছে ধন্যবাদ বিজ্ঞান প্রযুক্তি.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.