প্রায় সকল ডিজাইনারের Comic Sans ফন্টটি সম্পর্কে একটি মতামত থাকে । কিন্তু বেশিরভাগ মতামতই এই ফন্টটিকে অপছন্দের বলে রায় দেয় । সাধারন এই ফন্টটিকে ঘিরে এত সমালোচনা এবং এর বিখ্যাত(কুখ্যাত) হয়ে ওঠার পিছনের কাহিনিটি কি ?

comic_sans

দেখতে অনেকটা কমিক বই এর ফন্ট এর মত বলে এর এরকম নামকরন করা হয়েছে । ১৯৯৪ সালে মাইক্রোসফটের জন্য তৈরি করা হয় Comic Sans ফন্টটি । ১৯৯৫ সালে মাইক্রোসফট উইন্ডোজ ৯৫+ এ ব্যবহার করা হত এই ফন্ট । এছাড়াও তখন মাইক্রোসফট পাবলিশার এবং ইন্টারনেট এক্সপ্লোরার এ এই ফন্টটি ব্যবহৃত হত ।

ফন্টটি সমালোচিত হওয়ার কারনঃ

মূলত গুরুত্বপূর্ন এবং দফতরিক কাজে এই ফন্টের ব্যপক ব্যবহার এটিকে সমালোচনার পাত্র করে তুলে । যেখানে comic sans শিশুতোশ কাজে এবং কমিক বই ও কার্টুনে মানানসই, সেখানে গুরুত্বপূর্ন এবং অফিসিয়াল কাজে একেবারেই অনুপোযোগী । কিন্তু তারপর ও বিভিন্ন গুরুত্বপূর্ন কাজে এটি ব্যবহার করা হত বলে অনেকে এটি অপছন্দ করা শুরু করে ।

Comic Sans বন্ধ করার আন্দোলন !

১৯৯৯ সালে comic sans বন্ধ করার আন্দোলন শুরু হয় । Indianapolis নামক একটি প্রতষ্ঠানের দুইজন গ্রাফিক্স ডিজাইনার এর দ্বারা এই আন্দোলন শুরু হয় । মুলত অপেশাদার গ্রাফিক্স ডিজাইনাররা প্রজেক্ট এর ধরনের চাইতে তাদের পছন্দকে বেশি গুরুত্ব দেয় । ফলে সঠিক ফন্ট নির্বাচন করা হয় না । আর comic sans ফন্টটি দেখতে সুন্দর হওয়ায় এ সমস্যাটি ব্যপক আকারে দেখা দেয়ার আশংকা ছিল । আর তাই অনেক পেশাদার ডিজাইনাররা এটি বন্ধ করার জন্য চেস্টা করে ।

যে সকল যায়গায় Comic Sans ব্যবহার করা উচিত নয়ঃ

phpmyadmin

help_prevent_tragedy

30-12_custom_coach

Comic Sans নিয়ে একটি মজার গল্পঃ

একবার এক প্রেমিক তার প্রেমিকাকে comic sans ফন্ট ব্যবহার করে একটি প্রেম পত্র লিখেছিল । তারপর প্রেমিকা ভীষন রেগে যায় এবং ছেলেটির সাথে সম্পর্কের ইতি ঘটায় ।

heart-break

মেয়েটির মতে, প্রেম-ভালবাসার মত একটি অতি গুরুত্বপূর্ন বিষয়ে ছেলেটির comic sans ফন্টটি ব্যবহার করা একদম উচিত হয়নি । এ ব্যাপারে আমাদের সাবধান থাকতে হবে 😉

এতকিছুর পরও এই ফন্টটি আমার কাছে দারুন লাগে । নোটপ্যাড এ আমি সবসময় comic sans ব্যবহার করি । আর যারা এটি কখন ব্যবহার করেননি তারা এর দারুন ইতিহাসটি জানার পর নিশ্চয়ই ব্যবহার করে দেখবেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here