CASIO, নামেই যার পরিচয়। এমন মানুষ খুবি কম পাওয়া যাবে যিনি, CASIO র কোন প্রডাক্ট ব্যবহার করেন নি। আজকে আমি CASIO এর কিছু পুরাতন পারসোনাল কম্পিউটার এবং প্রোগ্রামেবল ক্যালকুলেটর নিয়ে আমার এ পোস্টটি সাজিয়েছি। এখানে বলতে হচ্ছে আমার সংগ্রহে CASIOর মাত্র ৬ টি Personal Computer এবং Programmable Calculator আছে। তাই এর বেশি আমি এখানে দিতে পারলাম না। কিন্তু আপনারা চাইলেই ইন্টারনেট থেকে CASIO র এ ধরনের Personal Computer এবং Programmable Calculator গুল দেখে নিতে পারেন (যদিও আমি আমার পোস্টটিরে ব্যবহারের জন্য CASIO র সাইট এ কোন ইনফর্মেশন পাইনি!!!!!)।
PF-8000

PF-8000

ক্যাসিও র অসাধারন একটি পার্সনাল ডাটা ব্যাঙ্ক ক্যালকুলেটর ছিল এই PF-8000. এর বামে রাখা প্রেসার সেন্সেটিভ টাচ প্যাড একাধারে নিউমেরিক ডাটা এবং টেক্সট ইনপুট নিতে সক্ষম ছিল। আপনি যে টেক্সট টি ইনপুট করবেন, তার ছবি একে দিলেই তার ইনপুট নিয়ে নিত।
১২ ডিজিটের LCD তে ক্যালকুলেটর টি দশ ডিজিট এ কাজ করলেও, ডেচিমাল এর পরে মাত্র এক ডিজিট দেখাতে পারত।

FX-702P

FX-720P

১৯৮১ সালে তৈরি, FX-702p কে Programmable Calculator নামে পরিচিত করা হয়েছিল। Basic Interpreter ল্যাংগুয়েজ এ চলা এ Programmable Calculator টিতে ৬৫ টি বোতাম ছিল (আলফা নিউমেরিক এবং ক্যাল্কুলেটর টাইপ)।১৬৮০ বাইট বেসিক প্রোগ্রাম এর জন্য এবং ২৬টি মেমোরি এর এই FX-702P Programmable Calculator টি মোনক্রম LCD তে 20 টি পর্যন্ত ক্যারেক্টার দেখাতে পারত।সাথে ৪ ডিজিটের সেভেন সেগমেন্ট ডিসপ্লে দেখাতে পারত।

FX-820P

fx-820p

FX-702P এর পরে বের হওয়া এই FX-820P এর সঠিক সাল টি ইন্টারনেট এ না পাওয়া গেলেও ১৯৮১ সালের পরেই বের হয়েছিল, এটা নিশ্চিত।৪ কিলোবাইটের র্যাম এবং ২৭ কিলোবাইটের রম যুক্ত এ Personal Computer টিতে ছিল বিল্ট-ইন প্রিন্টার, যা থার্মাল টেকনোলজি তে প্রিন্ট করত। FX-820P টির প্রসেসর টি VLSI স্পেসিফিকেশন এর ছিল, এবং এর মোনক্রম LCD তে ১২ টি পর্যন্ত ক্যারেক্টার দেখাতে পারত।

PB-100

PB-100

১৯৮২ সালের তৈরি ক্যাসিও র PB-100 কে সত্যিকার পার্সনাল কম্পিউটার বলা যায়, যেখানে PB-100 এর মাত্র আগের FX-702p কে Programmable Calculator নামে পরিচিত করা হয়েছিল। Basic Interpreter ল্যাংগুয়েজ এ চলা এ পার্সনাল কম্পিউটার টিতে ৫৩ টি বোতাম ছিল। ৪৫৫ কিলোহার্জ এর সিরামিক রেসনেটর ছিল, সিস্টেম ক্লক হিসাবে। ১ কিলোবাইট র্যাম এবং ১২ কিলোবাইট রম এর এই PB-100 টি মোনক্রম LCD তে ১২টি পর্যন্ত ক্যারেক্টার দেখাতে পারত।

PB-410P

pb-410

PB-410Pএর সঠিক সাল টি ইন্টারনেট এ না পাওয়া গেলেও ১৯৮১ সালের পরেই বের হয়েছিল, এটা নিশ্চিত।৪ কিলোবাইটের র্যাম এবং ২৭ কিলোবাইটের র‍্যাম এবং এর টির প্রসেসর টি VLSI স্পেসিফিকেশন এর ছিল, এবং এর মোনক্রম LCD তে ১২ টি পর্যন্ত ক্যারেক্টার দেখাতে পারত। PB- 410P এবং FX-820P মধ্যে পার্থক্য বলতে PB-410P তে কোন প্রিন্টার ছিল না। এবং, PB-410P, FX-820P থেকে অনেক পাতলা ছিল।

BN-10

casio pc-Sync


আমার সংগ্রহের এটা হচ্ছে ক্যাসিও র সর্বাধুনিক Personal Computer, যাতে ১ মেগা বাইট এর র‍্যাম ব্যভার করা হয়েছে। এটার চলার জন্য দুইটি AA (পেন্সিল ব্যাটারি) Battary এর দরকার। এর ওজন ২৭০ গ্রাম। চাইলে BN-10 কে ট্রান্সলেটর হিসেবেও ব্যবহার করা যেত।

বিঃদ্রঃ ১। আমি আমার এ পোস্টটি তে সে সমস্ত CASIO র Personal Computer এবং Programmable Calculator বলার চেষ্টা করেছি, যেগুল আমার সংগ্রহে আছে ।
২। ছবি গুলো সমস্ত নেয়া হয়েছে http://computer-museum.110mb.com থেকে, details নেয়া হয়েছে, বিভিন্ন ওয়েব সাইট থেকে।

comments

5 কমেন্টস

    • ভাই রে অনেক ঘুরে ঘুরে যে টুকু আমার সংগ্রহে জমাতে পেরেছি। বলব না অনেক কিছু আছে, কিন্তু এতটুকু বলতে পারি, বাংলাদেশ বিজ্ঞান যাদু ঘরে যা আছে (কম্পিউটার সেকশন এ), তার থেকে অনেক অনেক বেশি কিছু আছে আমার সংগ্রহে…… আপনারা সবাই দোয়া করবেন আমার কম্পিউটার যাদু ঘরটার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.