যারা প্রোগ্রামিং করেন তাদের জন্য Compiler নির্বাচন টা অত্যন্ত গুরুত্ববহুল। Bloodshed Dev C++ দিয়ে সি/সি++ Programming করার প্রক্রিয়াটা নিয়ে লিখার চিন্তা করলাম।। এটা ব্যবহার করলে Turbo C এর বিরক্তিকর স্ক্রিন হতে অন্তত মুক্তি পাওয়া যাবে। তবে ক্ষেত্র বিশেষে Turbo C অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আপনার যদি Turbo C তে কাজ করতে ভাল লাগে করতে পারেন। বিপ্রতে মিঠু ভাই Turbo C ব্যবহার সম্পর্কে অত্যন্ত সুন্দর একটি পোস্ট লিখেছেন। কিন্তু উইন্ডোজ সেভেন বা এর পরবর্তী অপারেটিং সিস্টেমগুলোতে Turbo C চালানো একটু কঠিন। তাই পাশাপাশি Dev C++ এ প্রোগ্রাম করার ধারণা থাকলে সব জায়গায় প্রোগ্রামিং এর ভাল পরিবেশ পাবেন। এই লেখাটি একদম নতুন যারা তাদের জন্য। আশা করি তারা এটি হতে Dev-C++ (version 4.9.9.2) দিয়ে Coding, Compiling, Executing এবং Test করা যায় তা সম্পর্কে বেসিক কিছু ধারণা পাবেন।

এই Compiler-টি আপনি এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করার পর সফটওয়্যারটি ইন্সটল করে নিম্নোক্ত পদক্ষেপ গ্রহন করুন-
১. Start menu থেকে Dev-C++ চালু করুন।
২. “File” menu হতে “New Source File” (অথবা”Source file” button-এ Click করুন, যেটি button bar- এ বাম থেকে তিন নম্বরে অবস্থান করছে (ঠিক মেনুবারের নিচে) । দেখবেন একটি Insert Cursor (vertical blinking line) দেখা যাচ্ছে Edit window-তে।

৩. নিচের লাইনটি টাইপ করুন:
/* test.c – Your Name */

৪. নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করে আপনার প্রোগ্রাম Save বা সংরক্ষণ করুন:

ক. File menu থেকে “Save as …” নির্বাচন করুন।
খ. “Save File” এর dialog box যেটা খুলবে তা হতে কোথায় আপনি ফাইলটি Save করবেন তা নির্বাচন করুন।
গ. “File name” নামক text box টি হতে File এর নাম: test.c এ পরিবর্তিত করুন।
ঘ. “Save” button এ Click করে Save করুন।

৫. Save হবার পর যখন আপনি আবার Dev-C++ এ ফিরে আসবেন, তখন আপনার file- এর নাম Text window এর উপরের Tab-এ দেখা যাবে। এখন Program-এর বাকি অংশটুকুও প্রবেশ করান।

৬. যখন আপনি Code প্রবেশ করানো শেষ করবেন, তখন এটিকে Diskette Icon (Button Bar-এর বাম থেকে চতুর্থ) এ Click করে Save করুন (অথবা File >> Save)।

৭. আপনার Program Compile: “Execute” menu হতে “Compile” নির্বাচন করুন।

৮. আপনি যদি উক্ত Program টি সঠিকভাবে লিখে থাকেন, তাহলে Compile Progress শীর্ষক Window টি 0 errors এবং 0 warnings দেখিয়ে “Done” দেখাবে।

৯. যদি কোন কারণে না দেখায়, তবে ধরে নিতে হবে আপনার Program এ Error বা ভুল আছে যা Program টি Run করার আগে ঠিক করে নিতে হবে। এটি করতে:

ক. Bottom Window থেকে Scroll করে প্রথম ভুলটিতে Mouse Pointer নিয়ে যান।

খ. যে লাইনে ভুল দেখাচ্ছে অর্থাৎ যেটি লাল Background ধারণ করে আছে তার যেকোন জায়গায় Double-click করুন। Edit Window- তে একটি Indicator আপনাকে প্রথম লাইনটি দেখাবে যেটিতে Compiler মনে করে Syntax Error হয়েছে। আপনার Error এর বর্ণনা পরে এটিকে আপনার Type করা Program এর সাথে তুলনা করুন। Error টি ওই লাইনে কিংবা এর আগের লাইনে হতে পারে। এটিকে Identify করে ভুলটি সংশোধন করুন।

১০. ৬-৮ নং ধাপগুলো পুনরাবৃত্তি করুন যতক্ষণ পর্যন্ত না আপনি সবগুলো Syntax Error ঠিক করে না ফেলেন।

১১. Program চালানো বা Run করানো: Compile Progress window-টি Close করে Execute menu থেকে “Run” (অথবা the second icon from the left on the দ্বিতীয় Button Bar- এড় বাম থেকে দ্বিতীয় Icon-টিতে Click করুন) নির্বাচন করুন।

১২. একটি Console Window দেখা যাবে এবং আপনার Program টি run করা অবস্থায় দেখতে পাবেন।  আপনার Program টি  data নিবে এবং Compute করে ফলাফলে “Press any key to continue.” দেখাবে। যখন আপনি তা করবেন, Console Window টি বন্ধ হয়ে যাবে এবং আপনি Dev-C++ এ ফিরে আসবেন। আপনি যদি আবার আপনার Program-টি Execute করতে চান “Execute” menu থেকে পুনরায় “Run” নির্বাচন করুন। এই Program টি ঠিকঠাকমত কাজ করবে, কিন্তু আপনি সচরাচর কিছু Logic Error পাবেন যেগুলো আপনাকে ক্রমান্বয়ে Analysis, editing, compiling, এবং testing করে ঠিক করে নিতে হবে।

১৩. যখন আপনার কাজ শেষ হবে, File menu হতে Dev-C++ থেকে Exit করবেন।

এখনকার মত এটুকুই।
আমি মোটেও Dev-C++ কিংবা সি তে Expert নই। তবে যদি আপনার এ সম্পর্কে কোন প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে তবে মন্তব্যে লিখতে পারেন। আমার যতটুকু জানা আছে তা দিয়েই সাহায্য করব। 🙂
মূল লেখক: Noor Azimah Hassan

comments

9 কমেন্টস

  1. ডেভ সি+ এ ডিবাগিং কিভাবে করতে হয় বলতে পারলে ভাল হত।

    • Debugging সম্পর্কে আমার জানাশোনা তেমন নেই কারণ আমি এটির ব্যবহার তেমন একটা করিনি, তবে যেহেতু শিখছি তাই আশা করছি ভবিষ্যতে ব্যবহার করব। কিন্তু Process টা কিভাবে করতে হয় তা অল্পস্বল্প জানা আছে। Dev C++ এ Debugging করতে হলে প্রথমেই আপনাকে আপনার Program-কে একটা Project-এর অধীনে নিতে হবে। এরপর Project Options – Compiler – Linker নির্বাচন করে Generate debugging information কে “Yes” করে দিন।
      এরপর Ctrl-F11 চেপে সম্পূর্ণ Program-কে Rebuild করুন। এরপর breakpoint-গুলো নির্বাচন করে দিন যেখানে আপনি Debugger বন্ধ করতে চান নতুবা এটিই পুরো Program-কেই run করবে। কোন লাইনে Breakpoint ঠিক করে দিতে, Gutter-এ Click করলেই হবে। অথবা Ctrl-F5 চাপতে হবে।
      এরপর F8 চেপে অথবা Debug Button এ চেপে আপনি Debug শুরু করতে পারেন। যদি সব ঠিকঠাক মত চলে তবে Program শুরু হয়ে প্রথম Breakpoint এ থামবে, এখান থেকেই F7 অথবা Next Step চেপে আপনি Code এবং function call-এ প্রবেশ করতে পারবেন। আপনি Ctrl-F7 অথবা “Continue” Button চেপে পরবর্তী Breakpoint পর্যন্ত Execution চালু রাখতে পারেন। Breakpoint যোগ কিংবা বাদ দেওয়ার জন্য কোন নির্দিষ্ট বাধ্যবাধকতা নেই। আপনি যেকোন সময় এটি করতে পারেন।

      কত বড় মন্তব্য দিলাম! 🙂 ভালো থাকবেন।

      • এত বড় কমেন্ট করার জন্য অনেক ধন্যবাদ,তবে প্রজেক্ট ওপেন করে কোড করা ঝামেলা মনে হয়।
        আবারো ধন্যবাদ।

  2. ভাইয়া, আমি এই প্রগ্রাম টা রান করালে input দেওয়ার পর output হিসাবে শুধু ‘d’ show করে, একটু দেখবেন problem টা কি?

  3. #include
    void main()
    {
    int a,b,c,x ;
    scanf(“%d”,&a);
    scanf(“%d”,&b);
    scanf(“%d”,&c);
    x=(a+b+c);
    printf(“d”,&x);
    getch();
    }

  4. ফুয়াদ উপরে যে প্রোগ্রাম দিয়েছেন এতে printf এর ফরম্যাটটা ভুল হয়েছে। printf এর সঠিক ফরম্যাট হল prinf(“”, ); অর্থাৎ printf কে আপনি ভেরিয়েবল চিনিয়ে দেওয়ার সময় যে & দিয়েছেন তা এখানে হবেনা। scanf ফাংশনের ক্ষেত্রেই কেবল এই & টা কার্যকর। scanf এর সঠিক ফরম্যাটটি হবে scanf(“”, &);
    আর এখানে শুধুমাত্র d দিলে ভুল হবে। C তে Integer এর জন্য %d ব্যবহার করা হয়। তাই scanf এর মত printf-এ ও আপনাকে %d ব্যবহার করতে হবে।
    সব ঠিক করলে আপনার প্রোগ্রামটি হবে-

    #include
    #include
    main()
    {
    int a,b,c,x ;
    scanf(“%d”,&a);
    scanf(“%d”,&b);
    scanf(“%d”,&c);
    x=(a+b+c);
    printf(“%d”,x);
    getch();
    }
    }

    • মন্তব্য কোড ঠিক মত কাজ করছেনা বলে আপনার প্রোগ্রাম হুবহু দেখা যাচ্ছে না। আর শেষে ভুলবশত } দুইবার পড়ে গেছে। একবার হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.