আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। স্বাধীনতার ৪৭ বছর পর আজও বঙ্গবন্ধুর নানা কর্মকাণ্ডের কথা নানাভাবে জানা সম্ভব হচ্ছে। ইন্টারনেট দুনিয়ায় এ কাজটি আরও সহজ হয়েছে। ইন্টারনেটের নানা মাধ্যমে বঙ্গবন্ধুর নানা খবর জানা যাচ্ছে সহজেই। সামাজিক যোগাযোগ সাইট থেকে শুরু করে নানা মাধ্যমে এখন বঙ্গবন্ধুর কথা জানতে পারছেন অনেকেই।

ইন্টারনেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নানা ধরনের তথ্য রয়েছে। যাঁরা বঙ্গবন্ধু সম্পর্কে আরও বেশি জানতে চান, তাদের জন্য এসব তথ্য বেশ সাহায্য করবে। উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ৪৫টি ভাষায় পাওয়া যাবে বঙ্গবন্ধুকে নিয়ে নিবন্ধ। এর মধ্যে অন্যতম বাংলা উইকিপিডিয়ায় রয়েছে বিশেষ নিবন্ধ। উইকিপিডিয়ার পাশাপাশি বাংলাপিডিয়ায় বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই পাওয়া যাবে বঙ্গবন্ধুর নানা তথ্য। বঙ্গবন্ধুর নানা তথ্যাদি নিয়ে আছে বঙ্গবন্ধু ডট কম ডট বিডি নামের একটি ওয়েবসাইট। এখানেও পাওয়া যাবে বিস্তারিত নানা তথ্যাদি। এই ওয়েবসাইটে বঙ্গবন্ধুর জীবনী, বক্তব্য, ছবি, রাজনৈতিক জীবন, বই ইত্যাদি প্রতিটির আলাদা তথ্য ও ছবি রয়েছে।

স্মার্টফোনে সহজে বঙ্গবন্ধুর নানা বিষয় সহজে জানতে রয়েছে একাধিক অ্যাপস। ‘বঙ্গবন্ধু’ নামেই গুগল প্লে স্টোরে রয়েছে দারুণ এক অ্যাপ। এতে বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী, ছবি, বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’র পিডিএফ কপিসহ নানা তথ্য পাওয়া যাবে। শুধুমাত্র ‘অসমাপ্ত আত্মজীবনী’ নিয়েও রয়েছে বিশেষ একটি অ্যাপ । এ ছাড়াও শেখ মুজিবুর রহমান নামে প্লে স্টোরে পাওয়া যাবে আরেকটি তথ্য সমৃদ্ধ অ্যাপ। মাইক্রোসফটের উইন্ডোজ চালিত স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ অ্যাপ স্টোরে আছে ‘বঙ্গবন্ধু’ নামের আরেকটি অ্যাপ। এতেও পাওয়া যাবে বঙ্গবন্ধুর নানা তথ্যাদি।

১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ভাষণ নিয়ে গুগল প্লে স্টোরে রয়েছে একটি অ্যাপ। ‘৭ মার্চ ভাষণ’ নামের এ অ্যাপটিতে সরাসরি সেদিনের পূর্ণাঙ্গ ভাষণটি শোনা যাবে। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতে পড়াও যাবে ভাষণটি। এ ছাড়া সেদিনের বক্তব্য এবং এর পটভূমি নিয়েও উইকিপিডিয়ায় রয়েছে বিশেষ নিবন্ধ। রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ে দেওয়া বক্তব্য পাওয়া যাবে ঠিকানায় এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ পড়া যাবে ঠিকানায়

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.