চ্যাট করতে পছন্দ করেন না এমন ইন্টারনেট ব্যবহারকারী কমই আছেন। অনেকেই পছন্দ করলেও সময়ের অভাবে চ্যাট করতে পারেন না। এক সময় ইয়াহুতে চ্যাট রুমে বসে নতুন নতুন  বন্ধু খুঁজে পাওয়া যেত। কিন্তু ইদানিং এসব চ্যাটরুমে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলেও like-minded বা আপনার যেসব বিষয়ে আগ্রহ আছে ঠিক একই বিষয়ে আগ্রহ আছে এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আর তাই চ্যাটিংকে আরো সহজ, পুনরায় জনপ্রিয় এবং আকর্ষণীয় করে তুলতে এসেছে এনিবডিআউটদেয়ার নামের এই চ্যাট সেবা। এই সাইট আপনার চ্যাটিংয়ের অভিজ্ঞতাকেই দেবে নতুন রূপ। আসুন জেনে নিই চ্যাটিংকে নতুন রূপ দেয়া এই সেবার ৫টি বিশেষ সুবিধার কথা।

১. ভুলে যান রেজিস্ট্রেশন2010-11-14_163919

ধরুন হঠাৎই বিশেষ কোনো বিষয়ে কারো কাছ থেকে তথ্য জানার প্রয়োজন পড়লো। অথবা কিছুটা সময় অবসর পেয়েছেন, নতুন কারো সঙ্গে কথা বলে সময় কাটাতে চাচ্ছেন। ইয়াহু চ্যাটরুমের অবস্থা এখন আগের মতো নেই তাই ইয়াহু চ্যাটরুম কোনো সলিউশন নয়। আবার অন্যান্য চ্যাটিং সেবায় রেজিস্ট্রেশন, লগইন, লগআউট ইত্যাদির ঝামেলাও পোহাতে চাচ্ছেন না। তখনই আপনি এনিবডিআউটদেয়ার এর সাইটে গিয়ে রেজিস্ট্রেশন ছাড়াই চ্যাট করতে পারবেন। এখানে চ্যাট শুরু করতে আপনাকে প্রথমে কিছু পোস্ট করতে হবে। এতে করে আপনি কোন বিষয়ে কথা বলতে আগ্রহী তা সিস্টেম জানতে পারবে এবং একই বিষয়ে আগ্রহী অন্যান্যদের সঙ্গে আপনাকে যুক্ত করে দেবে।

অবশ্য আপনি চাইলে যে কোনো সময় রেজিস্ট্রেশন করতে পারবেন। এতে করে আপনি বন্ধু হিসেবে যোগ করতে পারবেন এবং আরো অনেক বাড়তি সুবিধা উপভোগ করতে পারবেন। রেজিস্ট্রেশনের কাজ ফেসবুকের মাধ্যমেও করা সম্ভব।

২. চ্যাট করতে বন্ধু বের করুন নিমিষেই

2

আপনাকে কেবল জানতে হবে আপনি কোন বিষয়ে চ্যাট করতে চান। এনিবডিআউটদেয়ার সাইটে আপনি নিজেও চ্যাট করার জন্য পার্টনার খুঁজে নিতে পারবেন। ট্যাগ, ইউজারনেম, দেশ, বিষয় ইত্যাদি বিভিন্ন ক্রাইটেরিয়ার উপর ভিত্তি করেও আপনি খুঁজে বের করতে পারবেন চ্যাট পার্টনার। এছাড়াও অন্যদের পোস্ট করা প্রশ্নও পড়তে পারবেন এবং যাদের সাহায্য করতে পারবেন তাদের সঙ্গেও কথা বলার সুবিধা পাবেন।

৩. সাহায্য পেতে পারেন আপনিও

3

3-1

কোনো প্রশ্ন থাকলে বা হঠাৎ কোনো বিষয়ে সাহায্যে প্রয়োজন পড়লে আপনিও যে কোনো বিষয়ে সাহায্য চেয়ে পোস্ট করতে পারেন এনিবডিআউটদেয়ার সাইটে। কিছুক্ষণ অপেক্ষা করলে আশা করা যায় যারা আপনাকে সাহায্য করতে পারবেন, তাদের কেউ না কেউ আপনার সাথে কথা বলবেনই। তবে সমস্যা হলো আপনার প্রশ্ন অবশ্যই ১১০ অক্ষরের মধ্যে হতে হবে। পোস্ট করার কিছুক্ষণের মধ্যেই পোস্টটি সাইটে দেখা যাবে। আবার এই সময়ের মধ্যে এনিবডিআউটদেয়ার সাইটই আপনার প্রশ্ন বিশ্লেষণ করবে এবং এ বিষয়ে কারা কারা আগ্রহী হতে পারেন তাদের একটি তালিকা আপনাকে দেবে। আপনি সেই তালিকা থেকে পছন্দমতো যে কারো কাছে সাহায্য চাইতে পারেন অথবা আলোচনা করতে পারেন। আর যদি এদের কেউই আগ্রহী না হয়, তাহলে আপনি চাইলে আপনার প্রশ্নের ধরন কিছুটা পাল্টে দিতে পারেন যাতে করে প্রশ্ন আরও সামঞ্জস্যপূর্ণ হয়।

3-2

৪. মন্তব্য

4আপনার পোস্ট করা প্রশ্নে বা আপনি অন্য যে কোনো প্রশ্নেই মন্তব্য করতে পারবেন। এতে করে এটি চ্যাটের বদলে হয়ে উঠবে পরিপূর্ণ একটি আলোচনা। এর সবচেয়ে বড় সুবিধা হলো এই যে, আপনি যখন পোস্ট করবেন তখন যদি ঐ বিষয়ে বিশেষজ্ঞরা অনুপস্থিতও থাকেন, তবুও আপনি না থাকলেও আপনার পোস্টের উত্তর দিতে পারবেন তারা। এতে করে আপনি প্রশ্নের উত্তর পাওয়ার ব্যাপারেও মোটামুটি নিশ্চিত থাকতে পারেন।

৫. বন্ধু তৈরি করুন

5রেজিস্ট্রেশন করে আপনার নিজের প্রোফাইল তৈরি করলে আপনি এনিবডিআউটদেয়ার সাইট থেকে বন্ধুও তৈরি করতে পারবেন। অনেকটা ফেসবুকের মতোই আপনি এই সাইটের অন্যান্য ব্যবহারকারীদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলতে পারবেন। এছাড়াও আপনি যখন কোনো আলোচনায় অংশ নেবেন, আপনি সেসব আলোচনায় ভোট দিতে পারবেন। আর আপনার বন্ধু থাকলে প্রশ্ন করলে তারাই হয়তো সবার আগে সাহায্যের জন্য এগিয়ে আসবে। তাই আপনার পছন্দের ব্যবহারকারীদের বন্ধু হিসেবে যোগ করে নেয়ারও সুবিধা দিচ্ছে এনিবডিআউটদেয়ার সাইটটি।

এই সাইটের বিশেষ বৈশিষ্ট্য হলো ইয়াহু বা অন্যান্য চ্যাটরুমের মতো এলোমেলোভাবে কারো সঙ্গে চ্যাট করার বদলে বিষয়ভিত্তিক চ্যাট করার সুবিধা। তাহলে আর দেরি না করে এখনই ঘুরে আসুন এনিবডিআউটদেয়ার থেকে।

comments

2 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.