আমরা মোটামুটি সবাই জানি ওএস ইন্সটল করা কতটা ঝামেলার কাজ। একটা কম্পিউটার যতটাই দ্রুত গতির হোক না কেন, ও এস ইন্সটলেশন থেকে শুরু করে ড্রাইভার, দরকারি সফটওয়্যার গুলো ইন্সটল করা, কম পক্ষে, দুই থেকে তিন ঘন্টার ধাক্কা।কিন্তু আপনি খুব সহজেই এ ঝামেলা থেকে মুক্ত হতে পারবেন। আপনি আপনার রুট (যে ড্রাইভ এ উইন্ডোজ ইন্সটল করা আছে) ড্রাইভ এর একটা ইমেজ নিয়ে রাখছেন না কেন ?

2010-11-08_045432

বাজারে অনেক ধরনের ইমেজ সফটওয়্যার আছে। আমার কাছে মনে হয়েছে, Acronis টাই বেস্ট। আমার এই পোস্ট টি সম্পুর্ন ছবি নির্ভর হবার কারনে আমি পোস্টটি দুটো পর্বে প্রকাশ করব।

দুই তিন পর্বের পোস্ট এ কিছু ঝামেলা আছে আমি জানি। তাই, শেষ পর্বে আমি আমার সম্পুর্ন পোস্টটির PDF লিঙ্ক আপনাদের কে দিয়ে দিব।

আমি Acronis এর Acronis True Image Echo Enterprise Server (with Acronis Universal Restore)2010 দিয়ে, কিভাবে আপনি আপনার হার্ড ড্রাইভ এর যেকোন ড্রাইভের ব্যাকআপ নিবেন(পর্বঃ ১) এবং রিস্টোর করবেন(পর্বঃ ২)।

যা যা দরকারঃ

১। প্রথমেই আপনি আপনার কম্পিউটার এ একটি ফ্রেশ উইন্ডোজ এক্সপি (যে কোন ও এস হলেই চলবে) ইন্সটল করে নিন। (আমি বলেছি ফ্রেশ ও এস, যেন কোন ধরনের ভাইরাস, ওয়ার্ম, ইত্যাদি না থাকে)

২। এবার আপনার কম্পিউটার এ সমস্ত ড্রাইভার গুলো সেট-আপ করে ফেলুন।

৩। যে সমস্ত সফটওয়্যার গুলো আপনি খুব বেশি ব্যবহার করেন, সেগুলোও ইন্সটল করে ফেলুন।

অর্থ্যাৎ আপনি আপনার কম্পিউটার এ যা যা সফটওয়্যার, এবং যে যে সেটিংস্‌ গুলো রাখতে চান তা সেত-আপ / ইন্সটল করে ফেলুন।

৪। আমি আমার সেকেন্ড পোস্ট এর সাথে, Acronis True Image Echo Enterprise Server ২০১০ এর বুটেবল রেসকিউ মিডিয়া র লিঙ্ক টি দিয়ে দিব। কারন, সফটওয়্যার টি ফ্রী নয়, এবং লিঙ্ক টি দিলে বিজ্ঞান ও প্রযুক্তি র নীতিমালা লঙ্ঘন করা হবে।

ব্যাকআপঃ

১। লিঙ্ক থেকে আপনি Acronis True Image Echo Enterprise Server (with Acronis Universal Restore)2010 Bootable Rescue Media টি ডাউনলোড করে নিন। এবং একটি সিডি তে রাইট করে নিন।

২। সিডি টি, সিডি রম এ প্রবেশ করিয়ে আপনার কম্পিউটার টি কে রিস্টার্ট করুন।

৩। BIOS এর বুট মেনু থেকে , Boot from CD/DVD সিলেক্ট করে দিন।

৪। Acronis True Image Echo Enterprise Server (with Acronis Universal Restore)2010 Bootable Rescue Media টি লোড হবার পরে, নিচের স্ক্রীন টি দেখা যাবে,

1.2

৫। ব্যাকআপ এ ক্লিক করুন।

1.3

৬। ওয়েল কাম স্ক্রীন এর নেক্সট এ ক্লিক করুন।

1.4

৭। সিলেক্ট করুন My Computer, যাহেতু আপনি আপনার C:\ Drive এর ইমেজ নিবেন। নেক্সট এ ক্লিক করুন।

1.5

৮। এবার আপনি সিলেক্ট করে দিন, ঠিক কোন ড্রাইভ টির ইমেজ আপনি করবেন। এখানে দেখতে পাচ্ছেন যে ডিস্ক ১ এর সি ড্রাইভ টি সিলেক্ট করা আছে। এবার নেক্সট এ ক্লিক করুন।

1.6

৯। আপনি যদি এমন কোন ফাইল বাদ দিতে চান, যা আপনার করা ইমেজ ফাইল এ ইনক্লুড হবে না, তাহলে সে সমস্ত ফাইল কে এখানে ইনক্লুড করে দিতে পারেন।

1.7

১০। এবার আপনি, যে লোকেশান এ আপনার ইমেজ ফাইলকে স্টোর করতে চান, সেই লোকেশান টি সিলেক্ট করে দিন। দয়া করে, যাই ড্রাইভ টির ইমেজ করবেন, সেই লোকেশান এ ফাইল টিকে স্টোর না করাই ভাল। এতে ডাটা করাপ্ট হবার সম্ভাবনা থাকে।এবার নেক্সট এ ক্লিক করুন।

1.8

১১। এবার আপনি আপনার ব্যাকআপ মুড টি সিলেক্ট করে দিন।যেহেতু এটা আপনার প্রথম  ব্যাকআপ তাই, Create a new full backup archive  সিলেক্ট করাটাই ভাল হবে। এবার নেক্সট এ ক্লিক করুন।

1.9

১২। এবার ব্যাকআপ অপশন্‌স এ “ Use Default Options ” সিলেক্ট করুন। এবার নেক্সট এ ক্লিক করুন।

1.10

১৩। আরকাইভ কমেন্ট এর ঘরে আপনার কোন কমেন্ট থাকলে আপনি তা দিয়ে দিতে পারেন। সাধারনত আমি কমেন্ট এর ঘরে লিখে রাখি, কি কি সফটওয়্যার এতে আছে, আর সটওয়্যার গুল কোন ভার্সন এর।এবার নেক্সট এ ক্লিক করুন।

1.11

১৪। এবার Proceed বাটন এ ক্লিক করুন।

1.12

১৫। Proceed বাটন এ ক্লিক করার পরে দেখবেন, ব্যাকআপ প্রসেস শুরু হয়ে গেছে।

1.13

১৬। ব্যাকআপ প্রসেস শেষে একটি মেসেজ এ আপনাকে জানিয়ে দিবে যে কাজটি সম্পুর্ন হয়েছে।

ব্যাকআপ প্রসেসটির PDF ভার্সন টি এখান থেকে ডাউনলোড করে নিন।

comments

15 কমেন্টস

  1. রিয়াজ ভাইয়ের ধৈর্য্য আছে বলতে হবে। এতগুলো স্ক্রীনশট নেয়া যথেস্ট ঝামেলার কাজ। যাই হোক, প্রয়োজনীয় একটি বিষয় নিয়ে লেখার জন্য ধন্যবাদ 🙂

  2. বলেছেনঃ

    “ব্যাকআপঃ

    ১। লিঙ্ক থেকে আপনি Acronis True Image Echo Enterprise Server (with Acronis Universal Restore)2010 Bootable Rescue Media টি ডাউনলোড করে নিন। এবং একটি সিডি তে রাইট করে নিন।”

    লিংকটাইতো দেন নাই। সাইজ কতো?

  3. এই কাজ টি আমি পেন ড্রাইভ-এ করি । পানির মতো। কারণ cd তে রাইট করলে মিস হতে পারে।

    • একমত, কারন সিডি বা ডিভিডি থেকে এটা প্যারামিটার মিস করতে পারে
      পেন্ড্রাইভের রিস্ক হল যদি কোন মতে ভাইরাস ধরতে পারে তো খবর আছে

    • ভাই রে সময় যে লাগছে তা আর বলতে। তবে আমি ভাবসিলাম, পারব না , কিন্তু আমার মতন অস্থির একটা মানুশ যে কিভাবে করল……… ঠিক বুজলাম না ।

  4. লাকি এফএম ভাই এর এই টা ””একমত, কারন সিডি বা ডিভিডি থেকে এটা প্যারামিটার মিস করতে পারে
    পেন্ড্রাইভের রিস্ক হল যদি কোন মতে ভাইরাস ধরতে পারে তো খবর আছে”’ সঠিক না। কারণ উক্ত কাজ করার সময় পেন ড্রাইভ টি ফরমেট করে নেই।

    • ভাই ……… একটা কথা। আগের কম্পিউটার গুল, USB থেকে বুট করতে পারত না। তাই CD ছিল এক মাত্র আশা (ফ্লপি র কথা ভুলে যাই ঃ) )……… আমি কিন্তু আমার কাছে এখন কিন্তু CD টাই বেস্ট। আর প্যারামিটার মিস করতেই পারে, তাই রি রাইটেবল ডিস্ক তো আছেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.