এ পর্বে আমি আনাদের দেখাব কিভাবে আপনি Acronis True Image Echo Enterprise Server (with Acronis Universal Restore) 2010 Bootable Rescue Media ব্যবহার করে আপনার ব্যাকআপ নেয়া ইমেজ টিকে রিকভার করবেন। কিভাবে ইমেজ তৈরি করতে হবে, জানতে চাইলে আমার আগের পোস্টটি দেখতে পারেন।

2010-11-08_045432

১। Acronis True Image Echo Enterprise Server (with Acronis Universal Restore)2010 Bootable Rescue Media টি ডাউনলোড করে নিন। এবং একটি সিডি তে রাইট করে নিন।

২। সিডি টি, সিডি রম এ প্রবেশ করিয়ে আপনার কম্পিউটার টি কে রিস্টার্ট করুন।

৩। BIOS এর বুট মেনু থেকে , Boot from CD/DVD সিলেক্ট করে দিন।

৪। Acronis True Image Echo Enterprise Server (with Acronis Universal Restore)2010 Bootable Rescue Media টি লোড হবার পরে, নিচের স্ক্রীন টি দেখা যাবে,

3.2

৫। রিকভারি তে ক্লিক করুন।

3.3

৬। ওয়েল কাম স্ক্রীন টি আসলে এবার নেক্সট এ ক্লিক করুন।

3.4

৭। আপনার করা ব্যাক আপ ফইল টি কোথায় আছে তা দেখিয়ে দিন। এবার নেক্সট এ ক্লিক করুন।

3.5

৮। রেস্টোরেসন টাইপ থেকে, Restore Disks or Partitions সিলেক্ট করুন। এবার নেক্সট এ ক্লিক করুন।

3.6

৯। যেহেতু আপনি C:\ Drive এ আপনার ইমেজ টিকে রিকভার করবেন, তাই আপার C Drive টিকে সিলেক্ট করে দিন, এবার নেক্সট এ ক্লিক করুন।

3.7

১০। এবার নেক্সট এ ক্লিক করুন।

3.8

১১। আপনার পার্টিসন টা অ্যাক্টিভ  নাকি  লজিকাল তা আপনাকে এবার বলে দিতে হবে। এখানে মনে রাখতে হবে যে, আপনি অ্যাক্টিভ না সিলেক্ট করে দিলে, আপনার কম্পিউটার বুট করবে না। এবার নেক্সট এ ক্লিক করুন।

3.9

১২। যেহেতু আমরা Acronis এর Universal Restorer ব্যবহার করছি, আমরা চাইলে যে কোন কম্পিউটারে ইমেজ ফাইল টি ব্যবহার করতে পারবো। এখান থেকে আপনি ড্রাইভ সাইজ চেঞ্জ করতে পারবেন। এবার নেক্সট এ ক্লিক করুন।

3.10

১৩। এবার নেক্সট এ ক্লিক করুন।

3.11

১৪। এবার আপনার কাছে জানতে চাওয়া হবে, আপনি কি Acronis Universal Restore ব্যবহার করতে চান কি না। Acronis Universal Restore ব্যবহার করলে, আপনি আপার ইমেজ টিকে অন্য যেকোন কম্পিউটার এ ইন্সল করতে পারবেন। যে কোন হার্ডওয়্যার এও ( তখন হার্ডওয়্যার এর ড্রাইভার আলাদা করে ইন্সল করে নিতে হবে )। সাধারনত Acronis Universal Restore টা ব্যবহার করে রিস্টোর করাটাই ভাল।এবার নেক্সট এ ক্লিক করুন।

3.12

১৫। আপনি যদি রেইড অথবা স্কাজি ব্যবহার করেন তবে, এগুলর  ড্রাইভআর আলাদা ভাবে দেয়া ভাল। সাধারনত, আই ডি ই , সাটা ড্রাইভার দেয়ার দরকার হবে না।  নিচের চারটি ছবি তে দেখানো হল কিভাবে আপনি ড্রাইভার এড করে দিবেন।

3.13

3.14

3.15

3.16

এবার নেক্সট এ ক্লিক করুন।

3.17

১৭। এবার ফইনাল স্ক্রীন এ আপনি সামারি টা দেখে  বাটনে ক্লিক করুন।

রিস্টোর প্রসেস শুরু হয়ে গেছে।

রিস্টোর প্রসেস শেষ হয়ে গেলে, সি ডি টি বের করে মেশিন রিস্টার্ট করে দিন। এবার দেখুন.. ..

কেমন লাগলো জানাতে ভুলবেন না।

রিকভার প্রসেসটির PDF ভার্সন টি এখান থেকে ডাউনলোড করে নিন।

comments

7 কমেন্টস

  1. প্রসেসিংটা ভালো লাগল, কিন্তু রিস্টোর করতে সময় কতক্ষণ লাগতে পারে তা উল্লেখ করা হয়নি। পদ্ধিতটা আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। 🙂

    • আপনার কাছে ভাল লেগেছে জেনে খুশি হলাম। আসলে এটা নির্ভর করে আপনার ড্রাইভ সাইজ এর উপরে এবং স্পীড এর উপরে। আমার সি ড্রাইভ ৩০ গিগা রিস্টোর করতে সময় লাগে ৬ থেকে ৮ মিনিট। (core 2 duo 2.16 GHz/3GB DDR2)
      আপনাকে ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.