ঢাকার কারওয়ান বাজারের টিসিবি ভবন মিলনয়াতনে গুগল ডেভেলপারস গ্রুপ (জিডিজি) বাংলার আয়োজনে শুক্রবার “গুগল আইও এক্সটেনডেড সম্মেলন” অনুষ্ঠিত হয়। গুগল নতুন কি প্রযুক্তি নিয়ে আসছে তা সহ আইও এর আদলে গুগল আইও এক্সটেনডেড সম্মেলনটি শুরু হয় সকাল ৯টা আর শেষ হয় দুপুর ১ টায়।
গুগল আইও এর কিনোট ছাড়াও এই আয়োজনের মধ্যে ছিলো বেশ কিছু প্রযুক্তি বিষয়ক সেমিনার। ‘টুয়ার্ডস বিলিয়ন’ শীর্ষক আলোচনার আসরে বাংলাদেশের মোবাইল বা ইন্টারনেট নির্ভর বিভিন্ন সেবার কি অবস্থা এবং শতকোটি মানুষের জন্য কোন অ্যাপলিকেশন তৈরির জন্য প্রস্তুতি কেমন হওয়া উচিত তা নিয়ে আলোচনা করা হয়।4
গুগল আইও এক্সটেনডেড অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যরকম গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী মাহমুদুল হাসান, এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী আশরাফ আবীর, গ্রামীণফোনের হেড অব টেলিনর ডিজিটাল প্রোডাক্টস ফারহানা ইসলাম, ফুড পান্ডার ব্যবস্থাপনা পরিচালক আমবারিন রেজা এবং জিডিজি বাংলার উপদেষ্টা ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান কাজী হাসান রবিন।
গুগল আইও এক্সটেনডেড এর মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদশে গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালটেন্ট হাশমী রাফসাজিন।5
গুগলে বাংলা নিয়ে কি কাজ হয়েছে তা তুলে ধরেন জিডিজি বাংলার ব্যবস্থাপক এবং এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. খান মোহাম্মদ আনোয়ারুস সালাম। আরও বক্তব্য রাখেন জিডিজি বাংলার উপদেষ্টা মুনির হাসান ও পল্লব মোহাইমেন।পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস।
উল্লেখ্য এই সম্মেলনে অংশ নিতে দুই দিনে ৫ হাজার ছেলে মেয়ে নিবন্ধন করেন। তাদের মধ্য থেকে ৭০০ জনকে আমন্ত্রণ জানানো হয়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.