আজকের দিনে অনলাইনে ইন্টারনেট সিকিউরিটি খুব পরিচিত এবং বহুল উচ্চারিত, বহুল ব্যবহৃত একটা শব্দ। এখন বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীই সচেতন হচ্ছেন। তারা এটুকু অন্তত বুঝতে পারতেছেন যে, তারা ওভার ইন্টারনেট যে ডাটা ট্রান্সফার করছেন তা ঠিক ততটা নিরাপদ না যতটা তারা আগে ভাবতেন।

এজন্য ইউজার এন্ডের দিকে সিকিউরিটি বাড়ানোর জন্য তারা বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করছেন, যেমন ফায়ারওয়াল সেট করা, যে সকল আইপি সন্দেহের আওতায় পড়ে সেগুলো ব্লক করা ইত্যাদি।

এটাতো গেল শুধু মাত্র ইউজার এন্ডের কাহিনী। এরপর যারা নিরাপত্তাকে পরবর্তী ধাপে উন্নীত করতে চাচ্ছেন অবশ্যই তাদের টার্গেট হবে একটা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করে ইনবাউন্ড এবং আউটবাউন্ড সকল ডাটা এনক্রিপ্ট করা।

vpnintro

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) কি?

ভিপিএনের মাধ্যমে আপনি আপনার মেশিনকে একটি ভার্চুয়াল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে পারেন যা আপনার পাঠানো সকল ডাটা মুহূর্তের মাঝে এনক্রিপ্ট করে ফেলে, পাবলিক ডোমেইন থেকে সবকিছু আড়াল করে রাখে। ভাল একটা ভিপিএনের আবশ্যিক একটা বৈশিষ্ট হচ্ছে, এটা আপনার ব্রাউজিং হিস্টোরির কোন ট্র্যাক রাখবে না। তারমানে আপনি অনলাইনে পুরোপুরিই একজন এনোমায়াস ইউজার।

vpnoverviewঅনেক ভিপিএন আছে যেগুলা শুধু মাত্র অফিসে ব্যবহারের জন্য বসানো হয়েছে। এর মাধ্যে এর ইউজাররা তাদের ওয়ার্কপ্লেস নেটওয়ার্কে লগইন করতে পারে এবং তাদের অন্যান্য সার্ভিসের একসেস নিতে পারে।

আপনি যেহেতু ফ্রী ভিপিএন সংক্রান্ত পোস্ট পড়ছেন সে অনুযায়ী এটা নিশ্চিতভাবেই বলা য়ায় যে আপনি আপনার সিকিউরিটির ব্যাপারে অধিকতর সচেতন এবং এগুলো ব্যবহার করে অবশ্যই বেনিফিট পেতে চেষ্টা করবেন। সিকিউরিটির জন্য এত হার্ডলাইন এপ্রোচ নেয়ার মানে এই নয় যে, এর থেকে বেনিফিট উঠানোর জন্য ইন্টারনেটকে অন্যায় কোন পন্থায় ব্যবহার করতে হবে। ওয়েব প্রক্সির মত ভিপিএন দিয়েও আপনি আপনার এলাকায় এভেইলএবল নয় এমন সব সাইট একসেস করতে পারবেন।

editvpnএর সবচেয়ে প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে Hulu। এস ম্পর্কে অনেক অনলাইন গাইড আছে। বেশির ভাগ ভিপিএন সার্ভিসের জন্য পেমেন্ট করতে হয়। তবে এর মাঝেও বেশ ভাল কয়েকটা উদ্যোগ আছে যেগুলো সম্পূর্ণ ফ্রী। এখানে কয়েকটা তুলে দিলাম, যা আপনার শুরু করার জন্য আদর্শ হবে।

ফ্রী ভিপিএন সার্ভিস

নিচের লিস্টের ভিপিএন গুলো এমনিতে পুরোপুরি ফ্রী। তবে ফ্রী ভিপিএনের নানা রকম রেস্ট্রিকশন থাকে। অন্তত এটুকু আশা করি যে নিচের লিস্ট থেকে আপনি এটুকু বুঝতে পারবেন যে ভিপিএন কিভাবে কাজ করে, এটা আপনার কোন কাজে লাগবে, আপনি এটা থেকে লাভবান হবেন কিনা। এরপর যদি দেখেন যে এটা সত্যিই আপনার কাজে লাগছে তবে মার্কেটে প্রতিযোগিতামূলক দামের অনেক অফার আছে যেগুলোতে রেফারেল প্রোগ্রামও আছে। এছাড়াও পেইড একাউন্টের পরিবর্তে এডভার্টাইজের অফারও থাকতে পারে।

ProXPN

এই ফ্রী ভিপিএন সার্ভিসটা মূলত ডিজাইন করা হয়েছে উইন্ডোজ এবং ম্যাকে ব্যবহার করার জন্য। ProXPN ব্যবহার করার জন্য ছোট্ট একটা ফ্রী এপ্লিকেশন ডাউনলোড করতে হয়। এটা দিয়েই ভিপিএন কানেক্ট করতে হয়। এই সার্ভিসটা আইফোন এবং অন্যান্য মোবাইলে ডিভাইসের সাথেও কমপ্যাটিবল যেগুলায় ভিপিএন সাপোর্ট আছে।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, আপনি আইফোনের কনফিগারেশন দিয়ে আপনার পিসি থেকে কানেক্ট করতে পারবেন। এই টিপসটি কাজে লাগবে যদি আপনি লিনাক্স ইউজার হয়ে থাকেন।

লিংকঃ http://proxpn.com/

GPass

জিপাস সার্ভিসেস ফ্রী ভিপিএন একসেসের পাশাপাশি হাই স্পীড ওয়েব প্রক্সি প্রোভাইড করে তাকে সরাসরি ব্রাউজার থেকে ইউজ করার জন্য।  এই সার্ভিসটা খুবই বেশি জনপ্রিয় চায়নাতে, যেখানে ইন্টারনেট সেন্সরশীপ খুবই কড়াকড়ি করা।

gpassএই সার্ভিসটার জনপ্রিতার অন্যতম কারণ হচ্ছে এর সিকিউরিটির ব্যবস্থা ( নিঃসন্দেহে প্রশংসার যোগ্য )। এটা ওদের সফটওয়্য়ারটা ডাউনলোড করার পর ( ইন্সটল করার আগে ) ইন্টিগ্রিটি চেক করার জন্যও রিকমেন্ড করা হয়। জিপাস শুধু মাত্র উইন্ডোজের সাথে কমপ্যাটিবল। জিপাসের আরেকটা সুবিধা হচ্ছে এটায় রেজিস্ট্রেশনও করতে হয় না। শুধু মাত্র সফটওয়্যারটা ইন্সটল করলেই হলো।

লিংকঃ http://gpass1.com/gpass/

CyberGhost

সাইবার ঘোস্ট আরেকটা উইন্ডোজ অনলি ভিপিএন প্রোভাইডার। এরা ফ্রী প্যাকেজে মাসিক ১ জিবি এনক্রিপ্টেড ডাটা ট্রান্সফার অফার করে থাকে। এদের সার্ভিস ব্যবহার করার জন্য আপনাকে একটি ফ্রী একাউন্ট রেজিস্টার করতে হবে। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে তারা আপনাকে আপনার পছন্দমত সার্ভার বাছাই করার কোন সুযোগ দিবে না।

ওয়েব সার্ফিংয়ের জন্য ভালই। তবে ফাইল শেয়ারিং এর জন্য ততটা ডেডিকেটেড সলুশন না।

লিংকঃ http://cyberghostvpn.com/en/surf-anonym.html

AnchorFree Hotspot Shield

এরা উইন্ডোজ, ম্যাক এবং আইফোনের জন্য ফ্রী ভিপিএন সলুশন প্রদান করছে। এছাড়াও আইফোনের লগইন ইনফরমেশন দিয়ে লগইন করা যায় এমন অন্যান্য সিস্টেমেও এটা ইউজ করা যাবে। যাদের হটস্পট শিল্ড দরকার তাদেরকে ওরা ‘আনলিমিটেড ব্যান্ডউইথ’ অফার করছে।

hotspotএটা একটা সেলফ সাপোর্টেড সার্ভিস। টার্মস অনুযায়ী এরা ওয়েবপেজের উপরে একটা এড দেখায়। এটার মাধ্যমেই এদের ফান্ডিং আসে। অবশ্য আপনি যদি ফায়ারফক্স ইউজার হয়ে থাকেন তবে এই সমস্যাটাকে খুব সহজেই বাইপাস করতে পারবেন। এজন্য noscript এডঅনটা ইউজ করুন।

লিংকঃ http://hotspotshield.com/

Its Hidden

এটা মূলত ফাইল শেয়ারারদের জন্য একটা সেফগার্ড হিসেবে এসটাবলিশ করা হয়। ইটস হিডেন প্রতিযোগিতামূলক ফ্রী অফারের পাশাপাশি পেইড সার্ভিসও ( সার্ভার প্রতি ইউজার সংখ?যা কম ) প্রোভাইড করে থাকে। সাথে আছে প্রফেশনাল সাপোর্ট, ডেডিকেটেড আইপি এড্রেস।

এদের সার্ভিস ব্যবহার করতে চাইলে রেজিস্ট্রেশন করা আবশ্যক। রেজিস্ট্রেশন শেষ হলে আপনি এদের সেটআপ গাইড দেখে সরাসরি আপনার অপারেটিং সিস্টেম থেকে সার্ভারে কানেক্ট করতে পারবেন। বাড়তি কোন সফটওয়্যারের প্রয়োজন নেই। ভিপিএন সাপোর্ট সহ সকল অপারেটিং সিস্টেমের সাথে এদের সার্ভিস কমপ্যাটিবল।

লিংকঃ http://itshidden.com/

SecurityKiss

এরা ফ্রী প্যাকেজে দৈনিক ৩০০ মেগা ব্যান্ডউইথ দিয়ে থাকে। তবে এদের লাইনে প্রচুর স্পীড আছে। এদের সার্ভিস একসেস করার জন্য আপনার SecurityKiss সফটওয়্যারটা দরকার হবে এবং এটা শুধু মাত্র উইন্ডোজের সাথেই কমপ্যাটিবল।

securitykissলিংকঃ http://www.securitykiss.com/

শেষ কথা

ফ্রী হিসেবে এগুলো ভালই। তবে এগুলো কমিউনিটিতে প্রচুর ব্যবহার হয়। তাই আপনি যদি কোন একটায় সমস্যা দেখেন তাহলে পরেরটায় মুভ করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

আর আপনি যদি সিকিউরিটির ব্যাপারে খুতখুতে হয়ে থাকেন বা আপনার হোম পিসি যদি রিমোটলি একসেস করতে চান তবে পেইড ভিপিএনএ ইনভেস্ট করাটাই আপনার জন্য সুবিধাজনক হবে।

আপনি কি কোন ভিপিএন বর্তমানে ইউজ করছেন? ফ্রী বা পেইড? আপনার কি কোন চয়েজ আছে? থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের সাথে তা শেয়ার করবেন।

ধন্যবাদ সবাইকে। ভাল থাকবেন।

comments

9 কমেন্টস

  1. বিপি,এন ব্যবহার করলে এন্টীভাইরাস ঠিক মত কাজ করবে কিনা। ধন্যবাদ সুন্দর উপস্থাপনের জন্য।

  2. সুন্দর উপস্থাপনের জন্য আপনাকে ধন্যবাদ।

  3. I(good for nothing) can’t type in Bengali, so I’m continuing to write in english….
    (Sorry about that)

    None of these(proxpn, gpass, securitykiss bla..bla…) will work if you are looking for
    something more than tunneling for free.
    Proof: Try wi-free(wi-free.com).

    To do that(more than tunneling) free of charge…
    we have to find something that TUN us at 5+++.

    Have good time..

  4. ভাই, সবই তো বুঝলাম। কিন্তু আমার পছন্দ মতো আই পি এড্ড্রেস নিতে কোন ফ্রি সাইট টা ভালো হবে ?
    যেমন আমি যদি চাই যে আমার আই পি নিউ ইরক বা ক্যালফোরনিয়া দেখাক মানে পছন্দ মতো আই পি চয়েচ করা যাবে কোন সাইটে ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.