টিউরিং ফোন ক্যাডেনজার (Turing Phone Cadenza) পর আরেকটি নতুন স্মার্টফোন নিয়ে এসেছে টিউরিং রোবোটিকস ইন্ডাস্ট্রিজ। স্মার্টফোনটির নাম মনোলিথ ক্যাকোনী (Monolith Chaconne)। এই ফোনে ৬.৪ ইঞ্চির ফোর-কে ডিসপ্লে ও ২১৬০x৩৮৪০ রেজোলিউশন রয়েছে।

প্রতিষ্ঠানটির সূত্র জানিয়েছে, বাজারের অন্যান্য স্মার্টফোন থেকে এটি ভিন্ন। এই ফোনে রয়েছে তিন তিনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩০ সিপিইউ, সঙ্গে ১৮ জিবি র‍্যাম। ইন্টারনাল মেমোরি ১.২ টিবি (১ টিবি=১০২৪ জিবি)। ব্যবহারকারীরা দু’টি মাইক্রো এসডি কার্ড ইনস্টল করতে পারবেন।

মনোলিথ ক্যাকোনীর অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে সংস্থার নিজস্ব শোওর্ডফিস ওএস (Swordfish OS)। এর সঙ্গে দেওয়া হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। ৬০ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরায় IMAX 6K প্রযুক্তিতে ভিডিও রেকর্ডিং করা যাবে। ডুয়াল ফ্রন্ট ক্যামেরা ২০ এমপি-র। এই স্মার্টফোনে একসঙ্গে চারটি সিম কার্ড ইনস্টল করা যাবে। ১০০ ওয়াট আওয়ার্স-এর ব্যাটারি রয়েছে এতে।  হ্যান্ডসেটটি বাজারে আসতে পারে ২০১৮ সাল নাগাদ!

গত সপ্তাহেই ‘ভয়েস অন’ টেকনোলজি-সহ টিউরিং ফোন ক্যাডেনজা প্রকাশ্যে এনেছিল সংস্থাটি। ওই ফোনে রয়েছে ৫.৮ ইঞ্চির কোয়াড এইচডি ডিসপ্লে, রেজোলিউশন ১৪৪০x২৫৬০৷ একটি নয়, ওই স্মার্টফোনে রয়েছে দু’টি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩০ সিপিউ, সঙ্গে ১২ জিবি র‍্যাম। টিউরিং ফোন ক্যাডেনজার ইন্টারনাল স্টোরেজ ১ টিবি, অর্থাৎ ১০২৪ জিবি। মাইক্রো এসডি কার্ডের সাহায্যে আরও ৫০০ জিবি স্টোরেজ যোগ করা যাবে। ওই হ্যান্ডসেটটিরও প্রোটোটাইপ তৈরি হয়েছে, বাজারে আসতে আরও এক বছর দেরি রয়েছে।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.