সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে মজার অথবা প্রয়োজনীয় ভিডিও দেখে কাটিয়ে দেয়া যায় ঘন্টার পর ঘন্টা। এটি একদিকে যেমন তথ্যের ভান্ডার তেমনি অন্য দিকে বিনোদনেরও। তবে শুধু ভিডিও দেখলেই অনেক সময় ব্যবহারকারী দের সব চাহিদা পূরন হয় না। ভিডিও ডাউনলোড, রি-প্লে, ক্যাপশন যুক্ত করা ইত্যাদি আরও অনেক সুবিধা পাওয়ার জন্য বিভিন্ন থার্ডপার্টি টুলস ব্যবহার করতে হয়। এমনই কয়েকটি টুলস এবং টিপস থাকছে এই পোস্টে।

ভিডিও রি-প্লে করা

2010-11-16_211828

অনেক সময় দেখা যায় ইউটিউবে একটি গান ভাল লেগে যায় এবং বার বার শুনতে ইচ্ছা করে। তখন প্রতিবার ইউটিউবের ট্যাবটি খুলে রি-প্লে চাপতে হয়। এর থেকে মুক্তি পেতে খুবই সহজ একটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। TubeReplay তে গিয়ে যে ভিডিওটির ইউআরএলটি পেস্ট করে Replay বাটনে ক্লিক করুন। এরপর কি হবে সেটা নিশ্চয় আর বলতে হবে না 🙂

ভিডিও এর নির্দিস্ট অংশ দেখানো

এটি আরেকটি প্রয়োজনীয় টুল। অনেক সময় দেখা যায় আপনি একটি ভিডিও এর নির্দিস্ট একটি অংশ শেয়ার করতে চাচ্ছেন। ভিডিওটি হয়তো ১০ মিনিটের তবে আপনি ৪:১২ সেকেন্ড থেকে ৫:৩০ সেকেন্ড পর্যন্ত অংশটুকু বন্ধুদের সাথে শেয়ার করতে চাচ্ছেন। এটি করার প্রয়োজন হয় কারন অনেকের ইন্টারনেট স্পীড এত কম যে ১০ মিনিটের ভিডিও লোড হতে ১০ ঘন্টা লেগে যেতে পারে 🙁 আর অনেক সময় পুরো ভিডিওটির মাত্র নির্দিস্ট একটি অংশে থাকে প্রয়োজনীয় জিনিসটি। কারন যেটিই হোক না কেন এই সুবিধাটি ভোগ করার জন্য প্রথমে Splicd এ যান।

2010-11-16_222903

এরপর উপরের ছবির মত দেখতে পাবেন এবং এখানে প্রথম ঘরে URL টি পেস্ট করুন। এরপর from এর পাশে যে সময়টি থেকে ভিডিও এর মূল অংশ শুরু হবে সেই সময় এবং to অংশে লিখুন যেখানে ভিডিওটি শেষ হবে। এরপর continue বাটনে ক্লিক করলে পরবর্তি পেইজে প্রিভিউ দেখতে পাবেন এবং ভিডিওটি শেয়ার করার জন্য একটি URL দেয়া হবে।

ভিডিও ডাউনলোড করা

এটি এমন একটি জিনিস যা নিয়ে মোটামুটি সবাই ঝামেলা পোহায়। অনেকে IDM এর মত ডাউনলোড ম্যানেজার ব্যবহার করেন এবং তারা সহজেই ইন্টারনেট থেকে যে কোন ভিডিও ডাউনলোড করতে পারেন। তবে ইন্টারনেট টুলস ব্যবহার করে ডাউনলোডের জন্য আমার দেখা সবচেয়ে ভাল টুল হলো zamzar এবং এটি নিয়ে খালিদ হাসান বিস্তারিত লিখেছেন তার এই পোস্টে। তবে আরও একটি উপায়ে এটি করতে পারেন। এর জন্য আপনার পিসিতে জাভা ইন্সটল করা থাকতে হবে। জাভা ইন্সটল থাকা অবস্থায় KissYouTube এ গিয়ে ভিডিও ইউআরএলটি পেস্ট করে এন্টার দিলে ভিডিওটি ডাউনলোড হবে। এছাড়াও YoutubeDownloader এর মত ফ্রী সফটওয়্যার ব্যবহার করেও এটি করতে পারেন।

আরও কিছু লেখার ইচ্ছে ছিল। কিন্তু সময়ের অভাব এবং অলসতার কারনে লিখা হলো না 🙁

comments

7 কমেন্টস

  1. ফোরামে কিভাবে youtube এর লিংক বসাতে হয় সেটা তো জানিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.