ভারতীয় স্টার্টআপ কোম্পানি রিংগিং বেলস ফ্রিডম ২৫১ রুপির স্মার্টফোন আনার ঘোষণা দিয়ে সবার নজরে এসেছে। ভারতে ২৫১ রুপির স্মার্টফোন বিক্রির ঘোষণা দিয়ে এরই মধ্যে ব্যাপক কৌতূহল তৈরি করেছেন রিংগিং বেলসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহিত গোয়েল। সবার বিস্ময়, তরুণ এই উদ্যোক্তা পরিচালিত কোম্পানি কিভাবে এতটা সাশ্রয়ে স্মার্টফোন বিক্রি করবে?
বিষয়টি খোলাসা করতে মোহিত গোয়েলের সাথে কথা বলেছে হিন্দুস্তান টাইমস।
গোয়েল জানিয়েছেন, ফ্রিডম স্মার্টফোনের আনুষঙ্গিক যন্ত্রাংশ চীনের পরিবর্তে তাইওয়ান থেকে আমদানি করা হচ্ছে এবং তিনি তখনই মুনাফা করতে সমর্থ হবেন যখন স্মার্টফোনটির উৎপাদন বাড়বে। দাম সম্পর্কে গোয়েল জানান, ফ্রিডম ফোনের প্রতি ইউনিট নির্মাণব্যয় পড়বে ২২০০-২৫০০ রুপি। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে আমদানি শুল্ক, বিভিন্ন উপাদানের মূল্য এবং লাইসেন্স বাবদ ব্যয়।
রিংগিং বেলসের সিইওর মতে, স্থানীয়ভাবে প্রয়োজনীয় যন্ত্রাংশ উৎপাদনের মাধ্যমে স্মার্টফোনটির উৎপাদন মূল্য ১৩৪৯ রুপিতে নিয়ে আসা সম্ভব হবে। তবে ৯০০ রুপির ব্যবধান কোন উপায়ে পূরণ করা হবে জানতে চাইলে মোহিত গোয়েল দাবি করেন, এ ব্যবধান পূরণ সম্ভব হতে পারে অর্থনীতির মাত্রা, বিপণন, অ্যাপ্লিকেশন বান্ডেলিং এবং কেন্দ্রীয় সরকার থেকে সম্ভাব্য বিনিয়োগ পাওয়ার মাধ্যমে। রিংগিং বেলসের ভবিষ্যৎ সম্পর্কে গোয়েল জানিয়েছে, আমরা সরকারের কাছ থেকে বিনিয়োগ প্রত্যাশী। বিনিয়োগ সম্পন্ন হলে আমাদের প্রকল্প লাভজনক পর্যায়ে নেয়া সম্ভব হবে। রিংগিং বেলস ফ্রিডম ২৫১ স্মার্টফোনের ঘোষণা দেয়ার পর পরই ২ লাখ ৫০ হাজার ইউনিট ডিভাইসের ক্রয়াদেশ পেয়েছিল। যদিও এখন পর্যন্ত উল্লিখিত সংখ্যক ডিভাইস সরবরাহ করতে পারেনি।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.