ইতোমধ্যেই এই প্রাণীরা বিলুপ্ত

নতুন একটি গবেষণায় উঠে এসেছে যে বন্যপ্রাণী সংরক্ষণের দুটি দল এই অভিমত দিয়েছে যে, ২০২০ সালের মধ্যে পৃথিবীতে মেরুদন্ডী যে সকল বন্যপশু আছে তারা বিলুপ্ত হয়ে যাবে।

১৯৭০ সালের একটি জনসংখ্যা জরিপে এটি উঠে এসেছে।

Living planet Index নামের এই রিপোর্টটি তৈরি করা হয়েছে বিশ্বের বন্যজীব জন্তু বিষয়ক যে সকল ফান্ড রয়েছে তাদের মাধ্যমে। এই জুওলজিকাল সোসাইটি লন্ডনে অবস্থিত। এই গবেষণায় পাওয়া গিয়েছে যে ১৯৭০ সাল থেকে ২০১২ সালের মধ্যে পৃথিবীর প্রাণিকূল প্রায় ৫৮ শতাংশ কমে এসেছে। এই কমে আসার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে নির্বিচারে প্রাণী হত্যা, তাদের বাসস্থান ধ্বংস করা এবং তাদের প্রজননে বাঁধা দেয়া।

এই গবেষণাটি যে দল পরিচালনা করেছে, তারা দেখেছে যে এই অবস্থা যদি চলতে থাকে তাহলে ২০২০ সালের মধ্যেই মেরুদণ্ডী বন্যপ্রাণীরা অচিরেই তাদের জীবনধারণে ব্যর্থ হয়ে বিলুপ্তির পথে এগিয়ে যাবে। তারা প্রায় ১৪,০০০ মেরুদণ্ডী প্রাণীদের মাঝে এই গবেষণাটি করে। সারা পৃথিবী জুড়েই তাদের কাছে এটি নিয়ে নানা ফলাফল ও তথ্য এসেছে।

তারা বলেছে যে সমুদ্র ও নদীনালায় যেসব মাছেরা আছে, তারাও এই আওতা থেকে মুক্ত নয়। বিশেষ করে নদীর যে প্রাণঈরা রয়েছে তারা বিশেষ হুমকির মুখে।

এই প্রাণীদের যদি বাঁচাতে চাই, তাহলে বেশ কিছু সতর্কতা ও আইন আমাদের মেনে চলতে হবে। পোচার আইনের অধীনে আসতে হবে সবাইকে, নির্বিচারে পশুপাখি হত্যা করা যাবে না, তাদের অভয়ারণ্য ও আবাসস্থল গড়ে দিতে হবে।

হয়ত এমন একদিন আসতে পারে যেদিন আমাদের নামও এই তালিকা থেকে বেশি দূরে থাকবে না!

সূত্রঃ ন্যাশনাল জিওগ্রাফি

 

 

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.