মানুষের শরীর কি দিয়ে গঠিত, তা এবার জানা সম্ভব হবে ছবি সূত্রঃ ইন্টারনেট

প্রযুক্তি নিয়ে আমাদের জানার কোন শেষ নেই। দিন যত সামনে এগিয়ে যাচ্ছে, প্রযুক্তির নতুন হাল হকিকত আমাদের সামনে এসে যুক্ত হচ্ছে। প্রযুক্তির এই নিত্য নতুন চমকে আমাদের জীবন হচ্ছে আরো শাণিত ও উন্নত। ২০১৭ সালের যেসব নতুন প্রযুক্তি বাজারকে মাত করতে আসছে, তার একটি তালিকা আপনাদের গত পর্বে দেয়া হয়েছিল। আজ দেয়া হল এর শেষ পর্বঃ

১) উষ্ণ সোলার কণাঃ
তাপকে আলোতে রুপান্তরিত করে নতুনভাবে আলোক শক্তিতে পরিণত করার একটি উপায় নিয়ে আসছেন বিজ্ঞানীরা এবছর। এর মাধ্যমে কম খরচে ও বেশি পরিমাণে আলো পাওয়া সম্ভব হবে।

২) জিন থেরাপি ২.০ঃ

জিন থেরাপি ছবি সূত্রঃ ইন্টারনেট
জিন থেরাপি
ছবি সূত্রঃ ইন্টারনেট

যেসকল জটিল হেরেডিটারি ডিজঅর্ডারের কোন চিকিৎসা ডাক্তাররা খুঁজে পাচ্ছিলেন না, তাদের জন্য এবছর আসছে জিন থেরাপি। এর মাধ্যমে জটিল সব রোগের চিকিৎসা হবে বলে ধারণা করছেন তারা।

 

 

৩) দ্য সেল এটলাসঃ

সেল এটলাস ছবি সূত্রঃ ইন্টারনেট
সেল এটলাস
ছবি সূত্রঃ ইন্টারনেট

আমরা কি কি দিয়ে তৈরি হয়েছি, আমাদের শরীরের ভেতরে আদতেই কি পদার্থ রয়েছে- তা জানা সম্ভব হবে এই সেল এটলাস পদ্ধতির মাধ্যমে। এটি একটি বিশালাকৃতির ম্যাপসদৃশ হবে, যেখানে জানা যাবে মানুষের শরীরের অভ্যন্তরের নানা গোপন রহস্য।

৪) রিইনফোর্সেমেন্ট প্রোগ্রামঃ
এতদিন কম্পিউটারকে মানুষ প্রোগ্রামেবল করে আসছে নানা ধরণের কাজ করার জন্য। তবে এবছর থেকে এমন সুপার কম্পিউটার আসছে যা মানুষের কোন নির্দেশ ছাড়াই কোন কাজটি করতে হবে তা বুঝে নেবে।

সূত্রঃ টেকনোলজিরিভিউ ডট কম

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.