ছবির মাধ্যমে শেখা হোক বিজ্ঞানকে

যারা ছবি তোলেন, তারা মূলত এক ধরণের তীব্র আকাঙ্ক্ষা বা ইচ্ছা পোষণ করে ছবি তোলেন। তবে ছবি তোলার কিছু ধরণ রয়েছে এবং ক্যাটাগরী রয়েছে। বৈজ্ঞানিক ছবি তোলা বা এর মাধ্যমে ব্লগ তৈরি করা নতুন কিছু নয়। বিভিন্ন ছবি তুলে কিংবা অপটিকাল ইল্যুশন তৈরি করে মানুষকে জানানো বিভিন্ন বৈজ্ঞানিক বিষয় সম্পর্কে, এটি খুবই ভালো একটি উদ্যোগ। তাই এ নিয়েই আজকের প্রথম আয়োজনঃ

বিভিন্ন পালা পার্বণ কিংবা উৎসবে হাতে মেহেদী দেয়া একটি রেয়াজ। নানা রং এ হাত রাঙাতে মেয়েরা পছন্দ করেন। আগে শিল পাটায় বেঁটে মেহেদী হাতে দেয়া হত। এখনো দেয়া হয় কিন্তু তার জায়গা বেশি দখল করে নিয়েছে টিউবের মেহেদী। এতে পাঁচ মিনিটে হাত লাল করে দেয়ার গ্যারান্টি দেয়া হয়, কিন্তু যে গ্যারান্টি থাকে না তা হচ্ছে আপনার ত্বকে এটি বিপদজনক প্রভাব রাখতে পারে।

মেহেদী ব্যবহার করে হাতে অ্যালার্জির (ছবি)
                                  মেহেদী ব্যবহার করে হাতে অ্যালার্জির (ছবি)

ওপরে যে ছবিটি আপনারা দেখছেন, তা তুলেছেন নিকোলা কেলি। তিনি কার্ডিফ অ্যান্ড ভেইল বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক।

“এখানে আপনার দেখতে পাচ্ছেন হাতে মেহেদী ব্যবহার করবার ফলে একজন যুবতীর হাতের চামড়ায় কালো বর্ণের দাগ হয়ে গিয়েছে এবং তা অ্যালার্জিতে সংক্রমিত হয়েছে। তিনি হাতে যে মেহেদীটি দিয়েছেন, তা প্রাকৃতিক ছিল না। এটি কারখানায় উৎপাদিত ও কৃত্রিম রং ব্যবহার করা হয়েছে, যার ফলে মেয়েটির ত্বকে জ্বালাপোড়া শুরু হয় এবং তা এরকম অবস্থা তৈরি করে”- বলেছেন ডার্ক পিলাট, ঐ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ডিরেক্টর।

হাতে মেহেদী দেয়া খারাপ কিছু নয়, তবে তা যেন হয় প্রাকৃতিক। তা না হলে ত্বকের অবস্থা ওপরের ছবিটির চাইতেও বীভৎস হতে পারে।

 

সূত্রঃ বি বি সি

 

 

 

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.